ASANSOL

রাম বন্দনায় আসানসোল শিল্পাঞ্চল, পুজো থেকে মিছিল

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ* অযোধ্যায় রামমন্দির উদ্বোধন ও রামলালার প্রাণ প্রতিষ্ঠা হলো সোমবার দুপুরে। আর তাতে সামিল হয়ে গোটা দেশের সঙ্গে এদিন সকাল থেকে রাম বন্দনায় মাতলো গোটা আসানসোল শিল্পাঞ্চল। অযোধ্যার রাম মন্দির উদ্বোধন ও রামলালার প্রাণ প্রতিষ্ঠাকে কেন্দ্র করে আসানসোল শহর সহ গোটা শিল্পাঞ্চলের গেরুয়া শিবির সবচেয়ে বেশি উৎফুল্ল ছিলো। এলাকায় এলাকায় মন্দিরে মন্দিরে পুজোয় অংশ নিতে দেখা যায় আসানসোল দক্ষিণ বিধানসভার বিধায়ক অগ্নিমিত্রা পাল, রাজ্য কমিটির সদস্য কৃষ্ণেন্দু মুখোপাধ্যায়, জেলা সভাপতি বাপ্পা চট্টোপাধ্যায় থেকে বিজেপির সব নেতা ও কর্মীদেরকে। বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন ছিলো রামপুজোর তদারকি ও ব্যবস্থাপনায়।


আসানসোল , কুলটি, বরাকর, বার্ণপুর রানিগঞ্জ, জামুড়িয়া থেকে দুর্গাপুরের বিভিন্ন মন্দিরে পুজো হয়। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়। আসানসোল জিটি রোডে অবস্থিত মহাবীর স্থান মন্দিরেও এদিন সকাল থেকেই ছিল ভক্তদের ভিড়। এখানে ৫১ জন দম্পতি গণঅভিষেক করেন। রামচরিত মানস পাঠ শেষে যঞ্জ হয়। এরপর প্রসাদ বিতরণ করা হয়। সন্ধ্যায় প্রদীপ জ্বালিয়ে ভগবান রাম মন্দিরের উদ্বোধন পালিত হয়।


এদিন অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন উপলক্ষে আসানসোল দক্ষিণের বিধায়ক অগ্নিমিত্রা পালের নেতৃত্বে রাম ভক্তদের বিশাল মিছিল বের হয়। এই শোভাযাত্রায় বিপুল সংখ্যক রাম ভক্ত অংশগ্রহণ করেন। সকলের মুখে ছিলো জয় শ্রী রামের চিৎকার। ইসমাইল দুর্গা মন্দির থেকে এই মিছিল শুরু হয়। গোটা এসবি গড়াই রোড এই মিছিল ঘোরে। সমাবেশে ছিল রাম দরবারের আকর্ষণীয় মূকনাট্য। আসানসোল দক্ষিণের বিধায়ক অগ্নিমিত্রা পাল বলেন ভারতের জন্য একটি ঐতিহাসিক দিন। ৫০০ বছরে যা ঘটেনি তা আজ নরেন্দ্র মোদির নেতৃত্বে সম্ভব হয়েছে। এদিন সাম্প্রদায়িক সম্প্রীতির নামে সংহতি যাত্রা করা নিয়ে বিজেপি বিধায়ক রাজ্যের শাসক দল তৃনমুল কংগ্রেসকে খোঁচা দেন। তিনি বলেন, এই যাত্রায় অংশগ্রহণকারীরা জেহাদি। এটা তার নিচু চিন্তার ফল যে তিনি এই দিনে এমন একটি যাত্রা করছেন। তিনি বলেন যে, তৃণমূল কংগ্রেসের হিন্দু কর্মীরা খুব সমস্যায় রয়েছেন। অনেক কর্মী তা
আমাকে ফোন করে বলেছেন যে এই পবিত্র দিনে দলনেত্রী একটি যাত্রা করছেন। যা অত্যন্ত দুর্ভাগ্যের বিষয় যে তাদেরকে এমন একটি যাত্রায় অংশ নিতে হচ্ছে ।


এদিকে, কুলটির সীতারামপুর স্টেশন থেকে মিছিলের আয়োজন হয়। মিছিলে যোগ দেন বিজেপি নেতা তথা আসানসোল পুরনিগমের প্রাক্তন মেয়র জিতেন্দ্র তিওয়ারি, কাউন্সিলর অমিত তুলস্যান সহ শতাধিক মানুষ। জিতেন্দ্র তিওয়ারি বলেন, আজকে কোনো রাজনীতি নিয়ে কথা বলা উচিত নয়। সবার উন্নতি হোক। এমনকি যারা আমাদের ঘৃণা করে, ভগবান রাম তাদের সকলের মঙ্গল করুক। সবাই রামের শরণাপন্ন হোক।
আসানসোল পুরনিগমের ৯৯ নম্বর ওয়ার্ডের কুলটির ভরতচক গ্রামে ১৩৫ বছরের পুরনো মন্দিরে রাম পূজোর আয়োজন করা হয়েছিল। বিজেপি নেতা অমিত গড়াই বলেন, ১০০ বছরেরও বেশি সময় ধরে ভরতচক গ্রামে রাম পূজোর আয়োজন করা হচ্ছে। এই গ্রামে প্রতি বছর মাঘী পূর্ণিমায় আট দিন ধরে রাম পূজোর আয়োজন করা হয়।

Leave a Reply