ASANSOL

লেনিনের শততম জন্মবার্ষিকীতে আসানসোলে সিপিএমের সমাবেশে কৌস্তভ চট্টোপাধ্যায়, আক্রমণ কেন্দ্র ও রাজ্যের দুই সরকারকে

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ লেনিনের শততম জন্মবার্ষিকী উপলক্ষে রবিবার পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের জিটি রোড ও হটন রোড সংযোগস্থলে লেনিনের মূর্তির সামনে সিপিএমের আসানসোল শাখার তরফে এক সমাবেশের আয়োজন করা হয়েছিলো। এই সমাবেশে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাম ছাত্র ও যুব আন্দোলনের প্রাক্তন রাজ্য নেতা কৌস্তভ চট্টোপাধ্যায়। তিনি তার স্বাভাবিক স্টাইলে কেন্দ্রের বিজেপি সরকার ও রাজ্যের তৃণমূল কংগ্রেস সরকারকে তীব্র আক্রমণ করেন। তিনি বলেন, গরু, কয়লা ও বালি চোরাচালানের টাকা আগে রাজ্যের ভাই, ভাইপোদের কাছে যেত। এখন যাচ্ছে দিল্লির দাদাদের কাছে। বুদ্ধদেব ভট্টাচার্য যখন বাংলার মুখ্যমন্ত্রী ছিলেন, তখন আবদুল বারিক বিশ্বাসকে ২০০৮ সালের দিকে সন্দেশ খালি থেকে গরু পাচারের অভিযোগে গ্রেফতার করা হয়েছিল। রাজ্য পুলিশ, বিএসএফের যৌথ অভিযানে, তার বাড়ি থেকে ১০০ কোটি টাকা উদ্ধার করা হয়েছিল।

এটি সম্ভব হয়েছিল কারণ তখন বুদ্ধদেব ভট্টাচার্যের মুখ্যমন্ত্রীতে চলা রাজ্য পুলিশ গবাদি পশু পাচার বন্ধ করতে চেয়েছিল কিন্তু পরে দেখা যায় যে ঐ আব্দুল বারিক বিশ্বাস তৃনমুল কংগ্রেসে যোগ দিয়েছিলেন। যখন দেবশ্রী রায় কান্তি গাঙ্গুলীর বিরুদ্ধে দাঁড়ান, তখন এই আব্দুল বারিক বিশ্বাস তার নির্বাচনী এজেন্ট হয়েছেন। তিনি আরো বলেন, এটা সত্য যে বিএসএফের কিছু অফিসার এই চোরাচালানের সঙ্গে জড়িত। তিনি বলেন, গরু চোরাচালানে গ্রেফতার হওয়স বিএসএফ কমান্ডার সতীশ কুমারের ছেলে অবিনাশ শর্মার কোম্পানিতে কাজ করে এই কারবারিরা।

তিনি কেন্দ্র ও রাজ্যের দুই শাসক দল বিজেপি ও তৃণমূলকে আক্রমণ করে বলেন, দুজনই সাম্প্রদায়িকতার বিদ্বেষ ছড়াতে প্রতিযোগিতায় নেমেছে। অভিযোগ তুলে তিনি বলেন, কলকাতায় বিজেপি গীতা পাঠ করলে, তৃনমুল কংগ্রেস চণ্ডী পাঠ করে। যা কোনো সরকারের কাজ নয়। গীতা পাঠ বা চণ্ডী পাঠ করতে হলে শিক্ষা, স্বাস্থ্য নিরাপত্তার মতো মৌলিক সেবা প্রদান করতে হয়। ব্যবস্থা করতে হয় কাজের। যা কোনো সরকারই করছে না। শুধু মাত্র প্রতিযোগিতা ভিত্তিক সাম্প্রদায়িকতার মধ্যে জনগণকে জড়িয়ে ফেলা হচ্ছে। তাদের মধ্যে ভেদাভেদ তৈরী করা হয়েছে। এই সমাবেশে অন্যদের মধ্যে ছিলেন পার্থ মুখোপাধ্যায়।

Leave a Reply