ASANSOLBARABANI-SALANPUR-CHITTARANJAN

ভ্যাকসিন নেওয়া শিশুর অস্বাভাবিক মৃত্যুতে অভিযোগ বাবামায়ের , গ্রামীণ হাসপাতালে বিক্ষোভ, তদন্তে জেলা স্বাস্থ্য দপ্তর

বেঙ্গল মিরর, বারাবনি ও আসানসোল, মনোজ শর্মা, রাজা বন্দোপাধ্যায় ও দেব ভট্টাচার্যঃ* পোলিও ভ্যাকসিন নেওয়ার বেশ কয়েক ঘন্টা পরে ২ মাসের এক শিশুর অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটলো। মৃত শিশুর বাবা ও মা এই ঘটনায় অভিযোগ তুলেছেন পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের বারাবনি ব্লকের কেলেজোড়া গ্রামীণ হাসপাতালের বিরুদ্ধে। বুধবার এই হাসপাতালেই ২ মাসের ঐ শিশুকে পোলিও ভ্যাকসিন দেওয়া হয়েছিল। বৃহস্পতিবার ভোররাতে শিশু মৃত্যুর ঘটনাটি ঘটেছে। মৃত শিশু বারাবনি থানার কেলেজোড়া ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র সংলগ্ন আদিবাসী পাড়া কাটাইডাঙ্গার বাসিন্দা।

এদিন সকালে মৃত শিশুর বাবা রাজকুমার মারান্ডি, মা বন্দনা টুডু সহ পরিবারের সদস্য ও এলাকার বাসিন্দারা স্বাস্থ্য কেন্দ্রে এসে বিক্ষোভ দেখানো শুরু করেন। তারা ঘেরাও করেন বারাবনি ব্লকের বিএমওএইচ নাজরিন রহমানকে। এর জেরে এলাকায় চাঞ্চল্য ও উত্তেজনা ছড়িয়ে পড়ে। খবর পেয়ে আসে বারাবনি থানার পুলিশ। পরিবারের লিখিত অভিযোগ দায়ের করায় স্বাস্থ্য কেন্দ্র কতৃপক্ষ বারাবনি থানার পুলিশকে দিয়ে মৃত শিশুর দেহর ময়নাতদন্ত করানোর ব্যবস্থা করে। এদিন দুপুরে আসানসোল জেলা হাসপাতালে শিশুটির মৃতদেহর ময়নাতদন্ত হয়। এদিকে এই ঘটনা নিয়ে পশ্চিম বর্ধমান জেলা স্বাস্থ্য দপ্তর তদন্ত শুরু করেছে।


জানা গেছে, আসানসোলের বারাবনি ব্লকের পুঁচড়া গ্রাম পঞ্চায়েতের কেলেজোড়া গ্রামীণ ( আরএইচ) হাসপাতালে ৮ নভেম্বর বুধবার সকালবেলায় কাটাইডাঙ্গার আদিবাসী পরিবারের দু মাসের শিশুকে পোলিও ভ্যাকসিন দেওয়া হয়। শিশুটিকে ওষুধও দেওয়া হয়েছিলো হাসপাতাল থেকে। এরপর তার মা ভ্যাকসিন হয়ে যাওয়ার পরে বাড়ি নিয়ে চলে যায়। শিশুটি এরপরে স্বাভাবিক ছিল। কিন্তু বৃহস্পতিবার ভোর পাঁচটার সময় মা দেখেন শিশুর নাক দিয়ে রক্ত বেরোচ্ছে। আর মুখ দিয়ে ভোর রাতে শিশুটি মায়ের যে দুধ খেয়েছিল সেই দুধও ফেনা হয়ে বেরোচ্ছে। তারপরে তড়িঘড়ি শিশুটিকে নিয়ে কেলেজোড়া গ্রামীণ হাসপাতালে নিয়ে আসা হলে চিকিৎসক পরীক্ষা করে মৃত বলে ঘোষণা করেন।
এরপরে ঐ গ্রামের আদিবাসী সম্প্রদায়ের মহিলা ও পুরুষেরা হাসপাতালে চলে আসেন। তারা বিক্ষোভ দেখানো শুরু করেন। ঘটনার খবর পেয়ে বারাবনি থানা বিশাল পুলিশ বাহিনী ঘটনাস্থলে পৌঁছায়। আসেন আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের এসিপি ( হিরাপুর) ঈপ্সিতা দত্ত ও হিরাপুর বারাবনি থানার সার্কেল ইনস্পেক্টর শিবনাথ পাল। পুলিশ আধিকারিকরা মৃত শিশুর বাবা ও মায়ের সঙ্গে অনেকক্ষণ ধরে কথা বলেন।


শিশুর মায়ের অভিযোগ, বুধবার সকালে এই হাসপাতালে পোলিও ভ্যাকসিন দেওয়া হয়েছিলো। তারপর ঠিক ছিলো। এদিন ভোরবেলা দেখি বাচ্চার নাক দিয়ে রক্ত ও মুখ দিয়ে দুধ ফেনা হয়ে বেরোচ্ছে। তার আরো অভিযোগ, ভ্যাকসিনের জন্য এই ঘটনা ঘটেছে।
যদিও পোলিও ভ্যাকসিন দেওয়ার শিশুর মৃত্যু হয়েছে তা মানতে চাননি বারাবনি ব্লকের বিএমওএইচ নাজরিন রহমান তিনি বলেন, ঐ ভায়াল থেকে আরো ৯ জন শিশুকে বুধবার পোলিও ভ্যাকসিন দেওয়া হয়েছিলো। তারা সবাই ঠিক আছে। এছাড়াও যখন এই শিশুকে হাসপাতাল থেকে ছাড়া হয় তার মায়ের সঙ্গে, তখন সে স্বাভাবিক ছিলো। তারপর এদিন ভোরবেলা শিশুটিকে অচৈতন্য অবস্থায় আনা হয়। তখন চিকিৎসক পরীক্ষা করে মৃত বলে ঘোষণা করেন।

Leave a Reply