ASANSOL

বিবি কলেজের ৭৯ তম প্রতিষ্ঠা দিবস উদযাপন

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায় : রবিবার আসানসোলের বানোয়ারি লাল ভালোটিয়া কলেজ (বিবি কলেজ) ৭৯ বছরে পদার্পণ করল। এর প্রতিষ্ঠা দিবস উপলক্ষে একটি রক্তদান শিবিরের আয়োজন করা হয়, যেখানে ৭৯ ইউনিট রক্ত ​​সংগ্রহ করা হয় কারণ এটি ছিল বিবি কলেজের ৭৯তম প্রতিষ্ঠা দিবস। ১৯৪৪ সালের এই দিনে বিবি কলেজ প্রতিষ্ঠিত হয়। একটি রক্তদান শিবির এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। অনুষ্ঠান সম্পর্কে কলেজের অধ্যক্ষ ডঃ অমিতাভ বসু জানান, আজ বিবি কলেজের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে রক্তদান শিবির ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
তিনি বলেন, আজ কলেজের ৭৯তম প্রতিষ্ঠা দিবস, তাই ৭৯ ইউনিট রক্ত ​​সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, তবে ছাত্র ছাত্রীদের মধ্যে যতটা উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে, তাতে তিনি আশাবাদী যে লক্ষ্যমাত্রা সহজেই অর্জিত হবে। অনুষ্ঠানে শিক্ষাবিদ এইচ এন মিশ্র সহ সমাজকর্মী এবং সমাজের বিশিষ্ট সদস্যরা ছাড়াও উপস্থিত ছিলেন কলেজের সেলিব্রিটি ও প্রবীণ ছাত্র-ছাত্রীরা । সকলের সহযোগিতায় এই অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।এই উপলক্ষ্যে হরিনারায়ণ মিশ্র, জগদীশ বাগরী, অতীন চৌধুরী, পবন গুটগুটিয়া,আইনজীবী প্রমোদ সিং প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখযোগ্য যে এই দিনে অর্থাৎ ১৯৪৪ সালের ১৬ই জুলাই পশ্চিম বর্ধমান জেলার প্রথম উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান ‘আসানসোল কলেজ’ (বর্তমানে বিবি কলেজ) বুধা গ্রামের কাছে ইয়াং রোডে (বর্তমানে গড়াই রোড) স্থাপিত হয়েছিল। সেই দিন, আসানসোল কলেজ ১৯৪৪-৪৫ শিক্ষাবর্ষে আইএ (ইন্টারমিডিয়েট অফ আর্টস) ডিগ্রির জন্য ১৩২ জন ছাত্র নিয়ে বুধাগ্রামের কাছে আটওয়াল নগরের একটি টালি বাড়িতে যাত্রা শুরু হয় বিবি কলেজের।

Leave a Reply