RANIGANJ-JAMURIA

পুলিশ প্রশাসন প্রায় লুপ্ত হয়ে যাওয়া কাবাডি খেলাকে জনপ্রিয় করে তোলার উদ্যোগ নিয়েছে

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, রানীগঞ্জ: সকলের মাঝেই দম ধরে একনাগাড়ে পৌঁছে গিয়ে, কয়েকজনকে ছুঁয়ে তাদের সেই চক্রব্যুহ ভেদ করে বেরিয়ে এলো সুচতুর দক্ষ খেলোয়াড়। আর তারিয়ে তারিয়ে সেই খেলা দেখে বিধায়ক জানিয়ে দিল, একসময় চক্রব্যুহ তে অভিমন্যু কে আক্রমণ করা, আর সেই চক্রব্যুহ থেকে বেরিয়ে আসার ধারনা থেকেই, ভারতবর্ষে কাবাডি খেলার সূচনা হয়েছিল। সেই খেলা আজ অবলুপ্তির পথে। ভারতবর্ষে কাবাডি খেলার সূচনা বহু যুগ ধরে হয়ে আসছে, সেই কাবাডি খেলাকে আবার ধারাবাহিকভাবে চালিয়ে যাওয়ার লক্ষ্যে পুলিশ প্রশাসন প্রায় লুপ্ত হয়ে যাওয়া খেলাকে জনপ্রিয় করে তোলার উদ্যোগ নিয়েছে। খেলার ময়দানে নিজের বক্তব্যে এমনই দাবি করলেন রানীগঞ্জের বিধায়ক তথা আসানসোল দুর্গাপুর উন্নয়ন পরিষদের চেয়ারম্যান তাপস বন্দ্যোপাধ্যায়।

এবার আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারদের স্থাপনা দিবস উদযাপন উপলক্ষে ও রাজ্য পুলিশ দিবস উদযাপন কে কেন্দ্র করে রবিবার রানীগঞ্জের সিয়ারসোল গোলবাগান ফুটবল ময়দানে আয়োজিত হয়ে গেল এক দিবসীয় মহিলা কাবাডি প্রতিযোগিতা। যে প্রতিযোগিতায় এদিন পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তের আটটি দক্ষ মহিলা কাবাডি দল অংশ নিল এই প্রতিযোগিতায়। যেখানে চূড়ান্ত পর্যায়ের এই খেলায় মুখোমুখি হল কাঁকসার উমেনস কাবাডি একাডেমি ও পান্ডবেশ্বর সিনহা এন্টারপ্রাইজ। চূড়ান্ত পর্যায়ের এই খেলায় হাড্ডাহাড্ডি লড়াই এর মধ্যে দিয়ে কাঁকসার উমেনস কাবাডি একাডেমি,পান্ডবেশ্বর সিনহা এন্টারপ্রাইজ কে ৩৬ -১১ পয়েন্টে পরাজিত করে। কাঁকসা দলের সিয়া খাতুন প্রতিযোগিতার সেরা খেলোয়াড় হয়। সেখানেই মুংলি ওরাং চূড়ান্ত পর্যায়ের খেলায় প্রতিযোগিতার সেরা হয়,বৃষ্টি বাগদি সেরা রেইডার ও পান্ডবেশ্বর দলের জ্যোতি কুমারী প্রতিযোগিতার সেরা ক্যাচার পুরস্কার পায়।

এদিন বাদল চন্দ্র দে এবং স্বপন আচার্য্যর নেতৃত্বে রানিগঞ্জ রেফারীজ এসোসিয়েশনের দশ জন বিচারক খেলাগুলির পরিচালনা করেন। এডিপিসির ডেপুটি কমিশনার সোনোওয়ানে কুলদীপ সুরেশ, এসিপি সেন্ট্রাল টু শ্রীমন্ত ব্যানার্জি, রানীগঞ্জ থানার ইন্সপেক্টর সুদীপ দাশগুপ্ত বিশেষভাবে উপস্থিত হন এদিনের এই খেলায়। সমগ্র এই খেলাটির আয়োজন করেন রানীগঞ্জ থানা ও পাঞ্জাবি মোড় ফাঁড়ির পুলিশ। খেলাটিকে সুচারুভাবে সম্পন্ন করানোর লক্ষ্যে বিশেষভাবে উদ্যোগ গ্রহণ করেন সিয়ারসোল স্পোর্টস এন্ড কালচারাল এসোসিয়েশন। এই দিনের এই খেলায় অতিথির আসনে লক্ষ্য করা যায়, এসোসিয়েশনের সভাপতি বিঠল নাথ মালিয়া, বিভিন্ন খেলাধুলার প্রসাহক তাপস তেওয়ারি, বিশিষ্ট চিকিৎসক ডক্টর এসকে মাজি প্রমূখকে।

Leave a Reply