ASANSOL

মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মউ সাক্ষর কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের

কয়লাখনির প্রযুক্তিগত উন্নতি লক্ষ্য

বেঙ্গল মিরর, আসানসোল, দেব ভট্টাচার্য ও রাজা বন্দ্যোপাধ্যায়ঃ( KNU NEWS) পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের কাজি নজরুল বিশ্ববিদ্যালয় ও মালয়েশিয়ার টেলার’স বিশ্ববিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি মউ চুক্তি বা মেমোরান্ডাম স্বাক্ষরিত হল। ভার্চুয়াল বা অনলাইন মাধ্যমে হওয়া এদিনের এই মউ স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক দেবাশীষ বন্দ্যোপাধ্যায় , রেজিস্টার চন্দন কোনার, স্কুল অফ মাইনস ও মেটালাজির অধ্যাপক অরিন্দম বিশ্বাস প্রমূখ। মালয়েশিয়া বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপস্থিত ছিলেন কার্যনির্বাহী অধ্যক্ষ ডেভিড আসিরবাথাম ও কম্পিউটার সাইন্স বিভাগের অধ্যাপক সায়ন কুমার রায়।


জানা গেছে, মালয়েশিয়ার এই নামি বিশ্ববিদ্যালয়টি এই প্রথম রাজ্যের কোনো বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মউ স্বাক্ষর করল।
কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এই প্রসঙ্গে বলেন, এই চুক্তির মাধ্যমে উপকৃত হবেন দুই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া , গবেষক থেকে অধ্যাপকরা। দুই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা যৌথভাবে গবেষণা করতে পারবেন। একটি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ও গবেষকরা নির্দিষ্ট সময়ের জন্য ঐ বিশ্ববিদ্যালয়ে গিয়ে পঠন-পাঠন ও গবেষণার কাজ করতে পারবেন। তিনি আরো বলেন, দুই বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে আয়োজন করা হবে বক্তৃতা ও আলোচনা চক্র। মেধার আদান-প্রদানের সূত্রে উপকৃত হবে দুটি বিশ্ববিদ্যালয়ই।


কয়লাখনি ও ইস্পাত শিল্পাঞ্চলে অবস্থিত কাজি নজরুল বিশ্ববিদ্যালয় ইতিপূর্বেও কয়লাখনির প্রযুক্তিগত উন্নতির চেষ্টা চালিয়েছে। মনে করা হচ্ছে, বিদেশের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে নতুন এই চুক্তির মাধ্যমে সেই প্রয়াস অনেক বেশি কার্যকরী ও ফলপ্রসু হয়ে উঠবে।
কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার চন্দন কোনার বলেন, সামগ্রিকভাবে এই মউ চুক্তি কয়লা খনি ও ইস্পাত শিল্পাঞ্চলের কাছে অত্যন্ত খুশির খবর। আপাতত দুই বছরের জন্য এই চুক্তি বহাল থাকবে । ভবিষ্যতে এই চুক্তির পুনরনবীকরণের সুযোগও থাকছে বলে তিনি জানান। চন্দনবাবু আরো বলেন, মালয়েশিয়ার এই বিশ্ববিদ্যালয়টি অত্যন্ত নামি ও কিউএস রেঙ্কিংয়ের বিচারে ভারত ও এশিয়ায় গুরুত্বপূর্ণ। বাংলায় এত বিশ্ববিদ্যালয় থাকতে মালয়েশিয়ার এই বিশ্ববিদ্যালয়টি কেন কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের সাথে মউ চুক্তি করলো ? এর উত্তরে রেজিস্টার বলেন, মনে হচ্ছে এই বিশ্ববিদ্যালয় বিভিন্ন সময়ের জাতীয় ও আন্তর্জাতিক স্তরে যেসব গবেষণামুলক কাজ করেছে, সেগুলো দেখেই তারা উৎসাহিত হয়েছেন। কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের ল্যাব অত্যন্ত উন্নত মানের। সব ধরনের পরিকাঠামো আছে। এই চুক্তির ফলে দুই বিশ্ববিদ্যালয়েরই লাভ হবে বলে দাবি রেজিস্ট্রারের।

Leave a Reply