ASANSOL

আসানসোল জেলা হাসপাতালে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালন, চিকিৎসক, নার্স থেকে সাধারণ কর্মীদের যোগা প্রশিক্ষণ

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ ” বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস বা ওয়ার্ল্ড হাইপার টেনশন ডে ” শুক্রবার পালন করা হলো আসানসোল জেলা হাসপাতালে। পশ্চিম বর্ধমান জেলা স্বাস্থ্য দপ্তরের উদ্যোগে ও তাদের সহযোগিতায় এদিন দুপুরে জেলা হাসপাতালের এমারজেন্সি বিভাগ ভবনের দোতলায় যোগা রুমে এই দিবস পালনে এক অনুষ্ঠান ও সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছিলো। এই অনুষ্ঠানে জেলা স্বাস্থ্য দপ্তরের তরফে পাঁচজন যোগা ইন্সট্রাক্টর বা প্রশিক্ষক এসেছিলেন। এতে অংশ নেন জেলা হাসপাতালের সুপার ডাঃ নিখিল চন্দ্র দাস, ডেপুটি সুপার কঙ্কন রায়, সহকারী সুপার দেবদ্বিপ মুখোপাধ্যায়, ভাস্কর হাজরা, সৃজিত মিত্র সহ জনা চল্লিশের মতো চিকিৎসক, নার্স ও সাধারণ কর্মীরা।


বর্তমান পরিস্থিতি ও সামাজিক ব্যবস্থায় সাধারণ মানুষের মধ্যে উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেশার ( হাইপার টেনশন দেখা দিচ্ছে। সেই মানুষ যেকোন বয়স বা যে কোন পেশার হোক না কেন। একটা সময়ের পরে তিনি এই রোগের শিকার হচ্ছেন। সেই রোগের নিরাময়ের জন্য তাকে চিকিৎসকের কাছে যেতে হচ্ছে। খেতে হচ্ছে ওষুধ। বেশ কিছু বিধিনিষেধ বা রেস্ট্রিকশন চলে সেই ব্যক্তির নিত্যদিনের জীবনে।


   এদিন এই প্রসঙ্গে জেলা হাসপাতালের সুপার বলেন, উচ্চ রক্তচাপ থেকে বাঁচতে হলে চিকিৎসকের কাছে গিয়ে শুধু ওষুধ খেলে হবেনা। অনেক কিছু চেঞ্জ বা পরিবর্তন করতে হবে। তার মধ্যে রয়েছে জীবন শৈলী বা লাইফ স্টাইল। নানা কারণে মানসিক চাপ বা স্ট্রেস তৈরি হচ্ছে। তা কমাতে হবে। খাবার খাওয়ার ক্ষেত্রেও নজর দিতে হবে। তিনি আরো বলেন, উচ্চ রক্তচাপ কমানোর ক্ষেত্রে একটা বড় ভূমিকা রয়েছে যোগার। নিয়মিত যোগ চর্চা করতে পারলে এই ক্ষেত্রে লাভ পাওয়া যেতে পারে। এদিন জেলা স্বাস্থ্য দপ্তরের তরফে যোগা ইন্সট্রাক্টররা এসেছিলেন। আমরা সবাই ছিলাম। সবাইকে সচেতন করা হয়েছে। আমরা চাই চিকিৎসকের কাছে যান। তার সঙ্গে যোগার প্রশিক্ষণ নিন।

Leave a Reply