ASANSOL

Good News : ডিজিটাল ডিসএবিলিটি সার্টিফিকেট দেওয়া চালু, কমবে সময় ও হয়রানিও

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ আসানসোল জেলা হাসপাতালে মঙ্গলবার থেকে চালু হলো শারীরিক ভাবে অক্ষম এমন মানুষদের ডিসএবিলিটি সার্টিফিকেট বা হ্যান্ডিক্র্যাফট সার্টিফিকেট দেওয়া প্রক্রিয়ার। এতদিন এই সার্টিফিকেট ম্যানুয়াল পদ্ধতিতে দেওয়া হতো। রাজ্য সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যান দপ্তরের নির্দেশে নতুন এই ব্যবস্থা শুরু করা হলো বলে এদিন আসানসোল জেলা হাসপাতালের সুপার ডাঃ নিখিল চন্দ্র দাস জানান। প্রথম দিনই ২৪ টি সার্টিফিকেট তৈরি করা হয়েছে। এই ব্যবস্থায় একইসাথে ইউডিআইডি সার্টিফিকেট পাওয়া যাবে বলে জানা যাবে।
এই পদ্ধতিতে সার্টিফিকেট পাওয়ার ক্ষেত্রে সময় যেমন কিছুটা কমবে, তেমনিই হয়রানিও দূর হবে। অন্য ডিজিটাল সার্টিফিকেট যেমন ভাবে পাওয়া যায়, তেমন পদ্ধতিতে এই সার্টিফিকেট পাওয়া যাবে বলে জেলা হাসপাতাল থেকে জানা গেছে।
এদিন বিকেলে আসানসোল জেলা সুপার স্পেশালিটি হাসপাতালের কনফারেন্স হলে প্রথম ডিজিটাল ডিসএবিলিটি সার্টিফিকেটটি আসানসোলের কল্যানপুর হাউজিংয়ের বাসিন্দা শৌভিক লস্কর নামে এক অভিভাবকের হাতে তুলে দেন সুপার। অন্যদের মধ্যে ছিলেন ডেপুটি সুপার কঙ্কন রায়, সহকারী সুপার ডাঃ দেবদীপ মুখোপাধ্যায়।


জেলা হাসপাতালের সুপার ডাঃ নিখিল চন্দ্র দাস এই প্রসঙ্গে বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যান দপ্তরের ওয়েবসাইটে গিয়ে ” আইকোন ( ICON) ” নামে একটা পোর্টাল আছে। সেখানে গিয়ে আবেদন করে, আবেদনকারীর মোবাইল নম্বর রেজিস্ট্রার করাতে হবে। তারপর যেমনভাবে ডিসএবিলিটি সার্টিফিকেট পেতে যা, যা দরকার তা দিতে হবে। কোন সাইবার কাফেতে গিয়ে এটা করা যেতে পারে। বা জেলা হাসপাতালের সংশ্লিষ্ট রুমে এলে তা করে দেওয়া হবে। আবেদনকারীর রেজিস্ট্রার করা মোবাইল নম্বরে চিকিৎসকদের বোর্ডে আসার দিন জানিয়ে দেওয়া হবে। সেই দিন আসতে হবে। সার্টিফিকেট তৈরি হয়ে গেলে, তার একটা লিঙ্ক আবেদনকারীর মোবাইলে চলে যাবে। সুপার বলেন, সেই লিঙ্ক দিয়ে আবেদনকারী তার সার্টিফিকেট সাইবার কাফে থেকে বার করে নিতে পারেন। প্রয়োজন মনে হলে তিনি হাসপাতালে এসেও নিতেও পারেন। যদি, সার্টিফিকেট কোনভাবে হারিয়েও যায়, তাহলে ঐ লিঙ্ক থেকে তার বার করে নেওয়া যাবে। সুপারের দাবি, গোটা সিস্টেমটি খুব সহজ। এরফলে সাধারণ মানুষেররা খুবই উপকৃত হবেন।

Leave a Reply