PANDESWAR-ANDAL

কয়লা ক্রেসার মেশিনে গুঁড়ো করতে গিয়ে, চাপা পড়ে মৃত্যু হল এক ঠিকা শ্রমিকের

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : এবার কয়লা খনির বড় কয়লা ক্রেসার মেশিনে গুঁড়ো করতে গিয়ে, ক্রেসার মেশিনের নিচে চাপা পড়ে মৃত্যু হল এক ঠিকা শ্রমিকের। মঙ্গলবার এই ঘটনাটি ঘটে ইসিলের সোনপুর বাজারি এলাকার, কয়লা খনিতে। ঘটনা প্রসঙ্গে জানা যায় পাণ্ডবেশ্বর থানার ইসিএলের সোনপুর বাজারি এরিয়া একটা বেসরকারি সংস্থাকে কয়লা চূর্ণ করার বরাত দেয়।তারাই ক্রেসার মেশিন দিয়ে সেখানে বড় কয়লার চাঙ্গরকে ছোট ছোট আকারে ভাঙার কাজ করে। মঙ্গলবার দুপুর বারোটা নাগাদ, সেখানে কর্মরত অবস্থায় প্রেসার মেশিনের বেল্টে ফেঁসে গিয়ে মৃত্যু হয় সঞ্জয় পাসওয়ান নামের এক বছর ৩৫ এর ব্যক্তির। সূত্র মারফত জানা যায় সঞ্জয় অন্ডালের কাজোরা গ্রাম এলাকার বাসিন্দা ছিল।


মঙ্গলবার সকালে প্রত্যেক দিনের মতো সে নিজের কাজের যোগ দিয়েছিল। মনে করা হচ্ছে সে সময়ই, কোন কারণবশত ক্রেসার মেশিনে, কোন ত্রুটির মেরামতির কাজ করছিল সঞ্জয়। সেই কাজ করার সময় হঠাৎ করে ক্রেশার মেশিন চালু হয়ে যাওয়াই ঘটে এই বিপত্তি বলে জানা যায়, পরে মেশিনে আটকে পড়ে মৃত্যু হয় সঞ্জয় পাশওয়ানের। তার সহকর্মীরা তাকে আসানসোল জেলা হাসপাতালে নিয়ে যায় বলে সূত্র মোতাবেক খবর পাওয়া গেছে।

এদিনের এই ঘটনার পর সেই বেসরকারি সংস্থার বিরুদ্ধে নিরাপত্তার গাফিলতির অভিযোগ আনা হয়েছে। এদিকে এই ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় পাণ্ডবেশ্বর থানার পুলিশ। তারা এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত শুরু করছে। হঠাৎ করেই এরূপভাবে দুর্ঘটনার বিষয় লক্ষ্য করে কবে ফেটে পড়েছে তার সহকর্মী শ্রমিকেরা। তারা এই ঘটনায় কর্তৃপক্ষের গাফিলতির অভিযোগ তুলে মৃত ওই শ্রমিকের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছে।

Leave a Reply