RANIGANJ-JAMURIA

পুরনো মর্যাদা ফিরে পেতে মরিয়া চেষ্টা খনি শহরের

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : ( Asansol Raniganj News ) ভারতের সর্বপ্রথম কয়লা খনির, খনি শহর, রানীগঞ্জের বুকে, ধীরে ধীরে লুপ্ত হয়েছে বহু কলকারখানা। আর বন্ধ হয়ে যাওয়ার সেই সকল ব্যবসায়িক প্রতিষ্ঠান, ও শিল্প কল কারখানা স্তব্ধ হয়ে পড়ায়, ধীরে ধীরে বার্ধক্য ও মৃত প্রায় শহর হয়ে উঠেছে খনি শহর রানীগঞ্জ। একসময় চারিদিকে কয়লাখনি বেষ্টিত এই শহরটির মধ্যে ছিল, পেপার মিল থেকে শুরু করে, কাঁচ কল, অ্যালুমিনিয়াম ফ্যাক্টরি, জুট মিল, বহু সিমেন্ট ফ্যাক্টরি সহ ছোট-বড় নানান কল কারখানা। কালের নিয়মে, ধীরে ধীরে বহু কলকারখানায় নানান কারণে বন্ধ হয়ে গিয়েছে। আর তাই কর্মসংস্থানের খোঁজে, খনি শহর রানীগঞ্জের বর্তমান প্রজন্মের সদস্যরা, কর্মসংস্থানের খোঁজে পাড়ি দিয়েছে, বাড়িঘর ছেড়ে ভিন জেলা, ভিন রাজ্য, এমনকি ভিন দেশে।

বর্তমানে রানীগঞ্জ শহরের বুকে, কলকারখানা এতটাই বেশি কমে গিয়েছে যে, এখানে বেশ কয়েকটি সম্প্রদায়ের মানুষজন, যে বিশাল সংখ্যক বসবাস করতেন, তা অনেকটাই কমে গিয়েছে। এই অংশে এক সময় পাঞ্জাবিদের ব্যাপক বসবাস ছিল, যার প্রায় ৮৫% সদস্য এখন রানীগঞ্জ ছাড়া, এর সাথেই গুজরাটি পরিবারদেরও একই রূপ অবস্থা, উড়িয়া পরিবারের সদস্যদের অনেকেই এখানে কোলিয়ারি ও কলকারখানায় কাজ করতো, তাদের মধ্যেও অনেকেই ছেড়েছে এই শহর। আর তার সাথে, এই শহরে স্থায়ী ভাবে, বসবাস করা বাসিন্দাদের, বর্তমান প্রজন্ম এখন খনি শহর ছেড়ে, পাড়ি দিচ্ছে কাজের খোঁজে অন্য সকল অংশে।

অথচ একসময় এই রাণীগঞ্জ শহর ছিল কর্মসংস্থানের এক মূল দিগন্ত। সে সময়, কলকাতা শহরের পরেই, বড় মান্ডি হিসেবে পরিচিত ছিল রাণীগঞ্জ। বহু দূরান্তের ব্যবসায়ীরা বিভিন্ন সামগ্রী খরিদ করতে হাজির হতেন এই শহরে। কিন্তু আজ যেন তা সবই হারিয়ে যাচ্ছে, এবার সেই সকল বিষয় গুলিকেই নজরে রেখে, রানীগঞ্জের পুরনো সুনাম ফিরিয়ে আনতে উদ্যোগ গ্রহণ করল রানীগঞ্জের বণিক সংগঠন চেম্বার অফ কমার্স। তারা এলাকার যুব সদস্যদের আবারও ব্যবসা-বাণিজ্যের জন্য, এই শহরকে তারা যেন বেছে নেয়, ও তাদের নিজের বাস স্থলে, ব্যবসা-বাণিজ্য করে, রানীগঞ্জকে সমৃদ্ধ করে, তার পুরনো মর্যাদা যাতে, এই শহর ফিরে পায়, তারই উদ্দেশ্যে চলছে নানান প্রচেষ্টা।

সেই বিষয়কে লক্ষ্য করে এবার প্রথমবার প্রথম দফায় খনিশহর রানীগঞ্জের বুকে হতে চলেছে কোল্ড ফিল্ড ট্রেড এক্সপো মেলা। আগামী ১১ ই জানুয়ারি থেকে রানীগঞ্জের সিয়ারসোল রাজ গ্রাউন্ড ময়দানে, এই মেলা শুরু হতে চলেছে, যা চলবে আগামী ১৪ই জানুয়ারি পর্যন্ত। আয়োজক সংস্থা রানীগঞ্জ চেম্বার অফ কমার্সের কর্মকর্তারা জানিয়েছেন, শিল্প সম্বন্ধিত নানা বিষয়, এই মেলায় এসে জানতে পারবেন। জানা যাবে নানান নতুন প্রযুক্তির, বিভিন্ন কল কারখানা তৈরির বিষয়। যা এলাকার শিল্প প্রেমী থেকে শুরু করে ছোট ব্যবসায়ী, বড় ব্যবসায়ী ও কর্মসংস্থানের খোঁজ করা নতুন প্রজন্মের সদস্যদের অনুপ্রাণিত করবে বলেই দাবি উদ্যোক্তাদের। এখন দেখার খনি ও শিল্পশহর হিসেবে খ্যাত রানীগঞ্জ শহর তার পুরনো ঐতিহ্য, পুরনো মর্যাদা ও শিল্প শহর, খনিশহর হিসেবে নিজেকে ধরে রাখতে পারে কিনা।

Leave a Reply