RANIGANJ-JAMURIA

রানীগঞ্জে গৃহহীন ভবঘুরেদের জন্য কোটি টাকার বেশি খরচ করে বহুতল তৈরি হয়েছিল, আজও তা চালু হয়নি

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল। বাইরে ভয়ংকর ঠান্ডা পড়েছে। তাপমাত্রা ১১/১২ ডিগ্রিতে নেমে এসেছে ।এই অবস্থায় রানীগঞ্জের যেসব মানুষের মাথার উপর কোন ছাদ নেই, ফুটপাতে ,বাসস্ট্যান্ডে রাত কাটায় তাদের জন্য বছর চার আগেই কোটি টাকার বেশি খরচ করে ৮৮ নম্বর ওয়ার্ডে আসানসোল পুরসভার তরফে একটি বহুতল তৈরি করা হয়েছিল । উদ্দেশ্য ছিল গৃহহীন ভবঘুরেদের, ফুটপাতে থাকা এইসব মানুষদের অন্তত রাতটুকু এই ভবনে যাতে থাকতে পারে। দুর্ভাগ্যের বিষয় চার বছরেও এই ভবনটি চালু করা যায়নি ।অথচ সবকিছু তৈরি হয়ে আছে।


এই বিষয়ে সিপিএমের ওই ওয়ার্ডের প্রাক্তন কাউন্সিলর আরিশ জালিস মেয়র বিধান উপাধ্যায় কে একটি চিঠি লিখেছেন। তাতেই তিনি অনুরোধ করেছেন যাদের জন্য কোটি টাকার বেশি খরচ করে চার বছর আগে ৮৮ নম্বর ওয়ার্ডে সুন্দর বহু তল তৈরি করা হয়েছিল আজও তা চালু হয়নি। আর এর ফলে এই প্রচন্ড ঠান্ডাতেও যাদের মাথায় ছাদ নেই তারা কেউ ফুটপাতে, কেউ রাস্তার ধারে ,কেউবা বাসস্ট্যান্ডে গিয়ে রাত কাটাচ্ছে।

.এই বহুতল তৈরি করার সময় বলা হয়েছিল এখানে এইসব ছাদহীন মানুষদের অস্থায়ীভাবে থাকার ব্যবস্থা করা হবে। অন্তত শীতকালে যাতে তারা রাতটুকু কাটাতে পারে সেই ব্যবস্থা হবে। ওই চিঠিতেই তিনি মেয়রকে বলেছেন অবিলম্বে যাতে এটি চালু করা যায় তার উদ্যোগ নেয়া হোক ।একই সঙ্গে তিনি চিঠিতে লিখেছেন এর আগেও যারা প্রশাসক ছিলেন তাদের বলা হয়েছিল কিন্তু আশ্বাস মিললেও সেই কাজ হয়নি। এবার যেহেতু ঠান্ডা ক্রমশ বাড়ছে তাই এই সব মানুষের কথা ভেবে মেয়র উদ্যোগ নিলে হয়তো এটা চালু হবে ।
মেয়র বিধান উপাধ্যায় বলেন আমি বাইরে আছি ।অবশ্যই ফিরে গিয়ে বিষয়টা নিয়ে খোঁজ খবর করব।

Leave a Reply