RANIGANJ-JAMURIA

জামুড়িয়া শিল্প তালুকে বেসরকারি কারখানায় আবার দূর্ঘটনা, মৃত্যু কর্মীর, ক্ষতি পূরণের দাবিতে বিক্ষোভ

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ একদিনে কয়েক ঘন্টার ব্যবধানে পরপর দুটি বেসরকারি কারখানায় দূর্ঘটনা। তাতে কারখানায় মৃত্যু হলো এক কর্মরত কর্মীর। প্রায় ১০ ঘণ্টার চেষ্টায় শুক্রবার গভীর রাতে ঐ কর্মীর দেহ উদ্ধার করা হয়। ঘটনার পরেই কারখানার অন্য কর্মীরা মৃত কর্মীর পরিবারের একজনকে চাকরি ও আর্থিক ক্ষতি পূরণ দেওয়ার দাবিতে বিক্ষোভ দেখানো শুরু করেন। যার জেরে এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। খবর পেয়ে জামুড়িয়া থানার পুলিশ কারখানায় আসে। শেষ পর্যন্ত দীর্ঘক্ষন এই বিক্ষোভ চলার পরে পুলিশের হস্তক্ষেপে কারখানা কতৃপক্ষ দাবি মেনে নিলে, রাতের দিকে পরিস্থিতি স্বাভাবিক হয়।


শুক্রবার সন্ধ্যায় এই ঘটনাটি ঘটেছে পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের জামুড়িয়ায় একটি বেসরকারি ইস্পাত কারখানার সাইডিং এলাকায়। মৃত কর্মীর নাম দীপঙ্কর দাস (৩০)। মৃত কর্মী আসানসোলের হিরাপুর থানার বার্নপুরের বাসিন্দা। শনিবার সকালে আসানসোল জেলা হাসপাতালে ঐ কর্মীর মৃতদেহর ময়নাতদন্ত হয়।
পুলিশ সূত্রে জানা, বার্ণপুরের বাসিন্দা দীপঙ্কর দাস জামুড়িয়ার ঐ বেসরকারি কারখানার হপার বিভাগে কর্মরত ছিলেন। সন্ধ্যা নাগাদ হঠাৎ করে হুপার ভেঙে নিচে কাঁচামালের মধ্য পড়ে। এরফলে সেই কাঁচামালের মধ্যে চাপা পড়ে যান দীপঙ্কর দাস । বিষয়টি জানাজানি হতে ঐ এলাকায় কর্মরত অন্য কর্মীরা কারখানা কর্তৃপক্ষকে জানান। তারা দৌড়ে আসেন। উদ্ধার করার কাজ শুরু করেন অন্যান্য কর্মীরা। খবর পেয়ে ঘটনাস্থলে মৃত কর্মীর পরিবারের সদস্যরা চলে আসেন। পে লোডার দিয়ে স্পঞ্জ আয়রন কারখানার কাঁচা মাল সরিয়ে প্রায় ১০ ঘণ্টা পর দীপঙ্কর দাসের দেহ উদ্ধার করা হয়। ক্ষতিপূরণ ও পরিবারের একজনকে চাকরির দাবিতে দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখান মৃত কর্মীর পরিবারের সদস্য ও অন্য কর্মীরা। শেষ পর্যন্ত রাতে কারখানা কতৃপক্ষ দাবি মেনে নেয়। এরপরে পুলিশ দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য আসানসোল জেলা হাসপাতালে নিয়ে আসপ।

কারখানা কর্তৃপক্ষ জানিয়েছে , বৃষ্টির ফলে এই ঘটনা ঘটেছে। পুলিশ জানায়, এই ঘটনায় একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা করা হয়েছে।
প্রসঙ্গতঃ, শুক্রবার দুপুরেই এই জামুড়িয়ায় ইকড়া শিল্প তালুকে অন্য একটি বেসরকারি কারখানার ভেতরে ক্রেনের চাকা ফেটে একজনের মৃত্যু হয়। জখম হন আরো তিনজন। মৃত ব্যক্তি ক্রেনের চালক ছিলেন।

Leave a Reply