RANIGANJ-JAMURIA

জামুরিয়ার শিল্প তালুকের গগন স্পঞ্জ আয়রন ফ্যাক্টরিতে গরম লোহার লেডেল উপচে পড়ে আহত ৫ শ্রমিক, উত্তেজনাময় পরিস্থিতি

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী : জামুরিয়ার ইকরা শিল্প তালুকের গগন স্পঞ্জ আয়রন ফ্যাক্টরিতে গরম লোহার লেডেল উপচে পড়ে আহত হল ৫ পরিযায়ী শ্রমিক। এই দুর্ঘটনায় একজনের মৃত্যুর খবরও মিলেছে। রাত্রে কটা এই ঘটনাকে ঘিরে ব্যাপক উত্তেজনাময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে জামুড়িয়া শিল্প তালুক এলাকায়। কি কারনে লেবেল ছিটকে জ্বলন্ত লোহা শ্রমিকদের ওপর ছড়িয়ে পড়ল তা নিয়ে শুরু হয়েছে তদন্ত। এই ঘটনায় রানীগঞ্জের একটি বেসরকারি হসপিটালে চারজনকে ভর্তি করা হয়েছে সেখানেই অপর একজনের আঘাত গুরুতর হওয়ায় তাকে দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। সমস্ত ঘটনার তদন্ত শুরু করেছে জামুরিয়া থানার পুলিশ।

ঘটনা প্রসঙ্গে জানা যায় বৃহস্পতিবার রাত্রি প্রায় এগারোটা নাগাদ কারখানার লোহা গলানোর ভাট্টির মধ্যে থাকা লেডেল থেকে গলন্ত লোহা উপচে পড়ে আহত হয় ৬ জন শ্রমিক, বিষয়টি লক্ষ্য করেই সংলগ্ন অংশে থাকা অন্য সকল শ্রমিক কারখানা কর্তৃপক্ষকে খবর দিলে তারা তড়িঘড়ি তাদের চিকিৎসার জন্য নিয়ে যায়, যেখানে ঘটনাস্থলে জামুরিয়া বাজার এলাকার বাসিন্দা কিষন কেসরীর মৃত্যু হয়। সেখানেই গুরুতর আহত অবস্থায় বিহারের জামুই জেলার গাঙটির বাসিন্দা শিফট ইনচার্জ ধর্মেন্দ্র মিশ্র, উত্তরপ্রদেশের বালিয়ার বালুপুরের বাসিন্দা, দেবেন্দ্র কুমার যাদব, বিহারের সিবানের বাসিন্দা রাম রতন রাম, ও রানীগঞ্জের ইস্ট কলেজপাড়ার বাসিন্দা বিবেক কুমার গন্ড কে রানীগঞ্জের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই বিহারের বাঁকা জেলার ভাগপুরের বাসিন্দা পাপ্পু যাদবের আঘাত গুরুতর হওয়ায় তাকে দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়।

রাত্রে এই ঘটনার কথা ধামাচাপা দিলেও সংবাদমাধ্যমের সংবাদ পরিবেশন এর পর স্থানীয়রা বিষয়টি প্রসঙ্গে জানতে পারেন বলেই তৃণমূল ট্রেড ইউনিয়ন নেতা জানিয়েছেন। তৃণমূল ট্রেড ইউনিয়নের নেতার দাবি বারংবারই এখানে অব্যবস্থা থাকার পরও কোন রূপ কোন পদক্ষেপ গ্রহণ করা হয় না। যা নিয়ে তারা বারংবার আন্দোলন করেও কোন সুরাহা করতে পারেনি বলে দাবি।এদিন দুপুরে ঘটনাঘটনাস্থলে এসে পৌঁছান বিধায়ক অগ্নিমিত্রা পাল।আর এরই মাঝে তৃণমূলের বিধায়ক হরে রাম সিং এর ছেলে প্রেম পাল সিং ঘটনার স্থলে এসে পৌঁছে,বচসায় জড়ায় বিধায়ক অগ্নিমিত্রা পালের সঙ্গে। এই সময় বিধায়ক অগ্নিমিত্রা পাল কারখানা কর্তৃপক্ষর কাছে শ্রমিকদের নিরাপত্তা নিয়ে এতো খামতি রয়েছে কেন তা নিয়ে প্রশ্ন করেন। বিধায়িকা দাবি করেছেন কারখানা কর্তৃপক্ষের গাফিলতির জন্যই এ ধরনের ঘটনা ঘটছে।

এই মুহূর্তে ঘটনাস্থলে এসে পৌঁছেছেন তৃণমূলের জেলা সভাপতি তথা পাণ্ডবেশ্বর এর বিধায়ক নরেন্দ্রনাথ চক্রবর্তী। দিদি শ্রমিকের এই মৃত্যুর ঘটনা ও দুর্ঘটনায় আহত শ্রমিকদের আহত হওয়ার বিষয়টি খতিয়ে দেখতে না চত্বরে এসে পৌঁছন। আর এই মুহূর্তে কারখানা কর্তৃপক্ষর সঙ্গে ওই কারখানার অভ্যন্তর এই বিপরীত দিকের একটি কামরায় কথা বলছেন বিজেপি নেত্রী তথা বিধায়িকা অগ্নিমিত্রা পাল। বর্তমান এই সময়ে এই ঘটনাকে ঘিরে ব্যাপক উত্তেজনাময় পরিস্থিতি সৃষ্টি হয়েছে । কারখানা চত্বরে এখন অসংখ্য তৃণমূল কর্মী সমর্থক এসে হাজির হয়েছে। চলছে শ্লো গান শাউটিং। অসংখ্য তৃণমূল নেতাকর্মীদের সাথে দেখা গেছে এলাকার বহু চরচিত তৃণমূল নেতা অলক দাস।

Leave a Reply