ASANSOL

Cattle Smuggling Case : দিল্লিতে সরিয়ে নিয়ে যেতে সিবিআইয়ের বিশেষ আদালতে আবেদন ইডির

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ ( Cattle Smuggling Case ) এবার আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালত ( Asansol CBI Special Court ) থেকে গরু পাচার মামলাটিকে দিল্লির রাউজার্স কোর্টে নিয়ে যায় কেন্দ্রীয় সংস্থা ইডি বা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তার জন্য শুক্রবার ইডির তরফে আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে আবেদন জানানো হলো। ইডির সেই আবেদনের প্রতিলিপি এই কেস বা মামলার সব অভিযুক্তদের আইনজীবীদের কাছেও পাঠানো হয়েছে।
এই গরু পাচার মামলায় অন্যতম অভিযুক্ত বীরভূমের তৃনমুল কংগ্রেসের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল ও তার প্রাক্তন দেহরক্ষী রাজ্য পুলিশের কনস্টেবল সায়গল হোসেন এখন দিল্লির তিহার জেলে আছেন।

गौ तस्करी CBI चार्जशीट


প্রসঙ্গতঃ, বৃহস্পতিবারই অসুস্থতার কারণে অনুব্রত মণ্ডলের জামিনের আবেদন খারিজ করে দিয়েছে রাউজার্স কোর্ট।
অনুব্রত মন্ডলের আসানসোলের আইনজীবী সোমনাথ চট্টরাজ বলেন, ইডির তরফে শুক্রবার আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে একটি আবেদন জমা পড়েছে । এই আবেদনে বলা হয়েছে এই গরু পাচার মামলা আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালত থেকে সরিয়ে দিল্লির রাউজার্স কোর্টে নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হোক । বিচারক রাজেশ চক্রবর্তী এই আবেদনের শুনানির দিন আগামী ১৯ আগস্ট হবে বলে জানিয়েছেন।
আইনজীবী সোমনাথ চট্টরাজ আরো বলেন, এই মামলায় যারা অভিযুক্ত বা সাক্ষ্য দেবেন তারা সকলেই এই রাজ্যের বাসিন্দা । স্বাভাবিকভাবেই যদি দিল্লির আদালতেই মামলা চলে যায় তাহলে তাদের নিয়মিত সেখানেই যেতে হবে। যা সত্যি যথেষ্ট অসুবিধা কারণ হতে পারে তাদের পক্ষে। অন্যদিকে আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতকে যদি পিএমএলএর বিশেষ ক্ষমতা যুক্ত আদালতে ঘোষণা করা হয় তাহলে ইডির মামলাও এই আদালতেই শোনা যেতে পারে। তবে সবকিছুই নির্ভর করছে আদালতের বিচারকের রায়ের উপর।


এদিকে, এই গরু পাচার মামলায় আরো এক অভিযুক্ত এনামুল হকের আইনজীবী খুরশিদ আলম এদিন বলেন, আমাদেরও ইডির ঐ আবেদনের প্রতিলিপি দেওয়া হয়েছে। হাইকোর্টের বিচারক জয়মাল্য বাগচি ইতিমধ্যেই পর্যবেক্ষণ দিতে গিয়ে বলেছেন ইডির সমস্ত কেস গুলি এক জায়গায় শোনা হলে ভালো। এখন সবটাই নির্ভর করছে আদালতের রায়ের উপরে।
প্রসঙ্গতঃ, গরু পাচার মামলায় প্রথম সায়গল হোসেন ও অনুব্রত মন্ডলকে সিবিআই গ্রেফতার করেছিলো। আসানসোল জেল বা বিশেষ সংশোধনাগারে থাকাকালীন এই দুজনকে ইডি গ্রেফতার করে। পরে তাদেরকে দিল্লি নিয়ে যাওয়া হয়।

Leave a Reply