ASANSOL

বায়োমেট্রিক পদ্ধতিতে হাজিরা করতে বলায় ঠিকা শ্রমিকেরা বেঁকে বসলো

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী , রানীগঞ্জ : বায়োমেট্রিক পদ্ধতিতে হাজিরা করতে বলায় ঠিকা শ্রমিকেরা বেঁকে বসলো। তারা এদিন তাদের এক মাসের বকেয়া বেতন অবিলম্বে প্রদানের দাবি জানিয়ে কারখানার দপ্তরের গেটের সামনে বসে বিক্ষোভ সামিল হল। মঙ্গলবার রানীগঞ্জের মঙ্গলপুর শিল্প তালুকের একটি লৌহ ইস্পাত কারখানায় দুই থিকা সংস্থার পক্ষ থেকে একটি নোটিশ জারি করা হয় যা দেখে বকেয়া বেতন পাওয়া যাবে না এই বিষয়ে জানতে পেরে অবিলম্বে এক মাসের বকেয়া বেতন দেওয়ার দাবি জানিয়ে ব্যাপক বিক্ষোভ দেখায় ঠিকা শ্রমিকেরা। এদিন মঙ্গলপুরের ওই কারখানায় ঠিকা শ্রমিক হিসেবে কর্মরত কয়েকশ শ্রমিক কারখানার যে দপ্তর রয়েছে সেখানে তারা বসে পড়ে বিক্ষোভ দেখাতে থাকে।

পরে এদিন তারা লিখিত ভাবে তাদের, অবিলম্বে বেতন প্রদান করার দাবি জানিয়ে, ১০ দফা দাবি পূরণ হলে, তারা বায়োমেট্রিক পদ্ধতিতে হাজিরা দিয়ে কাজে যোগ দেবে বলেই জানিয়ে দেন। তাদের দাবি যে দশটি বিষয় তারা কারখানা কর্তৃপক্ষর কাছে তুলে ধরেছেন সেই দাবিগুলি পূরণ হলে তারা বায়োমেট্রিক পদ্ধতিতে হাজিরা দিতে প্রস্তুত,এই বলেই, দাবি করে, তারা ঠিকা সংস্থার কাছে তাদের দাবি-দাওয়া সম্মিলিত দাবি পত্র তুলে ধরেন।
যদিও এ বিষয়ে ঠিকা সংস্থার আধিকারিকেরা জানিয়েছেন, তারা যে সকল দাবিগুলি লিখিতভাবে পেয়েছেন তা কারখানা কর্তৃপক্ষকে তারা জানিয়েছেন।

এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষর আধিকারিক জানান, সমস্ত বিষয়টি ত্রিপাক্ষিক বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শ্রমিকদের বায়োমেট্রিক পদ্ধতিতে আসার বিষয়টিও দীর্ঘ ৩ মাস ধরে জানানো হয়েছে। এ বিষয়টি না মানায় তারা ঠিকা সংস্থার কাছে বিষয়টি জানিয়েছেন। আর তার সাথেই তাদের এও দাবি শ্রমিকদের যে সকল দাবী দাওয়া রয়েছে তা নিয়ে, পূর্বেই ত্রিপাক্ষিক বৈঠকে যা সিদ্ধান্ত নেওয়া হয়, সে রকমই ভাবে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আগামীতে পরবর্তী বৈঠকে অন্যান্য দাবী দাওয়া বিষয়গুলি সম্পর্কে আলোকপাত করা হলে, তা নিয়ে তারা ব্যবস্থা গ্রহণ করবেন বলেই জানিয়েছেন।

Leave a Reply