ASANSOL

আসানসোল কোর্ট বাজার লেভেল ক্রসিংয়ে আরওবি তৈরীর পরিকল্পনা, পরিদর্শনে রেল ও পুরনিগমের ইঞ্জিনিয়ার

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ আসানসোল শহরের অন্যতম জনবহুল ও ব্যস্ততম রাস্তা হলো এসবি গরাই রোড। আর এই রোডেই রয়েছে আসানসোল কোর্ট বাজার লেভেল ক্রসিং। এই লেভেল ক্রসিং দক্ষিণ পূর্ব রেলের আদ্রা ডিভিশনের মধ্যে পড়ে। এই লেভেল ক্রসিংয়ে ৪০ কোটি টাকা ব্যয়ে রেল মন্ত্রক একটি রোড ওভার ব্রিজ (ফ্লাইওভার) বা আরওবি তৈরি করার পরিকল্পনা নিয়েছে। ইতিমধ্যেই রেলের তরফে এরজন্য একটা নকশাও তৈরি করা হয়েছে। তাদের এই পরিকল্পনা কথা রেলের তরফে আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়কেও চিঠি দিয়ে জানানো হয়েছে।


বৃহস্পতিবার এই পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য সমীক্ষা করতে দক্ষিণ পূর্ব রেলের আদ্রা ডিভিশন এবং আসানসোল পুরনিগমের এক প্রতিনিধি দল আসানসোল কোর্ট বাজার লেভেল ক্রসিং পরিদর্শন করেন। আসানসোল পুরনিগমের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার আর কে শ্রীবাস্তব ও সহকারী ইঞ্জিনিয়ার বা এই নয়ন নস্কর ছিলেন।
বেশ কিছুক্ষন ধরে এই দল গোটা এলাকা পরিদর্শন করেন। পরে আরকে শ্রীবাস্তব বলেন, রেল এই লেভেল ক্রসিংয়ে একটি আরওবি তৈরি করার কথা জানিয়েছে। তারা একটি নকশাও তৈরি করেছে। কিন্তু এই লেভেল ক্রসিংয়ের চারপাশে এমন অনেক কিছু আছে, তা সরাতে হবে বা উচ্ছেদ করতে হবে। যা, সময় সাপেক্ষ ও আলোচনার মধ্যে দিয়ে করতে। মেয়র আসানসোল শহরের মানুষের কথা ভেবে এই আরওবি যাতে তৈরি করা হয়, তারজন্য সবরকমের সহযোগিতা করবেন। তবে আমি রেল আধিকারিকদেরকে বলেছি, পিডবলুডি, আসানসোল পুরনিগম ও আসানসোল দূর্গাপুর উন্নয়ন পর্ষদ বা আড্ডার সঙ্গে গোটা বিষয়টি নিয়ে আলোচনা করতে।


বর্তমানে আসানসোল দূর্গাপুর উন্নয়ন পর্ষদ বা আড্ডার চেয়ারম্যান রানিগঞ্জের বিধায়ক তাপস বন্দোপাধ্যায়, এর আগে এই কোর্ট বাজার লেভেল ক্রসিংয়ে একটি ওভারব্রিজ বা সাবওয়ে তৈরির জন্য রেলকে চিঠি দিয়েছিলেন। জানা যায়, তখন রেলের তরফে সমীক্ষা করে বলা হয়েছিলো, পর্যাপ্ত পরিমাণে জমি না থাকা ও নানাবিধ সমস্যার কারণে তা করা যাবে না।
কিন্তু, প্রশ্ন উঠছে, আচমকাই স্থানীয় প্রশাসন ও লোকাল বডিস বা আসানসোল পুরনিগমের সঙ্গে কোনরকম আলোচনা না করে কিভাবে এখানে আরওবি তৈরির পরিকল্পনা নিলো? 


উল্লেখ্য, গত ২৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশে ৫৫৪টি স্টেশন এবং ১৫০০টি এলএইচএস, আরএইচএস, আরওবির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তাতে আসানসোল কোর্ট বাজার রোড ওভারব্রিজের নামও রয়েছে। এই এলাকার সাধারণ মানুষের সমস্যার কথা মাথায় রেখে রেল এই আরওবি তৈরির পরিকল্পনা নিয়েছে। আদ্রা ডিভিশনের ডিআরএম সুমিত নারুলার নির্দেশে এই আরওবির জন্য সমীক্ষা করা হচ্ছে। রেলের পক্ষ থেকে বলা হয়েছে, সমীক্ষার মাধ্যমে রোড ওভারব্রিজের দৈর্ঘ্য, প্রস্থ সহ তা নির্মাণের তালিকা তৈরি করা হবে। এই ওভারব্রিজটি নির্মাণে খরচ হবে প্রায় ৪০ কোটি টাকা, বলে ধরা হয়েছে।


প্রসঙ্গতঃ, এসবি গরাই রোডের এই কোর্ট বাজার লেভেল ক্রসিং দিয়ে প্রতিদিন হাজার হাজার দুই চাকার ও চার চাকার যানবাহন চলাচল করে। সাধারণ মানুষেরা যাতায়াতও করেন। আসানসোল জেলা হাসপাতাল, একাধিক স্কুল ও কলেজ যাওয়ার এটি একটি গুরুত্বপূর্ণ রাস্তার। ট্রেন ও মালগাড়ি যাওয়ার সময় এই রেলগেট বন্ধ থাকায় মারাত্মক ভাবে যানজট হয়। বিশেষ করে সকাল বিকেলের পরে। এই লেভেল ক্রসিং চারদিকে বাজার, একটি গালস্ হাইস্কুল, সরকারি ও বাড়ি রয়েছে। এইসব কিছু সরিয়ে আরওবি কি করে তৈরি করা সম্ভব, তাই এখন দেখার অপেক্ষায় শহরবাসী।

Leave a Reply