RANIGANJ-JAMURIA

নিমচা ফাড়ি পুলিশ তীরন্দাজি প্রতিযোগিতার আয়োজন করল

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী , রানীগঞ্জ : ৭৭ তম স্বাধীনতা দিবসের দিনেই আমাদের সব থেকে প্রাচীনতম অস্ত্র, ও যুগ যুগ ধরে যে অস্ত্রের প্রতিযোগিতা লক্ষ্য করা গেছে, বিভিন্ন স্তরে, সেই প্রতিযোগিতা হল, রণকৌশলের অন্যতম হাতিয়ার, যার মাধ্যমে দূর থেকেই লক্ষ্যবস্তুকে নিশানা করার কৌশল রপ্ত করেছে মানুষ। হ্যাঁ তা হল তীরন্দাজি প্রতিযোগিতা। যা দীর্ঘ প্রাচীন সময় থেকেই মানুষের প্রস্তর যুগের সময়কালে এই তীরন্দাজির বিষয়টি লক্ষ্য করা যায়। এবার সেই চিরাচরিত প্রতিযোগিতা কে ধারাবাহিকভাবে চালিয়ে যাওয়ার জন্য, আদিবাসী সম্প্রদায় ভুক্ত মানুষজনেদের সঙ্গে নিয়ে স্বাধীনতা দিবসের দিন, পরাধীন ভারতের প্রথম স্বাধীনতা সংগ্রামী, সিধু, কানুর স্মৃতিতে গড়ে ওঠা বেলিয়াবাথান ফুটবল ময়দানে, অনুষ্ঠিত হল এই তীরন্দাজি প্রতিযোগিতা।

আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের রানীগঞ্জ থানার নিমচা ফাড়ি পুলিশ এই তীরন্দাজি প্রতিযোগিতাটির আয়োজন করেন যেখানে রানীগঞ্জের আদিবাসী পাড়ার বহু পুরুষ ও মহিলা সদস্য অংশ নেন এই তীরন্দাজি প্রতিযোগিতায়। খেলার উদ্বোধনী পর্বে বিশেষভাবে উপস্থিত হন আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের এসিপি সেন্ট্রাল টু শ্রীমন্ত ব্যানার্জি, রানীগঞ্জ থানার ইন্সপেক্টর সুদীপ দাশগুপ্ত, পশ্চিম বর্ধমান জেলার প্রাক্তন জেলা সভাধিপতি বিশ্বনাথ বাউরী, বর্তমান জেলা সভাধিপতি সুভদ্র বাউরী, সদ্য দায়িত্বপ্রাপ্ত পঞ্চায়েত প্রধান রমা মুখার্জী, উপপ্রধান মমতা বাউরী, রানীগঞ্জ রেফারিজ অ্যাসোসিয়েশনের সম্পাদক শশাঙ্ক শেখর কাঞ্জিলাল, রানীগঞ্জ রেফারিজ অ্যাসোসিয়েশনের অ্যাথলেটিক কনভেনার আদিত্য মুখার্জী, প্রমূখ।

এদিনের এই সমগ্র খেলাটির পরিচালনা করে রানীগঞ্জ রেফারিজ এসোসিয়েশনের দুই বিশিষ্ট রেফারি রামপ্রসাদ হাজিরা ও রঞ্জিত রামদে। দিনের এই তীর নিক্ষেপ প্রতিযোগিতায় রানীগঞ্জের বেশ কয়েকটি আদিবাসী পাড়ার প্রায় ৭৮ জন পুরুষ তীরন্দাজ অংশগ্রহণ করে একইভাবে ব্যাপক সংখ্যায় মহিলা তীরন্দাজ প্রায় ৫৫ জন মহিলা তীরন্দাজ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সকলকেই তীরন্দাজির নিশানায় নিখুঁত লক্ষ্যভেদ করে তাক লাগান প্রতিযোগীরা। এদিনের এই প্রতিযোগিতায় সকলের বিশেষভাবে অংশগ্রহণ লক্ষ্য করে আপ্লুত হন এসিপি সেন্ট্রাল টু শ্রীমন্ত ব্যানার্জি। তিনি প্রতিটি প্রতিযোগীদের বিশেষভাবেই সমবর্ধনা জানানোর সাথে এই প্রতিযোগিতার বিষয় নিজের মতামত তুলে ধরেন সকলের কাছে। একই সাথে তিনি আগামীতে যাতে এই তীরন্দাজি প্রতিযোগিতায় সকল প্রতিযোগী যাতে তাদের অনুশীলন আরো নিখুঁত করতে পারেন সেজন্য প্রশিক্ষণ দানের লক্ষ্যে বিশেষ ক্যাম্প করার উদ্যোগ নেবেন বলেও আশ্বস্ত করেন।

একইভাবেই রানীগঞ্জ থানার ইন্সপেক্টর এই খেলাধুলায় প্রতিযোগীদের সফলতা দেখে সম্ভবত খুশি হয়ে প্রতিযোগিতার আরো বেশি প্রশ্রায়িত করেন। সমগ্র এই খেলাটির আয়োজন করেন রানীগঞ্জ থানার নিমচা ফাঁড়ির পুলিশ আধিকারিক আইসি রঞ্জিত বিশ্বাস। এদিন খেলার শেষে সফল প্রতিযোগীদের পুরস্কৃত করেন উদ্যোক্তারা।এদিনের এই অনুষ্ঠানে মহিলা পুরুষ প্রতিযোগীদের পাশাপাশি আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের এ সি পি শ্রীমন্ত ব্যানার্জি ও রানীগঞ্জ থানার ইন্সপেক্টর সুদীপ দাশগুপ্ত দেখা যায় তীর ধনুক নিয়ে তীরন্দাজি করতে। যা দেখে খুশি সকল দর্শক।

Leave a Reply