PANDESWAR-ANDAL

কয়লাখনিতে ঘটনা , চাল ধসে মৃত্যু কর্মীর , উত্তেজনা

নিরাপত্তার প্রশ্নে ইসিএলের গাফিলতির অভিযোগ শ্রমিক সংগঠনের

বেঙ্গল মিরর, অন্ডাল, রাজা বন্দোপাধ্যায়ঃ* কয়লাখনিতে কোন ঘটনার পরে নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠে। তারপর  নিরাপত্তা নিশ্চিত করার দাবিতেই শ্রমিক সংগঠনের তরফে আন্দোলন করা হয়। ইসিএল প্রতিশ্রুতি দেয়।  কিন্তু তারপরেও থামেনা কর্মরত অবস্থায় কর্মীর  মৃত্যু। বুধবার সকালে এমন একটি ঘটনা ঘটার পরে সেই প্রশ্ন আবারও সামনে চলে এলো। এদিন সকালে অন্ডালে ইসিএলের জামবাদ কোলিয়ারির খনিগহ্বরে কাজ করার সময় কয়লা চাল বা ছাদ ধসে তার তলায় চাপা পড়ে মৃত্যু হলো এক কর্মীর। মৃত কর্মীর নাম রঞ্জিত বাউরি (৪৫)। এই ঘটনার পরে খনি এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। খবর পেয়ে অন্য কর্মী, মৃত কর্মীর পরিবারের সদস্য ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা ছুটে আসেন। সবাই এই ঘটনার ইসিএল কতৃপক্ষকে দায়ী করে বিক্ষোভ শুরু করেন। একইসঙ্গে তারা মৃত কর্মীর পরিবারের এক সদস্যকে চাকরি ও আর্থিক ক্ষতি পূরণ দেওয়ার দাবি করেন। বেশ কয়েক ঘন্টা পরে এই বিক্ষোভ চলে। শেষ পর্যন্ত ইসিএল কতৃপক্ষ শ্রমিক সংগঠনের দাবি মতো চুক্তি করে। এরপরে পরিস্থিতি স্বাভাবিক হয়।


     জানা গেছে, এদিন সকালে অন্যদিনের মতো অন্ডালে ইসিএলের জামবাদ কোলিয়ারির নিচে অন্য সহকর্মীদের সঙ্গে কাজ করছিলেন বছর ৪৫ এর রঞ্জিত বাউরি। সকাল সাতটা নাগাদ হঠাৎই কয়লার চাল ধসে পরে তার উপর। তাতে তিনি গুরুতর জখম হন। সহকর্মীরা আশঙ্কাজনক অবস্থায় তাকে উদ্ধার করে উপরে নিয়ে আসেন। এরপর তাকে দুর্গাপুর মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক পরীক্ষা করে মৃত বলে ঘোষণা করেন। ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছান তৃণমূল কংগ্রেস সহ অন্য শ্রমিক সংগঠন নেতৃত্বরা। তাদের অভিযোগ , বার বার এই ধরনের ঘটনা ঘটেই চলেছে।

মৃত্যুর ঘটনা ঘটছে। তারপরেও কোন ব্যবস্থা নেয় না ইস্টার্ন কোলফিল্ড লিমিটেড। এই ধরনের ঘটনা বারে বারে ঘটায় কয়লাখনিতে কর্মরত কর্মীরা আতঙ্কিত হয়ে পড়েছেন। দ্রুত নিরাপত্তার বিষয়ে নজরদারি বাড়ানো না হলে তারা বৃহত্তর আন্দোলনের পথে হাঁটবেন বলে হুঁশিয়ারি দেন।
এদিকে, ইসিএল সূত্রে বলা হয়েছে, এই ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। কি কারণে এই ঘটনা তা খতিয়ে দেখা হচ্ছে। পাশাপাশি মৃত কর্মীর পরিবারের এক সদস্য ও নিয়ম মতো আর্থিক ক্ষতি পূরণ দেওয়ার চুক্তি করা হয়েছে।

Leave a Reply