PURULIA-BANKURAWest Bengal

বাসুদেব আচারিয়ার জীবনাবসান, শোকের ছায়া

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত : প্রবীণ সিপিএম এবং সিআইটিইউ নেতা বাসুদেব আচারিয়ার জীবনাবসান। তিনি টানা নয় বার রেকর্ড করে বাঁকুড়ার সাংসদ ছিলেন৷ তার মৃত্যুতে রাজনৈতিক মহলে শোকের ছায়া নেমে এসেছে। তিনি একজন মহান শ্রমিক শ্রেণীর নেতা হিসেবে পরিচিত। তিনি পশ্চিমবঙ্গের বাঁকুড়া সংসদীয় আসন থেকে টানা নয়বার নির্বাচিত হন। তিনি ২০০৪ সাল থেকে লোকসভায় সিপিআই (এম) দলের নেতা ছিলেন। বাসুদেব আচার্য সিপিআই(এম)-এর কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন।

file photo



ছোটবেলা থেকেই শ্রমিক আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি বিভিন্ন ট্রেড ইউনিয়নে শ্রমিকদের সংগঠিত করেন। তিনি পশ্চিমবঙ্গ রেলওয়ে ঠিকাদার মজদুর সংঘের সভাপতি ছিলেন এবং পরে রেলওয়ে ঠিকাদার মজদুর সংঘের জাতীয় সমন্বয় কমিটি গঠনের উদ্যোগ নেন। ভারতীয় এলআইসি এজেন্ট সংস্থা, ডিভিসি ঠিকাদার শ্রমিক ইউনিয়ন, ইত্যাদির সঙ্গেও যুক্ত ছিলেন। তিনি দীর্ঘদিন সিটুর ঊর্ধ্বতন আধিকারিক ছিলেন। বর্তমানে, তিনি সিআইটিইউ জাতীয় সচিব বোর্ডের স্থায়ী আমন্ত্রিত সদস্য।


তিনি একাধিক সংসদীয় কমিটিতে দায়িত্ব পালন করেছেন। তিনি ২৫ বছর ধরে রেলওয়ের বিভিন্ন কমিটির সদস্য ছিলেন; যেমন রেলওয়ে কনভেনশন কমিটি, রেলওয়ে বিলের জয়েন্ট সিলেক্ট কমিটি, রেলওয়ে মন্ত্রকের পরামর্শক কমিটি ইত্যাদি। তিনি হাউস কমিটি, সাধারণ উদ্দেশ্য কমিটি, শিল্প মন্ত্রণালয়ের পরামর্শক কমিটি, বিধি কমিটি, বিশেষাধিকার কমিটি, পরামর্শক কমিটিতে ছিলেন। ভারী শিল্প ও পাবলিক এন্টারপ্রাইজ মন্ত্রণালয়, ইত্যাদি তিনি সংসদের অভ্যন্তরে শ্রমিক অধিকার, কৃষক প্রভৃতি বহুবিধ ইস্যু তুলে ধরে শ্রমিক ও কৃষকদের একজন চ্যাম্পিয়ন ছিলেন। বাসুদেব আচার্য রেলপথ সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাঁর মৃত্যুতে রাজ্য টিএমসি সেক্রেটারি ভি শিবদাসন দাসু, আসানসোলের প্রাক্তন মেয়র জিতেন্দ্র তিওয়ারি, প্রাক্তন সাংসদ বংশগোপাল চৌধুরী, সিআইটিইউ নেতা জি কে শ্রীবাস্তব, আইএনটিইউসি নেতা দেবাশীষ রায় চৌধুরী, এআইটিইউসি-র রমেশ সিং, বিএমএস-এর জয়নাথ চৌবে, এইচএমএস-এর এসকে পান্ডে প্রমুখ গভীর শোক প্রকাশ করেছেন।

Leave a Reply