ASANSOL

আসানসোল জেলা হাসপাতালে ” জাতীয় ক্যান্সার সচেতনতা দিবস” পালন

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ আসানসোল জেলা হাসপাতালের সুপার স্পেশালিটি ভবনের কনফারেন্স হলে মঙ্গলবার ” জাতীয় ক্যান্সার সচেতনতা দিবস বা ন্যাশানাল ক্যান্সার এ্যাওয়ারনেস ডে ” পালন করা হলো। এই উপলক্ষে এদিন পশ্চিম বর্ধমান জেলা স্বাস্থ্য দপ্তরের সহযোগিতায় একটি সচেতনতা শিবির বা এ্যাওয়ারনেস ক্যাম্প করা হয়েছিলো। মুলতঃ শিবিরে ক্যান্সার আক্রান্ত মানুষ ও তাদের পরিবারের সদস্যদের মধ্যে সচেতন করা হয়। উপস্থিত ছিলেন জেলা হাসপাতালের সুপার ডাঃ নিখিল চন্দ্র দাস, জেলা হাসপাতালের ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসক বা অনকোলজিস্ট ডাঃ অমিত মুখোপাধ্যায়, মানসিক রোগ বিশেষজ্ঞ বা সায়ক্রিয়াটিস্ট ডাঃ সৌরভ চট্টোপাধ্যায়, ইএনটি বা নাক-কান-গলা স্পেশালিষ্ট ডাঃ সৈকত কুমার বসু ও জেলা হাসপাতালের তিন সহকারী সুপার সৃজিত মিত্র, ভাস্কর হাজরা ও দেবদীপ মুখোপাধ্যায়। এদিনের শিবিরে ছিলেন পশ্চিম বর্ধমান জেলার মানসিক স্বাস্থ্য প্রোগ্রাম টিম বা ডিস্ট্রিক্ট মেন্টাল হেল্থ প্রোগ্রাম টিমের ( ডিএমএইচপি) সদস্যরা।


এই প্রসঙ্গে সুপার ডাঃ নিখিল চন্দ্র দাস ও ডাঃ অমিত মুখোপাধ্যায় বলেন, পশ্চিম বর্ধমান জেলা স্বাস্থ্য দপ্তরের সহযোগিতায় এদিন জেলা হাসপাতালে জাতীয় ক্যান্সার সচেতনতা দিবস পালন করা হয়েছে। জেলার ডিএমএইচপি টিমের সদস্যরা এসেছিলেন। মুলতঃ ক্যান্সার আক্রান্ত মানুষ ও তাদের পরিবারের সদস্যদের মধ্যে সচেতনতা বাড়াতে এদিনের এই উদ্যোগ। আমরা বোঝানোর চেষ্টা করেছি যে, রোগ কারোর হতেই পারে। কিন্তু তার তো নিরাময় হয় বা সেরে যায়। তারজন্য মানসিক চাপ বা মেন্টাল স্ট্রেস নেওয়ার দরকার নেই। এটা কাটানোর জন্যই জেলা স্বাস্থ্য দপ্তরের টিম এসেছিলো। তারাও কথা বলেছেন। আমরা গোটা বিষয়টি বোঝানোর চেষ্টা করেছি। তাদের কথা শুনেছি।
প্রসঙ্গতঃ, আসানসোল জেলা হাসপাতালে এই মুহুর্তে একজন ক্যান্সার বিশেষজ্ঞ যেমন রয়েছেন, তেমন আছে আউটডোরও। এখানে কেমোথেরাপিও করা হয়। ব্রেস্ট ও জরায়ু ক্যানসারের অপারেশনও করা হয়ে থাকে।

Leave a Reply