ASANSOL

আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেটের ৮০ টি পুলিশ এ্যাসিসটেন্ট বুথ ও পুজো গাইড ২০২৩

সাইবার অপরাধের সচেতনতায় বিশেষ প্রচার, দর্শনার্থীদের সুবিধায় কিউআর কোড, থাকছে

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্ত: আসানসোল ও দূর্গাপুরো মন্ডপে মন্ডপে ঠাকুর দেখতে বেরোনো দর্শনার্থীদের সুবিধা, নিরাপত্তা ও সচেতনতায় একাধিক পদক্ষেপ নিলো আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেট। যার মধ্যে অন্যতম ” কিউআর কোড” র ব্যবহার। এর পাশাপাশি থাকছে ” পুলিশ এ্যাসিসটেন্ট বুথ বা পিএবি ” ও দূর্গাপুজো গাইড ২০২৩।
বুধবার সকালে আসানসোলের বার্ণপুর রোডের কোর্ট মোড়ে এক অনুষ্ঠানে ফিতে কেটে একটি ” পিএবি”র উদ্বোধন করেন আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেটের ডিসিপি (সেন্ট্রাল) কুলদীপ সোনেয়াল। ছিলেন ডিসিপি ( ট্রাফিক) পি ভি জে সতীশ সহ অন্যান্যরা। এদিন একই অনুষ্ঠানে পুলিশ আধিকারিকরা ” আসানসোল দূর্গাপুর পুজো গাইড ২০২৩ ” এর উদ্বোধন করেন।


এই প্রসঙ্গে ডিসিপি (সেন্ট্রাল) বলেন, এবার আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেটের তরফে আসানসোল ও দূর্গাপুরে মোট ৮০ টি ” পুলিশ এ্যাসিসটেন্ট বুথ বা পিএবি ” থাকছে। এই পিএবির দায়িত্ব হচ্ছে পুজোর দিনগুলোতে রাস্তায় ঠাকুর দেখতে বেরোনো মানুষদেরকে নিরাপত্তা ও সহায়তা দেওয়া। কেউ রাস্তায় বেরিয়ে কোন রকম সমস্যা ও অসুবিধায় পড়লে তার পাশে দাঁড়াবে এই পিএবি। তিনি আরো বলেন, এবারের পুজোয় পুলিশ কমিশনারেটের তরফে দুটি ” কিউআর কোড ” সাধারণ মানুষের ব্যবহারের জন্য দেওয়া হয়েছে। একটা কিউআর কোড স্ক্যান করলে জানা যাবে, কোথায় রয়েছে পার্কিং জোন। সাধারণ মানুষেরা সেই পার্কিং জোনে গাড়ি রেখে পুজো মন্ডপে যেতে পারবেন।

আর একটা ” কিউআর কোড ” হচ্ছে সাইবার অপরাধ সম্পর্কে সচেতনতা বাড়াতে। এই কিউআর কোড স্ক্যান করলে সাইবার অপরাধ সম্পর্ক একটা কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করা যাবে। সেখানে থাকা প্রশ্নের উত্তর দিতে পারলে জেতা যাবে পুরষ্কারও। এই প্রতিযোগিতা ষষ্ঠী ( ২০ অক্টোবর) অর্থাৎ আগামী শুক্রবার থেকে শুরু হবে ও চলবে দশমী (২৪ অক্টোবর) মঙ্গলবার পর্যন্ত। ২০২২ সালেও এই ধরনের প্রতিযোগিতায় ১০০ জনকে পুরষ্কার হিসাবে হেলমেট ও টিশার্ট দেওয়া হয়েছিলো। তিনি আরো জানা, পুলিশ কমিশনারেটের তরফে পুজোর দিনগুলোর জন্য ট্রাফিক ব্যবস্থায় কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

১৭ অক্টোবর মঙ্গলবার থেকেই তা কার্যকর হয়েছে। ২৬ অক্টোবর বৃহস্পতিবার পর্যন্ত তা বলবৎ থাকবে। বিগ বাজেটের পুজো রয়েছে এমন আসানসোল ও দূর্গাপুরের রাস্তায় বিকেলের পর থেকে ” সিঙ্গেল ওয়ে ” করা হয়েছে। বড় গাড়ি ঢোকার ক্ষেত্রে রয়েছে ” নো এন্ট্রি ” র ব্যবস্থা। যার মধ্যে আসানসোল শহরের জিটি রোডের পাশাপাশি, বার্ণপুর রোড, হটন রোড, এসবি গরাই, সেনরেল রোড বা বিবেকানন্দ সরণীর মতো রাস্তা।
প্রসঙ্গতঃ, এই বছর আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেটের অনুমোদন প্রাপ্ত পুজোর সংখ্যা ১১৪০ টি। এর বাইরেও শতাধিক পুজো রয়েছে, যাদের অনুমোদন নেই।

Leave a Reply