ASANSOL

আসানসোল পুরনিগমের তরফে রাজা রামমোহন রায়ের জন্মবার্ষিকী পালন

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ  রাজা রামমোহন রায়ের জন্মবার্ষিকী উপলক্ষে বুধবার আসানসোল পুরনিগমের তরফে আসানসোলের জিটি রোডের উষাগ্রামের বিবি কলেজের সামনে রাজা রামমোহন রায়ের মূর্তির পাদদেশে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে উপস্থিত থেকে রাজা রামমোহন রায়ের মূর্তিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন তার প্রতি শ্রদ্ধা জানান আসানসোল পুরনিগমের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়, মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায় ও মানস দাস, ওএস বীরেণ অধিকারী সহ আধিকারিক ও কর্মীরা।

এই উপলক্ষে মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায় বলেন, আজ রাজা রামমোহন রায়ের জন্মবার্ষিকীকে তার মূর্তিকে পুষ্পার্ঘ্য অর্পণ করেন শ্রদ্ধা জানানো হয়। আসানসোল পুরনিগমের তরফে সব মনীষীদের জন্ম ও মৃত্যু বার্ষিকী পালন করা হয়। রাজা রামমোহন রায় এমন একজন ব্যক্তি যিনি বাংলায় নবজাগরণের সূচনা করেছিলেন। তার অক্লান্ত পরিশ্রমের কারণেই সতীদাহ প্রথার অবসান ঘটে।

তিনি ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের সাথে বাল্যবিবাহকেও সমাজ থেকে দূর করেছিলেন। সমাজের উন্নতির জন্য অনেক চেষ্টা করেছেন তিনি। মেয়র পারিষদ বলেন যে নতুন প্রজন্মের জন্য রাজা রামমোহন রায়ের মতো মহাপুরুষদের জীবন ও কর্ম সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আসানসোল পুরনিগম চেষ্টা করছে, এই ধরনের মহান ব্যক্তিদের জীবন সম্পর্কে যতটা সম্ভব তথ্য সাধারণ মানুষের সামনে তুলে ধরতে।

Leave a Reply