ASANSOL

আসানসোল বাংলা একাডেমির পথচলা শুরু, দ্বিতীয় পর্যায়ের উদ্বোধন

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ ( Asansol News Today ) আসানসোল রবীন্দ্র ভবন প্রাঙ্গণে রবিবার সকালে আড়ম্বরপূর্ণ এক সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে আসানসোল বাংলা একাডেমির দ্বিতীয় পর্যায়ের পথ চলা শুরু হলো। এদিন সকালে প্রথমে রবীন্দ্র ভবনের ভেতরে রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিতে মাল্যদান করা হয়। পরে এক অনুষ্ঠানে প্রদীপ জ্বালিয়ে আসানসোল বাংলা একাডেমির পথ চলার আনুষ্ঠানিক উদ্বোধন হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আসানসোল বাংলা একাডেমির সভাপতি ডঃ প্রশান্ত কুমার দে সরকার, আসানসোল পুরনিগমের চেয়ারম্যান তথা একাডেমির কার্যকর সভাপতি অমরনাথ চট্টোপাধ্যায়, সাধারণ সম্পাদক আলপনা বন্দোপাধ্যায়, যুগ্ম সম্পাদক অমল বন্দোপাধ্যায়। এছাড়াও ছিলেন আসানসোল দূর্গাপুর উন্নয়ন পর্ষদ বা আড্ডার চেয়ারম্যান তথা রানিগঞ্জের বিধায়ক তাপস বন্দোপাধ্যায়, আসানসোল পুরনিগমের ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক সহ অন্যান্যরা।

আসানসোল বাংলা একাডেমির দ্বিতীয় পর্যায়ের পথচলা শুরুর উদ্বোধনী অনুষ্ঠানের মুল আকর্ষণ ছিলো পাঁচ বিশিষ্টজনকে স্মারক সম্বর্ধনা দেওয়া। তারা হলেন রাজ্যের আইন ও শ্রম মন্ত্রী মলয় ঘটক, পরিবেশবিদ লেখিকা জয়া মিত্র, আসানসোলের প্রাক্তন বিধায়ক তথা বর্ষীয়ান চিকিৎসক ডাঃ প্রতিভারঞ্জন মুখোপাধ্যায়, আসানসোল বাংলা একাডেমির প্রথম পর্যায়ের সভাপতি ডঃ রামদুলাল বসু। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সফরসঙ্গী হিসাবে উত্তরবঙ্গে থাকায় মলয় ঘটক ও ডঃ রামদুলাল বসু শারীরিক অসুস্থতার কারণে এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না।


এদিনের অনুষ্ঠানে এছাড়াও ছিলেন আসানসোল শহর তথা শিল্পাঞ্চলের কবি, শিল্পী, সাহিত্যিক, রাজনীতিবিদ, সমাজকর্মী, নাট্যকর্মী, বাচিক শিল্পী, আবৃত্তিকার সঙ্গীতশিল্পী, নৃত্যশিল্পী, চিকিৎসক, একাধিক স্কুলের শিক্ষক, কাজি নজরুল বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন কলেজের অধ্যক্ষ, অধ্যাপক ও অধ্যাপিকা এবং বুদ্ধিজীবীরা। আসানসোল পুরনিগমের সহযোগিতা ও পৃষ্ঠপোষকতায় আসানসোল বাংলা একাডেমির পথচলা শুরু হয়েছে। পদাধিকারবলে আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায় আসানসোল বাংলা একাডেমির মুখ্য পৃষ্ঠপোষক। এছাড়াও পৃষ্ঠপোষক হিসেবে রয়েছেন দুই ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক ও ওয়াসিমুল হক এবং দুই মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায় ও সুব্রত অধিকারী।


এই প্রসঙ্গে আসানসোল পুরনিগমের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায় বলেন, এদিন আসানসোল বাংলা একাডেমির দ্বিতীয় পর্যায়ের পথচলা শুরু হলো। আপাততঃ ৫১ জনের একটি কমিটি তৈরীর পরিকল্পনা নেওয়া হয়েছে। পরে আসানসোল তথা শিল্পাঞ্চলের কবি, লেখক সহ বিশিষ্টজনদেরকে বাংলা একাডেমির সদস্য করা হবে। সাধারণ সম্পাদক আলপনা বন্দোপাধ্যায় বলেন, দ্বিতীয় পর্যায়ের বাংলা একাডেমির কাজের একটি রুপরেখা আগামী দিনে বৈঠক করে ঠিক করা হবে। যে দুজন এদিন আসতে পারেননি, তাদের বাড়ি গিয়ে আসানসোল বাংলা একাডেমির তরফে স্মারক সম্বর্ধনা দিয়ে আসা হবে।
পুরনিগমের ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক বলেন, আসানসোল পুরনিগম এই একাডেমির কাজকে সবরকম ভাবে সহযোগিতা করবে।

Leave a Reply