RANIGANJ-JAMURIA

কয়লা খনির উৎপাদন বন্ধ করে বিক্ষোভ

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : নির্বাচনের দিন ঘোষণার পর এবার নিজেদের দাবি আদায়ে সরব হল রানীগঞ্জ ব্লকের তিরাট গ্রাম পঞ্চায়েতের পলাশডাঙ্গা অঞ্চলের আদিবাসী সম্প্রদায়। এদিন তারা তিরাট অঞ্চলে গড়ে ওঠা হাইওয়াল মাইনিং কয়লা খনি র উৎপাদন বন্ধ করে এলাকায় বিদ্যুতায়ন রাস্তাঘাটের সঠিক উত্তর গ্রহণ ও পানীয় জলের ব্যবস্থা গ্রহণের দাবিতে বিক্ষোভ দেখায়। এলাকার আদিবাসী জনজাতি সম্প্রদায়ের মানুষজনদের দাবি তারা এ নিয়ে চার থেকে পাঁচ দফায় লিখিতভাবে তাদের সমস্যাগুলি কয়লা খনি কর্তৃপক্ষকে জানালেও প্রতিবারই তারা প্রতিশ্রুতি দিয়েও কোন ব্যবস্থা গ্রহণ করেননি।

বর্তমানে গরম একটু পড়তে না পড়তেই দুর্ভোগ অনেকটাই বেড়েছে আর সেই দুর্ভোগ বিষয় লক্ষ্য করেই এলাকায় বনাঞ্চল স্তব্ধ করা চাষাবাদ বন্ধ হয়ে যাওয়া অসহায় আদিবাসী সম্প্রদায় এবার তাদের দাবি আদায়ে সোচ্চার হয়েছেন। বিক্ষোভকারীদের দাবি এ নিয়ে তারা ইসিএল আধিকারিকদের বারংবার আশ্বাস পেলেও কাজের কাজ কিছুই হয়নি। উল্টে তারা তাদের প্রকৃত দাবি-দাওয়া আদায় করতে গিয়ে প্রশাসনিক বেড়াজালে আটকেছেন। তাদের বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে অভিযুক্ত করে তাদের বিরুদ্ধে পুলিশ প্রশাসনের কাছে অভিযোগ দায়ের করা হয়েছে।

যদিও তারপরও তারা সকল ভয় বাধাকে অতিক্রম করে এবার আরও এক দফায় কয়লা খনির উৎপাদন বন্ধ করে নিজেদের দাবি আদায়ের সোচ্চার হলেন। বিক্ষোভকারীদের দাবি এ দিনও তাদের আশ্বাস দিতে খনি কর্তৃপক্ষ ঘটনা স্থলে এসে তাদের সাথে কথা বলেছেন তাদের দাবি তারা জানেন না কারা দাবি পূরণ করবেন তাই যতক্ষণ না তাদের সঠিক কোন তথ্য দিয়ে তাদের সমস্যা সমাধানের জন্য উদ্যোগ গ্রহণ করা হচ্ছে ততক্ষণ পর্যন্ত তারা তাদের এই আন্দোলন চালিয়ে যাবেন বলেই দাবি করেছেন। এদিন আদিবাসীদের এই বিক্ষোভের জেরে স্তব্ধ হয়ে রয়েছে কয়লা খনির উৎপাদন। এ বিষয়ে খনি কর্তৃপক্ষের ও কোন বক্তব্য উঠে আসেনি।

Leave a Reply