ASANSOL

আসানসোল বাজারের ফুটপাত দখল মুক্ত করতে পদক্ষেপ পুরনিগমের, মাইকিং শুরু, না সরালে, আইনী প্রক্রিয়ার হুঁশিয়ারি

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ আসানসোল শহরের জিটি রোড লাগোয়া বড় বাজারের ফুটপাত দখলমুক্ত করতে ” পার্মানেন্ট সলিউশন বা স্থায়ী সমাধান ” চায় আসানসোল পুরনিগম। সেই কারণে বুধবার থেকে আসানসোল পুরনিগমের তরফে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া শুরু হলো। আসানসোল পুরনিগমের তরফে এদিন থেকে পুরো বাজার এলাকায় মাইকিং করে প্রচার চালানো হচ্ছে যে, ফুটপাথের দোকানদাররা তাদের দোকানের সামনে প্লাস্টিক সহ ইত্যাদি জিনিস এমনভাবে রাখবেন না যাতে পথচারীদের অসুবিধা হয়। এই প্রচার আগামী কয়েক দিন বাজার এলাকায় লাগাতার করা হবে। তারপরের যদি পরিস্থিতির কোন পরিবর্তন না হয়, তাহলে আগামী সোমবার থেকে ফুটপাত দখলমুক্ত করার জন্য আসানসোল পুরনিগম আইনানুগ ব্যবস্থা ও পদক্ষেপ নেবে বলে মেয়র বিধান উপাধ্যায় ও চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়ের কথায় ইঙ্গিত মিলেছে।


প্রসঙ্গতঃ মঙ্গলবার আসানসোল পুরনিগমে আসানসোল বাজারের দোকানদের নিয়ে একটা বৈঠক করেছিলেন মেয়র। পরে মেয়র বিধান উপাধ্যায় বলেছিলেন যে পুরনিগম আগামী তিন দিন ধরে মাইকিং করবে। তারপরে সোমবার থেকে পদক্ষেপ নেওয়া হবে।
সেই মতো এদিন থেকে বাজার এলাকায় ফুটপাথের দোকানদারদের মাইকিং করে সতর্ক করা হচ্ছে যে, তারা যেন তাদের দোকানের সামনে এমন জিনিস না লাগায় যাতে ফুটপাতে চলাচলকারী লোকজনের অসুবিধা হয়। অন্যথায় পুরনিগমের পক্ষ থেকে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। আগামী সোমবার থেকে তা কার্যকর।


এই বাজার এলাকার কাউন্সিলর তথা আসানসোল পুরনিগমের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায় বলেন, আমরা ফুটপাত নিয়ে একটা স্থায়ী সমাধান চাই। ফুটপাতে দোকানদারেরা বসুন। কিন্তু তাদের জন্য যাতে ফুটপাতে চলাচল করা মানুষের অসুবিধা না হয়। চেয়ারম্যানের কথায়, সামনে পুজো বলে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে এমনটা নয়। আমরা এর স্থায়ী সমাধান চাইছি।
পুরনিগমের এই পদক্ষেপ নিয়ে আসানসোল বাজারের নামী একটি বস্ত্র বিপনির কর্ণধার সুব্রত ওরফে মিঠু ঘাঁটি বলেন, এটা প্রহসন ছাড়া কিছু নয়। এর আগে বহুবার এমন করা হয়েছে। এবারেও তা হবে। বাজারের ফুটপাত দিয়ে চলাচল করা যায় না। আর পুজোর সময় এই ফুটপাতের কি অবস্থা হয় তা সবার জানা। সুব্রতবাবুর কথায়, এই পুজোর সময় ফুটপাত নিয়ে কিছু করা হলে, অন্ততঃ মানুষেরা দূর্ভোগের হাত থেকে বাঁচবেন।


উল্লেখ্য, আসানসোল বাজারের ফুটপাত পুরোপুরি দখল হয়ে গেছে দোকানদারদের। শুধু প্লাস্টিকের ছাউনি নয়, কিছু কিছু জায়গায় স্থায়ীভাবে লোহার এ্যাঙ্গেল বসিয়ে টিনের শেড তৈরি করা হয়েছে। বাজারের যেসব স্থায়ী দোকান আছে, তার পুরোটাই ঢাকা পড়ে গেছে। জিটি রোড থেকে কিছুই দেখা যায়। এমনকি, ভেতরের বাজারে যাওয়ার একাধিক রাস্তাও দখল হয়ে গেছে বেআইনি দোকানদারদের হাতে।

Leave a Reply