ASANSOL

রুপনারায়নপুর বনদপ্তর উদ্ধার করল লক্ষাধিক টাকার পেঙ্গলিন এর আঁশ



বেঙ্গল মিরর, কাজল মিত্র :এবারে হতে নাতে আটক করল পেঙ্গুলিন এর আঁশ যার মূল্য প্রায় লক্ষাধিক টাকা একই সাথে দুই জনকে আটক করেছে বনবিভাগ পুলিশ। বনবিভাগের আধিকারিক সঞ্জয় পাতি জানান ওয়াল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল বিউরো এবং ওয়েস্ট বেঙ্গল ফরেস্ট ডিপার্টমেন্ট এর যুগ্ম অভিযানে নেমে গোপন সূত্রে খবর পেয়ে আসানসোল এর সৃষ্টি নগর এর বিপরীতে অনন্যা কমপ্লেক্স থেকে পেঙ্গুলিন এর আঁশ পাচার করতে গিয়ে দুইজনকে হাতে নাতে আটক করে।আটক দুই জনের নাম রাম কুমার গিরি আর ও অনিল কুমার চৌধুরী দুইজন আসানসোলের বাসিন্দা বলে জানান।তাদের আসানসোল উত্তর থানার পুলিশ এর হাতে তুলে দেওয়া হল ।



তিনি জানান প্রায় দুই কেজি একশ ছেচল্লিশ গ্রাম এই মূল্যবান আঁশ আটক করেছে যার বাজার মূল্য লক্ষাধিক ।
একই সাথে তিনি বলেন যে এই বনরুই প্রাণিকূলে একমাত্র আঁশযুক্ত স্তন্যপায়ী প্রাণি। সারা শরীরে মাছের মতো আঁশের ফাঁকে ফাঁকে থাকে শক্ত লোম। স্বভাবেও অতি অদ্ভুত। কুঁজো হয়ে দুলতে দুলতে চলে, লম্বা লেজ গাছের ডালে জড়িয়ে ঝুলেও থাকতে পারে। বিপদ বুঝলে সামনের দুই পায়ের ভেতর মাথা ঢুকিয়ে লেজ দিয়ে পুরো দেহ ঢেকে বলের মতো করে নেয়। একবার সামনের পা দিয়ে কোনো কিছু আঁকড়ে ধরতে পারলে শক্তিশালী প্রাণিও সহজে এদের কোনো ক্ষতি করতে পারে না। আর এভাবেই এ নিরীহ প্রাণিটি শত্রুর হাত থেকে আত্মরক্ষা করে থাকে।
কিন্তু এর অঙ্গ-প্রত্যঙ্গ, ত্বক ও আঁশ বিভিন্ন ওষুধ তৈরির অন্যতম কাঁচামাল হিসেবে অত্যধিক মূল্যবান হওয়ায় পাচারকারীদের টার্গেটে পড়ে প্রাণীটি। ফলে এখন এটি প্রকৃতি থেকে হারিয়ে যেতে বসেছে।
বনরুই পাচার ঠেকাতে সক্রিয় রয়েছি। আমরা আমাদের সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছি।

Leave a Reply