ASANSOL

অভিনব এক উদ্যোগের সাক্ষী থাকলো শহর আসানসোল, ক্যান্সারে মৃত্যু হওয়ার বন্ধুর স্মৃতিতে রক্তদান বন্ধুদের

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের কুলটির বাসিন্দা অনিক মাজি। আসানসোল রামকৃষ্ণ মিশনের ক্লাসের নবম শ্রেণীর ছাত্র ছিলো সে। আচমকাই ধরা পড়ে সে ক্যান্সার রোগে আক্রান্ত। ২০১৫ সালে মাত্র ১৪ বছর বয়সে পৃথিবী ছেড়ে চলে যেতে হয় তাকে। আজ অনিক নেই। কিন্তু সে আজও বেঁচে আছে তার বন্ধুদের মধ্যে দিয়ে। অনিকের সেই বন্ধুরা রবিবার তার মৃত্যু বার্ষিকীতে আয়োজন করলো একটি রক্তদান শিবিরের। বলা যেতে পারে যে, বর্তমান সমাজ ব্যবস্থার স্রোতে সবকিছু হারিয়ে যাওয়া মধ্যেই এদিন শহর আসানসোল সাক্ষী থাকলো অভিনব এক উদ্যোগের।


২ বছর আগে অনিকের স্মৃতিতে তৈরি করেছে একটি সংগঠন। তার নাম ” অনিকস্ “। সেই সংগঠনের উদ্যোগে এদিন আসানসোলের চেলিডাঙ্গার দেবাশীষ ঘটক মেমোরিয়াল হলে এই রক্তদান শিবিরের আয়োজন করে। এই রক্তদান শিবিরে একজন যুবতী সহ মোট ২৬ জন রক্তদান করেন। যাদের বয়স ২০ থেকে ২৪ বছরের মধ্যে। রক্তদাতাদের মধ্যে ১৯ জন এমন ছিলেন যারা এদিন প্রথম বার রক্তদান করলো। ছেলের বন্ধুদের এমন উদ্যোগের ডাকা সাড়া না দিয়ে থাকতে পারেননি অনিকের বাবা অঞ্জন মাজি ও সুলেখা মাজি। তারাও যোগ দেন এই রক্তদান শিবিরে। স্বাভাবিক ভাবেই তারা আবেগতাড়িত হয়ে পড়েন।


আসানসোল জেলা হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের ডাঃ শাশ্বতী দাসগুপ্ত, পম্পা নন্দী সহ সবাইকে এই রক্তদান শিবির থেকে রক্ত সংগ্রহ করা ও পাশে দাঁড়ানোর জন্য অনিকের বন্ধুদের তরফে ধন্যবাদ জানানো হয়েছে। এই শিবির আয়োজনে সাহায্য করার জন্য আসানসোলের টিপু সুলতান মেমোরিয়াল সোসাইটি সহ বিভিন্ন সামাজিক সংগঠনের সদস্যদেরও ধন্যবাদ জানানো হয়েছে।
” অনিকস্ ” র তরফে তনয় হাজরা, প্রনজিৎ দে ও রজত মন্ডল বলেন, আমরা এই সংগঠন দুবছর আগে তৈরী করি। এর আগে কম্বল বিতরণ সহ অন্য সামাজিক কাজ করেছি। তবে এই প্রথম রক্তদান শিবিরের আয়োজন করলাম। এই ভাবেই বন্ধুকে বাঁচিয়ে রাখতে চাইছি আমরা সবাই মিলে।

Leave a Reply