ASANSOL

আসানসোল ফ্যামিলি কোর্ট ইস্যু নিয়ে বার অ্যাসোসিয়েশনে বৈঠক করলেন আইনমন্ত্রী মলয় ঘটক

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায়: রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক শনিবার আসানসোল বার অ্যাসোসিয়েশনে পৌঁছন আসানসোলে ফ্যামিলি কোর্টের কার্যকারিতা নিয়ে আইনজীবীদের প্রতিবাদ করার পরে যে অচলাবস্থা তৈরি হয়েছিল তা মীমাংসা করতে। পশ্চিম বর্ধমান ডিস্ট্রিক্ট কোর্ট বার অ্যাসোসিয়েশনে পক্ষ থেকে মন্ত্রীকে সম্মান জানানো হয়। এরপর আইনজীবীদের সঙ্গে বৈঠক করেন মন্ত্রী। এই সময় বার অ্যাসোসিয়েশনের সভাপতি রাজেশ তিওয়ারি, সেক্রেটারি বাণী মণ্ডল, সিনিয়র অ্যাডভোকেট শেখর কুন্ডু, সিনিয়র অ্যাডভোকেট অমিতাভ মুখার্জি, মণিপদ্ম ব্যানার্জি, শান্তনু ব্যানার্জি, অনুপ মুখার্জি, বিনোদ যাদব সহ প্রচুর সংখ্যক আইনজীবী উপস্থিত ছিলেন।

প্রবীণ আইনজীবী শেখর কুন্ডু বলেন, পারিবারিক আদালত নিয়ে আসানসোল আদালতের আইনজীবীদের আন্দোলন বামফ্রন্টের সময় থেকেই চলছে। এই পারিবারিক আদালতে আইনজীবীদের ওকালতি করার অধিকার নেই। আসানসোল আদালতের আইনজীবীরা আইনমন্ত্রী মলয় ঘটকের সাথে আলোচনা করেছেন এবং তাকে অনুরোধ করেছেন যে রাজ্য সরকার ফ্যামিলি কোর্টের নিয়মে পরিবর্তন (Amendment) আনুক। যাতে আইনজীবীরাও পারিবারিক আদালতে বিচার চাইতে আসা মানুষের পক্ষে ওকালতি করার অধিকার পান।

তিনি বলেন, এখানে বলা হচ্ছে যে বর্তমান নিয়ম অনুযায়ী আইনজীবীদের ফ্যামিলি কোর্টে প্রতিনিধিত্ব করার অধিকার নেই। এমনকি তারা আদালতের সামনে কোনো কথা রাখলে তা রেকর্ড করা হবে না যা আইনজীবীদের জন্য অবমাননাকর। মন্ত্রী তার কথা শুনে বলেন, এ বিষয়ে তার কাছে কোনো তথ্য নেই, তিনি এই বিষয়ে তথ্য নেবার পরে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।সিনিয়র আইনজীবী অমিতাভ মুখোপাধ্যায় বলেন যে আসানসোল আদালতের আইনজীবীরা মন্ত্রীর সাথে দীর্ঘ আলোচনা করেন এবং তাকে বলা হয় কারণ কেন্দ্রীয় আইনের অধীনে ফ্যামিলি কোর্ট তৈরি হয়েছে। তাই রাজ্য সরকারের পক্ষ থেকে এটি সংশোধন করা দরকার, যাতে এখানকার আইনজীবীরা পারিবারিক আদালতে ওকালতি করার সুযোগ পান। তিনি বলেন, দেশের অনেক রাজ্যে আইনজীবীরা ওকালতি করার অধিকার পেয়েছেন।

Leave a Reply