BARABANI-SALANPUR-CHITTARANJAN

রুপনারায়নপুর : ২২ শে শ্রাবণে কবিগুরুকে শ্রদ্ধা পুলিশ প্রশাসনের

বেঙ্গল মিরর, আসানসোল, কাজল মিত্র ও রাজা বন্দোপাধ্যায়ঃ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৮২ তম প্রয়াণ দিবস ২২ শে শ্রাবণ এক সাংস্কৃতিক ঐতিহ্যের সাক্ষী থাকলো আসানসোলের সালানপুরের রূপনারায়ণপুর। মঙ্গলবার সন্ধ্যায় আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেটের সালানপুর রূপনারায়ণপুর পুলিশ প্রশাসনের উদ্যোগে এবং শিল্পাঞ্চলের একাধিক সাংস্কৃতিক সংগঠন ও গুণীজনদের সম্মিলিত সহায়তায় কবিগুরুর প্রয়াণ দিবস যথাযথ মর্যাদার সঙ্গে পালিত হলো। বিকেল পাঁচটা থেকে রাত সাড়ে দশটা পর্যন্ত হওয়া এই অনুষ্ঠান কয়েকশো দর্শক শ্রোতার উপস্থিতি এই আয়োজনের সার্থকতার প্রমাণ দেয়।


এদিন রূপনারায়ণপুর ও সংলগ্ন এলাকায় শিল্পীরা যেমন গান, নাচ, আবৃত্তি সহ কর্মকাণ্ডের মাধ্যমে কবিগুরুকে শ্রদ্ধা নিবেদন করেন, তেমনই অন্য এক অনুষ্ঠান পরিবেশন করেন দুর্গাপুরের আনন্দমেলা চ্যারিটেবল সোসাইটির সদস্যরা।
তবে এদিন আপামর রূপনারায়ণপুরবাসী পরিচয় পেলেন এক অন্য ধরনের পুলিশ অফিসারের। তিনি হলেন রূপনারায়ণপুর ফাঁড়ির ওসি মইনুল হক। তিনি রবীন্দ্র প্রণামের এই ভিন্নধর্মী আয়োজনের উদ্যোক্তা। একনিষ্ঠ রবীন্দ্রভক্ত মইনুল হক মঞ্চে বক্তব্য রেখেছেন। আবার গেয়েছেন রবীন্দ্রসঙ্গীতও। তার এই সাংস্কৃতিক উদ্যোগ অবশ্যই এলাকার সংস্কৃতিপ্রেমী মানুষদের হৃদয় জয় করে নিয়েছে। পুলিশের এই ভিন্নধর্মী পরিচয় সাধারণ মানুষের কাছে পুলিশের উপস্থিতিকে আরো ভালো করে তুলেছে বলে অনুষ্ঠান মঞ্চে মন্তব্য করেন সালানপুর থানার ইন্সপেক্টর ইনচার্জ অমিত কুমার হাটি। যদিও মইনুল বাবু বলেন, আমি ছোট থেকেই রবীন্দ্র আবহে বেড়ে উঠেছি। আমার স্বাভাবিক দিন যাপনের মধ্যেই রবীন্দ্রনাথ ঠাকুর সর্বক্ষণ জড়িয়ে থাকেন। এই আয়োজন কবি গুরুকে তার অন্তরের শ্রদ্ধা নিবেদন বলে তিনি উল্লেখ করেন।


এদিনের অনুষ্ঠানে রবীন্দ্র সংগীত শিল্পী মঞ্জুশ্রী সরকারকে বিশেষ সংবর্ধনা জ্ঞাপন করা হয়। অনুষ্ঠানে রবীন্দ্র জীবনে মৃত্যুর আবহ বিষয়ে বক্তব্য রাখেন লেখক অনাথবন্ধু চট্টোপাধ্যায়। কবি, সাংবাদিক, আবৃত্তিকার বিশ্বদেব ভট্টাচার্য সহ একাধিক বাচিক শিল্পী আবৃত্তি করেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিত্তরঞ্জন দেশবন্ধু মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ত্রিদিপসন্তপা কুন্ডু, সালানপুর সমষ্টি উন্নয়ন আধিকারিক বা বিডিও অদিতি বসু, পশ্চিম বর্ধমান জেলা পরিষদের সদস্য মহঃ আরমান, সমাজকর্মী বিজয় ওরফে ভোলা সিং, বিশিষ্ট শিক্ষক অলক দাস প্রমুখ। এই আয়োজনকে সফল করতে এগিয়ে আসেন বিভিন্ন ব্যক্তিত্ব ও একাধিক সংগঠন ।

Leave a Reply