KULTI-BARAKAR

ইসিএলের সদর দপ্তরে কেকেএসসির বিক্ষোভ সভায় ঋতব্রত বন্দোপাধ্যায়, বাংলায় শ্রমিক বিরোধী ” লেবার কোড ” চালু হবেনা

বেঙ্গল মিরর, শাঁকতোড়িয়া ( কুলটি) রাজা বন্দোপাধ্যায়ঃ বর্তমান কেন্দ্রীয় সরকার শিল্প সংস্থার মালিকদের স্বার্থে ১৯৫২ সালের শ্রম আইন বাতিল করে সর্বনাশা ” লেবার কোড ” আইন প্রনয়ণ করেছে। কিন্তু বাংলায় শ্রমিক স্বার্থ বিরোধী নতুন শ্রম কোড মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চালু করতে দেবেন না। শনিবার পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের কুলটির শাঁকতোড়িয়া ইসিএলের সদর দপ্তরের সামনে রাজ্যের শাসক দল তৃনমুল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি অনুমোদিত কেকেএসসি বা কয়লা খাদান শ্রমিক কংগ্রেসের ডাকা এক বিক্ষোভ সভায় এমনই মন্তব্য করলেন আইএনটিটিইউসির রাজ্য সভাপতি ঋতব্রত বন্দোপাধ্যায়।
ইসিএলে বেসরকারিকরণের বিরোধিতা ও কেন্দ্রীয় সরকারের শ্রম নীতির প্রতিবাদে এদিন কেকেএসসি এই বিক্ষোভ সভার আয়োজন করেছিলো। সভায় অন্যদের মধ্যে ছিলেন পশ্চিম বর্ধমান জেলা আইএনটিটিইউসির সভাপতি আসানসোল পুরনিগমের ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক, জামুড়িয়ার বিধায়ক তথা কেকেএসসির সাধারণ সম্পাদক হরেরাম সিং।


সভায় বক্তব্য রাখতে গিয়ে ঋতব্রত বন্দোপাধ্যায় আরো বলেন, কেন্দ্রীয় সরকারের নতুন শ্রম কোড, যা আইনে পরিনত হয়েছে, তা চালু করা মানে শ্রমিকদের ৮ ঘন্টার কাজের অধিকার কেড়ে নেওয়া। যা মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে রাজ্য সরকার কোনদিন চালু করবে না। নতুন আইনে বলা হয়েছে, ৮ ঘন্টার পরিবর্তে মালিক মনে করলে, যে কাউকে দিয়ে ১২ ঘন্টা কাজ করিয়ে নেবে। তারজন্য তাকে অতিরিক্ত মজুরি বা কোন ওভারটাইম দিতে হবে না। তিনি আরো বলেন, আমরা এর সরাসরি এর বিরোধী। আমরা চাই মালিক শিল্পের স্বার্থে কর্মীদেরকে দিয়ে বেশি কাজ করান। কোন আপত্তি আমাদের নেই। কিন্তু, ৮ ঘন্টা কাজ করানোর পরে, বেশি কাজ করাতে হলে ওভারটাইম দিতে হবে। শুধু তাই নয়, বলা হয়েছে ৩০০ কর্মী আছে, এমন কোন সংস্থায় কর্মীরা তাদের অভিযোগ জানাতে শ্রম আদালতে যেতে পারবে না। কোন অভিযোগ থাকলে, তা মালিকের সঙ্গে আলোচনায় বসে মীমাংসা করে নিতে হবে।

ঋতব্রত বলেন, রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী সহ বিজেপি নেতারা বাংলার বিভিন্ন জেলায় ঘুরে বেড়িয়ে বলে বেড়াচ্ছে এই রাজ্যে সরকার শ্রম কোড চালু করছে না। আমরা বিজেপি নেতাদের থেকে জানতে চাই, যে সব রাজ্যে তাদের সরকার আছে, সেখানে কি হয়েছে? তিরুপতিতে হওয়া কেন্দ্রীয় শ্রম সম্মেলনে কেন্দ্রীয় শ্রম মন্ত্রী রাজ্যকে বারবার নতুন কোড চালু করার জন্য বলেছে। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের শ্রম মন্ত্রী মলয় ঘটককে বলে দিয়েছেন, তা চালু না করার কথা জানিয়ে দিতে।
সভায় আইএনটিটিইউসির জেলা সভাপতি অভিজিৎ ঘটক বলেন, এই সভার শেষে ইসিএলের সদর দপ্তরে একটি দাবিপত্র দেওয়া হয়েছে।

Leave a Reply