ASANSOL

আসানসোল জুড়ে ২৫ শে বৈশাখে বিশ্বকবিকে স্মরণ

আসানসোল পুরনিগমের উদ্যোগে সাড়ম্বরের সঙ্গে রবীন্দ্র জয়ন্তী পালনের অনুষ্ঠান,

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ ( Rabindra Jayanti In Asansol ) লোকসভা নির্বাচনের আবহের মধ্যে বুধবার ২৫ শে বৈশাখের মধ্যে দিয়ে স্মরণ করা হলো আসানসোল শহর তথা গোটা শিল্পাঞ্চল জুড়ে। এদিন আসানসোল রবীন্দ্র ভবন সংলগ্ন এলাকায় আসানসোল পুরনিগমের উদ্যোগে সাড়ম্বরের সঙ্গে রবীন্দ্র জয়ন্তী পালনের অনুষ্ঠান হয়।



এদিন সকালে  আসানসোল পুরনিগমের তরফে হওয়া এই অনুষ্ঠানে রবীন্দ্র ভবনের সামনে শ্রদ্ধাঞ্জলী পার্কে রবীন্দ্রনাথ ঠাকুরের পুষ্পস্তবক অর্পণ করেন চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়। এছাড়াও ডেপুটি মেয়র ওয়াসিমুল হক, মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায়, কাউন্সিলার শ্রাবণী মন্ডল, ওএস বীরেণ অধিকারী সহ আসানসোল পুরনিগমের আধিকারিক ও কর্মচারীরা ছিলেন। এছাড়াও আসানসোল বাংলা একাডেমির সম্পাদক আলপনা বন্দোপাধ্যায় ও সদস্যরাও উপস্থিত ছিলেন। একইভাবে রবীন্দ্র ভবনের ভেতরে কবিগুরুর মূর্তিতে মাল্যদান করা হয়।



এই অনুষ্ঠানে অমরনাথ চট্টোপাধ্যায় বলেন,  আমরা খুব ভাগ্যবান যে রবীন্দ্রনাথ ঠাকুরের মতো একজন মানুষ আমাদের দেশে জন্ম গ্রহণ করেছেন। তিনি বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর শুধু একজন মহান সাহিত্যিকই ছিলেন না, তিনি একজন দার্শনিকও ছিলেন। কিভাবে একজন মানুষ সুখের পাশাপাশি দুঃখে সাহস ধরে রাখতে পারেন রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা থেকে জানা যায়। তিনি বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন তাই মহান বিজ্ঞানী আচার্য জগদীশ চন্দ্র বসু বুঝতে পেরেছিলেন। তাই তিনি বলেছিলেন, রবীন্দ্রনাথ ঠাকুর যদি সাহিত্যিক না হতেন তবে তিনি একজন মহান বিজ্ঞানী হতেন, কারণ তাঁর চিন্তাধারা এমনই ছিল।

  অমরনাথ চট্টোপাধ্যায় বলেন, এবার লোকসভা নির্বাচন চলছে। তার জন্য আদর্শ আচরণবিধি বলবৎ রয়েছে। তাই এবার বড় অনুষ্ঠান আয়োজন করতে পারেনি আসানসোল পুরনিগম। তবে তিনি বলেন, আগামী বছর আবারও জমকালোভাবে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তী উদযাপন করা হবে। বিগত বছরগুলোর মতো এদিন সন্ধ্যা আসানসোল পুরনিগমের উদ্যোগে রবীন্দ্র ভবনে ২৫ শে বৈশাখ উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আসানসোল মহিলা উদ্যোগের তরফে ২৫ শে বৈশাখ পালন, শ্রদ্ধা বিশ্বকবিকে

২৫ শে বৈশাখে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তী অন্যান্য সংগঠনের মতো বুধবার শ্রদ্ধার সঙ্গে পালন করলো আসানসোল মহিলা উদ্যোগ। এদিন এই উপলক্ষে আসানসোলের রবীন্দ্র ভবনে কবি মূর্তিতে মাল্যদান তার প্রতি শ্রদ্ধা জানান সুদেষ্ণা ঘটক সহ আসানসোল মহিলা উদ্যোগের সদস্যারা। এই প্রসঙ্গে সুদেষ্ণা ঘটক বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর এমন একজন  ছিলেন যে,  বাঙালি সমাজ এবং বাংলার মানুষ রবীন্দ্রনাথকে খুঁজে বেড়ায় জীবনের প্রতিটি ক্ষেত্রে। তারা শুধু রবীন্দ্রনাথ ঠাকুরেই আশ্রয় পান। এর পাশাপাশি কিন্তু এটাও একটা সত্য যে, কোন না কোন ভাবে নতুন প্রজন্ম রবীন্দ্রনাথ ঠাকুরের মতো মহাপুরুষদের ভুলে যাচ্ছে। তাই আসানসোল মহিলা উদ্যোগ প্রতি বছর রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী ও বাংলা নববর্ষ উদযাপন করে থাকে ।



অন্যদিকে, এদিন সকালে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তী উপলক্ষে আসানসোল বার অ্যাসোসিয়েশনের তরফে তার প্রতি শ্রদ্ধাঞ্জাপন করা হয়।  রবীন্দ্র ভবনের সামনে কবি মূর্তিকে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বার অ্যাসোসিয়েশনের সভাপতি রাজেশ তেওয়ারি সম্পাদক বানি মন্ডল সহ অন্য সদস্যরা।

Leave a Reply