ASANSOL

আসানসোলের স্কুলে মিনি সায়েন্স সেন্টার, ইন্ডিয়া পাওয়ারের উদ্যোগ এসটিইএম লার্নিং ও সমভাবনার সহযোগিতায়

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ ইন্ডিয়া পাওয়ার কর্পোরেশন লিমিটেড বা আইপিসিএল আসানসোল-রানিগঞ্জ এলাকায় একটি বেসরকারি বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা। সেই সংস্থা এবার শহরের স্কুল পড়ুয়াদের পাশে দাঁড়াতে একবারে অন্যরকম একটি প্রয়াস নিয়ে এগিয়ে এলো। আইপিসিএলের উদ্যোগে আসানসোলের এসবি গরাই রোডের চেলিডাঙ্গা হাইস্কুলে তৈরী হলো ” মিনি সায়েন্স সেন্টার বা এমএসসি “।

এসটিইএম লার্নিং ও সমভাবনার সহযোগিতায় হওয়া এই সেন্টারের বুধবার সকালে এক অনুষ্ঠানে ফলক উন্মোচন ও ফিতে কেটে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন সুবীর দাস (ভাইস-প্রেসিডেন্ট, টেকনিক্যাল, আইপিসিএল)। এই অনুষ্ঠানে স্কুলের শিক্ষক ও পড়ুয়াদের পাশাপাশি আইপিসিএল ও এসটিইএম লার্নিংয়ের আধিকারিকরা উপস্থিত ছিলেন ।


মিনি সায়েন্স সেন্টারটি শিক্ষায় আলাদা একটা দৃষ্টিভঙ্গি, শেখার আগ্রহ, আকর্ষক ও আনন্দদায়ক করার জন্য ডিজাইন করা হয়েছে। মোট ৮০ টি অত্যাধুনিক মডেল দিয়ে সজ্জিত ও প্রদর্শনের মাধ্যমে এই সেন্টার অঙ্ক ও বিজ্ঞানের জটিল ধারণাগুলিকে সরল করে ও পড়ুয়াদের শেখার অভিজ্ঞতা বাড়াতে সাহায্য করবে।



আইপিসিএলের হোল টাইম ডিরেক্টর সোমেশ দাশগুপ্ত বলেন, শিক্ষা সমাজে একটি মৌলিক স্তম্ভ হিসাবে দাঁড়িয়ে আছে। ইন্ডিয়া পাওয়ার তার ক্ষমতার মধ্যে থেকে আসানসোল-রানিগঞ্জের মানুষদের নানা ক্ষেত্রে তাদের পাশে দাঁড়াতে বদ্ধপরিকর। বিশেষ করে যারা সুবিধা পাওয়া থেকে বঞ্চিত। মিনি সায়েন্স সেন্টার আমাদের সেই লক্ষ্যের একটি প্রমাণ। পড়ুয়াদের একটি কৌতূহলী মন থাকে যা বিজ্ঞানকে বোঝার এবং উপভোগ করার জন্য অপরিহার্য। আমরা আশা করি এই সেই সেন্টার সেই কৌতূহলী মনকে বৈজ্ঞানিক জ্ঞানে সাহায্য করবে।

এসটিইএম লার্নিংয়ের সিইও আশুতোষ পণ্ডিত বলেছেন, ইন্ডিয়া পাওয়ার কর্পোরেশন লিমিটেডের সহযোগিতায় আসানসোলে মিনি সায়েন্স সেন্টার প্রকল্পটি কার্যকর করতে পেরে আমরা রোমাঞ্চিত৷ আমাদের লক্ষ্য হল পড়ুয়াদের বিজ্ঞান ও প্রযুক্তিতে ক্যারিয়ার গড়তে অনুপ্রাণিত করা৷

Leave a Reply