ASANSOL

জামুড়িয়ার ঘটনা ওভারবার্ডেনের পাথর চাপা পড়ে কিশোরের মৃত্যু

বেঙ্গল মিরর, জামুড়িয়া ও আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ কয়লা তুলতে গিয়ে কয়লাখনির ওভারবার্ডেন বা ওবি ( কয়লা ও পাথরের মিশ্রণ) চাপা পড়ে মৃত্যু হলো এক কিশোরের। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার আসানসোলের জামুড়িয়া থানার ইসিএলের কয়লাখনি অঞ্চলের শিবডাঙ্গা এলাকায়। আসানসোল পুরনিগমের ৯ নং ওয়ার্ডের জামুড়িয়া থানার আপার জবা গ্রামের বাসিন্দা মৃত কিশোরের নাম সুদীপ টুডু (১৪)। এই ঘটনায় গোটা এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। ইতিমধ্যেই এই ঘটনা নিয়ে রাজনৈতিক চাপানওতোর শুরু হয়েছে।


জানা গেছে, জামুড়িয়ার শিবডাঙ্গা এলাকায় ইসিএলের ওপেন কাস্ট প্রজেক্ট ( ওসিপি) বা খোলামুখ কয়লাখনি আছে। সেই ওসিপি থেকে ওভারবার্ডেন তুলে বাইরে রাখা হয়। সেই ওভারবার্ডেন থেকে আশেপাশের এলাকার বাসিন্দারা কয়লা বাছাই করে নিয়ে যায়। সেই রকম ভাবে এদিন সকালে বেশ কয়েকজন লোক সেই ওভারবার্ডেন থেকে কয়লা বাছাই করছিলো। তাদের মধ্যে আপার জবা গ্রামের ১২ বছরের সুদীপ টুডু ছিলো। আচমকাই উপর থেকে একটা বিশাল পাথর পড়ে। নিচে কয়লা বাছাই করা অন্য পালিয়ে নিজের প্রাণ বাঁচাতে পারলেও, সুদীপ টুডু সেই পাথরের তলায় চাপা পড়ে যায়। খবর পেয়ে আশপাশের লোকেরা দৌড়ে আসেন। তারা কোনমতে পাথর সরিয়ে সুদীপকে উদ্ধার করে। তাকে সঙ্গে সঙ্গে আসানসোল জেলা হাসপাতালে নিয়ে আসা হলে চিকিৎসক পরীক্ষা করে মৃত বলে ঘোষণা করেন।


পুলিশ জানায়, ঠিক কি ঘটনা তা তদন্ত করে দেখা হচ্ছে।
প্রসঙ্গতঃ, এর আগে গত ১২ অক্টোবর দুপুরে আসানসোলের রানিগঞ্জ থানার ইসিএলের নারায়ণকুড়িতে খোলামুখ খনি থেকে অবৈধ ভাবে কয়লা তুলতে গিয়ে তিনজন মারা যায়। এরপর সোমবার ঝাড়খণ্ডের ধানবাদের নিরসা থানার ইসিএলের কাপাসারা খোলামুখ কয়লাখনিতে একই ঘটনা ঘটে। এই ঘটনায় দুজনের মৃত্যু হয়েছে। তার জের কাটতে না কাটতে জামুড়িয়ায় এদিনের ঘটনা।

Leave a Reply