ASANSOL

দুয়ারে সরকার : আসানসোলে কোথায় শিবির হবে, আউটরিচ ক্যাম্পের উপর জোর

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত : দুয়ারে সরকার হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি উচ্চাভিলাষী প্রকল্প, এর সপ্তম পর্যায় ১লা সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে, এবার স্থায়ী শিবিরের পাশাপাশি আউটরিচ ক্যাম্পের উপর জোর দেওয়া হচ্ছে অর্থাৎ বিভিন্ন এলাকায় মোবাইল ক্যাম্প করা হচ্ছে। ক্যাম্প থেকে নাগরিকদের বিভিন্ন সেবা প্রদান করা হবে।

ওয়ার্ডগুলোতে এক থেকে দুটি এলাকা নির্ধারণ করা হয়েছে, বিশেষ করে জনপদ ও পিছিয়ে পড়া এলাকাগুলোকে টার্গেট করা হচ্ছে যাতে মানুষকে সর্বোচ্চ সুযোগ-সুবিধা দেওয়া যায়। এবার বার্ধক্য পেনশন এবং অভিবাসী শ্রমিকদের নিবন্ধনের নতুন সুবিধা অন্তর্ভুক্ত করা হয়েছে।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার এই শিবিরের মাধ্যমে ৩৫ টি গুরুত্বপূর্ণ পরিষেবা মানুষের দরজায় পৌঁছে দেবে। এখন মানুষ এই ক্যাম্পে গিয়ে জমি লিজের জন্য আবেদন করতে পারে। এছাড়াও মানুষ নতুন বিদ্যুৎ সংযোগ পেতে এবং বকেয়া বিদ্যুৎ বিল নিষ্পত্তির জন্য দুয়ারে সরকার ক্যাম্পে আবেদন করতে পারেন।

ফুড পার্টনার, হেলথ পার্টনার, লক্ষ্মী ভান্ডার, জয় জোহর ছাড়াও এই দুয়ারে সরকার ক্যাম্পে জেলেদের নাম লেখানোর ব্যাপার আছে। এই উদ্যোগের মাধ্যমে, ১৫ লক্ষেরও বেশি জেলেকে ছবি সহ পরিচয়পত্র দেওয়া হবে, রাজ্য তাদের পাঁচ লক্ষ টাকার বীমা প্রদান করবে। রাজ্য কৃষি খাতে পরিকাঠামো তৈরিতে বিশেষ জোর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই সুবিধা পেতে, আপনি সরকারি ক্যাম্পেও আবেদন করতে পারবেন।

সংশ্লিষ্ট ভূমি সংস্কার ও বিদ্যুৎ সলিউশন ক্যাম্পের বিষয়ে সংশ্লিষ্ট বিভাগকে সে অনুযায়ী ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যের এই সিদ্ধান্তের কথা প্রতিটি জেলাকেও জানানো হয়েছে। এই ক্যাম্পের মাধ্যমে মোট ৩৫ টি পরিসেবা মানুষের ঘরে ঘরে পৌঁছে দেওয়া হবে। দুয়ারে সরকার ক্যাম্পে আবেদনের এক মাসের মধ্যে সমস্ত সমস্যার সমাধান করা হবে। রবিবার এবং ছুটির দিন ব্যতীত ১ থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত সরকারি ক্যাম্পের আয়োজন করা হবে, অর্থাৎ ৩০ সেপ্টেম্বরের মধ্যে সমস্ত আবেদন নিষ্পত্তি করা যাবে।

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, দুয়ারে সরকার জেলার প্রতিটি পঞ্চায়েত, আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশন, বিডিও অফিসে শিবিরের আয়োজন করা হবে। এই শিবিরগুলির মাধ্যমে, পুরানো সরকারি প্রকল্পের খাদ্য অংশীদার, স্বাস্থ্য সাথী, শিক্ষাশ্রী, জয় জোহর, তপশীলী বন্ধু, কন্যাশ্রী, রূপশ্রী, ঐক্যশ্রী, মনরেগা এবং জাত শংসাপত্রের উপর বিশেষ জোর দেওয়া হবে। এর পাশাপাশি, নতুন স্কিমে লক্ষ্মী ভান্ডার, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, কৃষকবন্ধু (নতুন), বিনামূল্যের সামাজিক নিরাপত্তা প্রকল্প (পাসবুক আপডেট), কৃষি জমির মিউটেশন এবং রেকর্ডে ছোট ছোট ভুল সংশোধন, নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা এবং আধার। সংশ্লিষ্ট সহায়তাও পাওয়া যাবে। সুবিধাভোগীরা এখানে এই স্কিমের জন্য আবেদন করতে পারবে

Leave a Reply