RANIGANJ-JAMURIA

রানীগঞ্জে সিয়ারসোল রাজ ময়দানে শুরু হল প্রথম ট্রেড ফেয়ার এক্সপো

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : বইমেলা শেষ হওয়ার পরপরই এবার রানীগঞ্জের সিয়ারসোল রাজ ময়দানে শুরু হল প্রথম বছরের কয়লা খনি অঞ্চলের ট্রেড ফেয়ার এক্সপো নামের বাণিজ্য মেলা। শুক্রবার প্রদীপ প্রজ্জ্বলন করে এই মেলার উদ্বোধন করলেন রাজ্যের মন্ত্রী মলয় ঘটক। রানীগঞ্জের বণিক সংগঠন চেম্বার অফ কমার্স এর উদ্যোগে এই প্রথম দফায় এধরনের শিল্প মেলা খনি অঞ্চলের বুকে অনুষ্ঠিত হওয়ায় অনেকেই আশাবাদী যে, খনি অঞ্চলে ফের আরো একবার শিল্পের জোয়ার বয়বে।

এ বিষয়ে শুক্রবার সংগঠনের প্রবীণতম সদস্য রাজেন্দ্র প্রসাদ খৈতান মন্ত্রীর কাছে তাদের চাওয়া-পাওয়ার বিভিন্ন বিষয় খুলে, সবিস্তারে ব্যাখ্যা করে, খনি অঞ্চলকে কেন, কিভাবে, সমৃদ্ধ করা যায়, সে বিষয়ে মন্ত্রী সামনে নিজেদের প্রস্তাব তুলে ধরেন। একই সাথে এদিন তিনি রানীগঞ্জকে আবারো তাদের পুরনো মর্যাদা ফিরিয়ে দেওয়ার দাবিতে সরব হয়ে, রানীগঞ্জকে মহকুমা শহর হিসেবে ঘোষণা করার আবেদন জানান, আর এই সকলের সাথেই হাইকোর্টের সার্কিট বেঞ্চ, এই অঞ্চলে গড়ে তোলার আবেদন জানান।

তিনি এদিন মন্ত্রীর কাছে একেবারে কাতর সুরে এই আবেদনগুলি পুঙ্খানুপুঙ্খভাবে কেন প্রয়োজন এসব, তা নিয়েও বিশদে ব্যাখ্যা করেন, বণিক সংগঠনের প্রবীণতম সদস্য রাজেন্দ্র প্রসাদ খৈতান। মন্ত্রী এই সমস্ত আবেদন গুলি খতিয়ে দেখে আগামীতে যাতে ব্যবস্থা গ্রহণের জন্য উদ্যোগ নেওয়া হয়, তার জন্য তিনি সচেষ্ট হবেন বলে জানান। তবে তিনি এই রানীগঞ্জ এলাকাকে, মহকুমা হিসেবে ঘোষণা করা হবে কিনা, সে বিষয়ে তা স্পষ্ট কোন মতামত দেন না। তার দাবি বিষয়টি তার এক্তিয়ারভুক্ত নয়, তাই এ বিষয়ে তিনি কিছুই জানাতে পারবেন না। এদিনের এই ট্রেড ফেয়ারে এলাকার বিভিন্ন শিল্প উদ্যোগী সংস্থা তাদের নানান স্টল তুলে ধরেন, তার সাথেই বেশ কিছু জ্ঞানবর্ধক স্টল লক্ষ্য করা যায় মেলা চত্বরে আর তার সাথেই খাদ্য রসিকদের রসনা তৃপ্তির জন্য বিভিন্ন স্টল তো রয়েছে মেলার বিভিন্ন প্রান্তে, তা এই মেলাকে আরো আকর্ষণীয় করে তোলে। জানা গেছে শুক্রবার থেকে শুরু হওয়া এই মেলা চলবে আগামী ১৫ই জানুয়ারি পর্যন্ত।

Leave a Reply