ASANSOL

আসানসোলের বায়ু দূষণ নিয়ন্ত্রণে এবার ড্রোনের ব্যবহার

সাহায্যের হাত বাড়ালো পলিউশন কন্ট্রোল বোর্ড

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ এয়ার পলিউশন কন্ট্রোল বা বায়ু দূষণ নিয়ন্ত্রণে ” এয়ার কোয়ালিটি স্টেশন ” আগেই করা হয়েছে। এবার বায়ু দূষণ নিয়ন্ত্রণে ড্রোনের ব্যবহার শুরু করতে চলেছে আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেটের ট্রাফিক গার্ড। এই দ্রোণের নাম ” এয়ার কোয়ালিটি সেনসিং ড্রোন”। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ বা ওয়েষ্ট বেঙ্গল পলিউশন কন্ট্রোল বোর্ড এরজন্য আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেটকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। বৃহস্পতিবার বিকেলের পরে এই ধরনের তিনটি ড্রোন আসানসোলে নিয়ে এসে সেগুলো বোর্ডের তরফে পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে।

আসানসোলের পুলিশ লাইন মাঠে এদিন এই ড্রোনগুলির ট্রায়াল রান হওয়ার কথা ছিলো। কিন্তু আবহাওয়া খারাপ থাকায় তা সম্ভব হয়নি। জানা গেছে শুক্রবার সকাল এগারোটা নাগাদ এর ট্রায়াল রান করা হবে। এদিন উপস্থিত ছিলেন পলিউশন কন্ট্রোল বোর্ডের সিনিয়র প্রজেক্ট এ্যাসিসটেন্ট সুবীর মন্ডল ও আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেটের এসিপি ( ট্রাফিক) প্রদীপ কুমার মন্ডল।
এই প্রসঙ্গে পলিউশন কন্ট্রোল বোর্ডের সিনিয়র প্রজেক্ট এ্যাসিসটেন্ট বলেন, এয়ার পলিউশন কন্ট্রোলের জন্য আগেই এয়ার কোয়ালিটি স্টেশন তৈরি করা হয়েছে। তা দিয়ে পলিউশনের প্যারামিটার মাপা হতো। এবার বোর্ডের তরফে পুলিশকে তিনটি ” এয়ার কোয়ালিটি সেনসিং ড্রোন ” দেওয়া হলো।

এই ড্রোনগুলি দূষণের পয়েন্ট আইডেন্টিফিকেশন করবে। ঠিক কোন জায়গায় থেকে দূষণ হচ্ছে তা এই ড্রোন চিহ্নিত করে দেবে। এতে একইসাথে ইনবিল্ট ক্যামেরাও থাকবে। তাতে ফেস বা মুখও আসবে। তিনি আরো বলেন, আগামী প্রয়োজন হলে এতে আরো ফিচার্স দেওয়া যাবে। এই দ্রোণ ২৫০ মিটার উচ্চতায় উড়তে ও ১ থেকে ২ কিলোমিটার জুড়ে ঘুরতে পারবে।
পশ্চিম বর্ধমান জেলা পলিউশন কন্ট্রোল বোর্ডের সিনিয়র ইঞ্জিনিয়ার সুদীপ ভট্টাচার্য বলেন, এদিন আসানসোলের পুলিশকে এই ধরনের তিনটি ড্রোন দেওয়া হলো। আগামী দিনে দূর্গাপুরের দেওয়ার পরিকল্পনা রয়েছে।

Leave a Reply