ASANSOL

শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ন ভূমিকা নিয়ে এগিয়ে চলেছে “আসানসোল ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট –পলিটেকনিক এবং আসানসোল মিশ্র নার্সিং ইনস্টিটিউট

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত: “আসানসোল ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট- পলিটেকনিক এবং আসানসোলের মিশ্র নার্সিং ইনস্টিটিউট আসানসোল দুর্গাপুর শিল্পাঞ্চল সহ সারা রাজ্যের শিক্ষাক্ষেত্রে বিশেষ ভূমিকা রয়েছে । বিশিষ্ট সমাজসেবী ও ব্যবসায়ী হরিনারায়ণ মিশ্র ও তাঁর স্ত্রী লিসা মিশ্রের এই শিক্ষা প্রতিষ্ঠানগুলি প্রতিষ্ঠায় বড় অবদান রয়েছে।

বস্তুত: ১৯৮৯ সালে মিশ্র অ্যাসোসিয়েটস ডেভেলপমেন্ট কনসালট্যান্ট প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠা। এই কোম্পানি এইচ এন মিশ্রের নেতৃত্বে ভাল আবাসনের পরিকল্পনার পাশাপাশি সমাজকে একটি স্বাস্থ্যকর পরিবেশ এবং সুশৃঙ্খল ভবিষ্যত প্রদানের লক্ষ্যে এলাকায় একটি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কলেজ তৈরি করেছিলেন।এই ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়েছিল ১২ ই আগস্ট ২০১৩ তে। ওই অনুষ্ঠানে আইনমন্ত্রী মলয় ঘটক, বিধায়ক তাপস ব্যানার্জি, আসানসোল কর্পোরেশন চেয়ারম্যান অমরনাথ চ্যাটার্জি, রামকৃষ্ণ মিশনের মহারাজ এবং আরও অনেক বিশিষ্ট ব্যক্তি বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

ইনস্টিটিউটের নাম “আসানসোল ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট – পলিটেকনিক যেটি এআইসিটিই এবং স্টেট কাউন্সিলের প্রয়োজনীয়তার সাথে শীর্ষ-শ্রেণীর পরিকাঠামো এবং অন্যান্য অনেক কিছুর সাথে সম্মতি নিয়ে গড়ে উঠেছিল।প্রথম বর্ষে পাঁচটি বিষয় রয়েছে – মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি, ইলেকট্রনিক টেলিকম ইঞ্জিনিয়ারিং এবং পরে মাইনিং ইঞ্জিনিয়ার যুক্ত করা হয়েছে এই শিক্ষাপ্রতিষ্ঠান তৈরির পিছনে আরেকটি বিশেষ দিক হল মিসেস লিসা মিশ্র, তিনি এই প্রতিষ্ঠানের প্রধান, এইচ.এন মিশ্র স্যারের স্ত্রী, তিনি এর আগে অন্য একটি শিক্ষা প্রতিষ্ঠানে ১২ বছর ধরে CSE এর অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন, এখানে তিনি অধ্যক্ষের পদে অধিষ্ঠিত ছিলেন, তিনি সর্বদা মনে করতেন যে সমাজ শিক্ষায় পিছিয়ে থাকা উচিত নয়, আরও শিক্ষিত, অভিজ্ঞ এবং শিক্ষক এবং শিক্ষক

এখানে প্রশিক্ষণের জন্য কোম্পানিগুলি হল CLW, ECLA “TATA POWER, PWD, SAIL, DVC ইত্যাদি। তাদের TATA POWER TECH MAHINDRA, AIS, INFOSYS, JAYA HIND, LALBABA MANDO, RELIANCE, CAPGEMINI এর মতো কোম্পানিতে চাকরি পাওয়ার সুযোগ দেওয়া হয়েছিল। ইত্যাদি উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করে এই প্রতিষ্ঠানটি একইভাবে এগিয়ে যাচ্ছে।

আসানসোলের মিশ্র নার্সিং ইনস্টিটিউট দুটি কোর্স নিয়ে শুরু হয়: নার্সিং কলেজটির নাম “আসানসোলের মিশ্র নার্সিং ইনস্টিটিউট” হিসাবে রাখা হয়েছে, এই নার্সিং কলেজটি INC (ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল) + WBNC (ওয়েস্ট বেঙ্গল নার্সিং কাউন্সিল) দ্বারা অনুমোদিত। ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্স (WBUHS) এর সাথে অনুমোদিত।

এই ইনস্টিটিউট দুটি কোর্স নিয়ে শুরু করেছে – বিএসসি ইন নার্সিং (৪ বছরের আন্ডার গ্র্যাজুয়েট) @ জিএনএম (৩ বছরের ডিপ্লোমা)।

বিএসসি কোর্সে পড়ার জন্য

  • • সর্বনিম্ন বয়স -১৭ বছর। সর্বোচ্চ বয়স – ৩৫ বছর
  • (পিসিবি) দিয়ে ১০+২ পরীক্ষায় উত্তীর্ণ

পদার্থবিদ্যা, রসায়ন ও জীববিদ্যা এবং ইংরেজি
+৪৫% নম্বর

এসসি/এসটি/ওবিসি-এ/ওবিসি-বি/ পিডব্লুপি প্রার্থীর জন্য ৪০% নম্বর প্রয়োজন।

জিএনএম কোর্স অধ্যয়নের সর্বনিম্ন বয়স ১৭ বছর

সর্বোচ্চ বয়স – ৩৫ বছর

  • ইংরেজি সহ ১০+২ পাশ (৪০ % নম্বর)।

এই ইনস্টিটিউটে উন্নত শ্রেণী কক্ষ, শ্রেণীকক্ষ/লেকচার হল, ল্যাবরেটরি সহ অত্যাধুনিক অবকাঠামো রয়েছে – (১. অ্যাডভান্স নার্সিং স্কিল ল্যাব ২. অডিও ভিজ্যুয়াল ল্যাব ৩. কমিউনিটি হেলথ নার্সিং ল্যাব ৪. কম্পিউটার ল্যাব ৫. নার্সিং ল্যাব, ফাউন্ডেশন ল্যাব ৬. নিউট্রিশন ল্যাব ৭. ওবিজি এবং পেডিয়াট্রিক্স ল্যাব ৮. প্রি-ক্লিনিক্যাল সায়েন্স ল্যাব), লাইব্রেরি, হোস্টেল, ক্যাফেটেরিয়া, ক্লিনিক্যাল ট্রেনিং, ট্রান্সপোর্টেশন, গেমস এবং স্পোর্টস সমস্ত সুবিধা।

পলিটেকনিক + নার্সিং বিশেষ বৃত্তি দেওয়া হয় এই উভয় প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের

  • এসসি এসটি ওবিসি বৃত্তি
  • স্টুডেন্ট ক্রেডিট কার্ড।
  • স্বামী বিবেকানন্দ মেধা সহ মানে.

Aikyashri – (সংখ্যালঘু ছাত্র) ইত্যাদি….

উক্ত ইনস্টিটিটের যোগাযোগের ঠিকানা – বাগবন্দি রোড, রাধাস্বামী সৎসঙ্গ, ঘাঘরবুড়ি মন্দিরের কাছে, পোস্ট: কালীপাহাড়ি আসানসোল ৭১৩৩৩৯, পশ্চিমবঙ্গ

যোগাযোগ : ৮০০১৫০০২৬৩, ৭৪৭৭৭১৩৫১১

Leave a Reply