ASANSOLRANIGANJ-JAMURIA

রানিগঞ্জে মঙ্গলবার জেলার প্রশাসনিক সভা, উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী

সভাস্থল পরিদর্শন করলেন মন্ত্রী, সিপি

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ৭ ডিসেম্বরঃ আসানসোলের রানিগঞ্জে আজ মঙ্গলবার পশ্চিম বর্ধমান জেলা প্রশাসনের তরফে সরকারি সভা হবে। জেলার এই সভায় উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। অন্যদের মধ্যে এদিনের সভায় থাকার কথা রয়েছে রাজ্যের দুই মন্ত্রী ইন্দ্রনীল সেন ও চন্দ্রিমা ভট্টাচার্যের। এছাড়াও থাকবেন রাজ্যের আইন ও শ্রম মন্ত্রী মলয় ঘটক,
আসানসোল পুরনিগমের পুর প্রশাসক জিতেন্দ্র তেওয়ারি সহ পশ্চিম বর্ধমান জেলার বিধায়ক সহ জনপ্রতিনিধিরা। জেলা তৃনমুল কংগ্রেসের সভাপতি জিতেন্দ্র তেওয়ারি বলেন, সভায় ৩০ হাজারের মতো লোক আসবেন।এদিকে এদিন রাজ্যের আইন ও শ্রম মন্ত্রী মলয় ঘটক মুখ্যমন্ত্রীর সভাস্থল পরিদর্শন করেন।


দীর্ঘ প্রতিক্ষার অবসান, পুনর্বাসন প্রকল্পে আবাসন পাওয়া ধস কবলিত এলাকার বাসিন্দাদের হাতে চাবি তুলে দেবেন মুখ্যমন্ত্রী


অন্যদিকে, প্রায় ১০ বছরের প্রতীক্ষার অবসান হতে চলেছে মঙ্গলবার। এদিনের সভায় আসানসোল রানিগঞ্জ খনি এলাকার ধস কবলিত মানুষদের হাতে পুর্নবাসন প্রকল্পে আবাসনের চাবি তুলে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রানিগঞ্জের সিয়ারশোল রাজবাড়ি ময়দানে সরকারি সভায় ছাতিম ডাঙার ধসে ক্ষতিগ্রস্ত ৫ টি পরিবারের হাতে আনুষ্ঠানিকভাবে চাবি তুলে দেওয়া হবে।

জেলাশাসক পূর্ণেন্দু মাজি বলেন, জামুড়িয়া, বারাবনি ও অণ্ডালে পুনর্বাসন প্রকল্পে আবাসন গড়ে তোলা হচ্ছে। তারমধ্যে ৩ হাজার ৫৬৪ টি আবাসন করছি। সেগুলো ধসে ক্ষতিগ্রস্ত মানুষদের প্রথম পর্যায়ে তুলে দিতে পারবো। লক ডাউনের আগে দুর্গাপুরে জেলা প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রীকে আমরা প্রতিশ্রুতি দিয়েছিলাম ডিসেম্বর মাসের মধ্যেই প্রথম পর্যায়ে আমরা পুনর্বাসন প্রকল্পের আবাসন তৈরী করে ফেলবে। সেই মতো তা আমরা করতে পেরেছি।


প্রসঙ্গতঃ, ২০১১ সালের বিধানসভা নির্বাচনের আগে জামুড়িয়ার ছাতিমডাঙায় একটা বস্তি ধসের কবলে পড়ে মাটির নিচে তলিয়ে যায়। সেই ঘটনায় মাটির নিচে তলিয়ে ধসে মারা গিয়েছিলেন উত্তম বাউরি ,পূর্ণিমা বাউরি ও বৃষ্টি বাউরির পরিবার। ইসিএলের এক পরিত্যক্ত হাসপাতাল ও সংলগ্ন এলাকায় তারা রয়েছেন। ছাতিম ডাঙার প্রায় ১৬৪ টি পরিবারকে পুনর্বাসন দেওয়া হবে বলে আসানসোল দুর্গাপুর উন্নয়ন পর্ষদ বা আড্ডার সহকারি কার্যনির্বাহী আধিকারিক অভিজিৎ সামন্ত জানিয়েছেন।


একই সঙ্গে এদিন মুখ্যমন্ত্রী অণ্ডাল বিমানবন্দরের জন্য যে সব চাষীর জমি চলে যায়, এমন ১ হাজার ৫৭২ জনকে ৭৫ একর জমির কাগজ তুলে দেবেন। আরো ২ হাজার ১৩৭ জনকে ক্ষতিপূরণ দেওয়া হবে।


রানিগঞ্জের এর আগে নির্বাচনী জনসভা করলেও, এই প্রথমবার এখানে প্রশাসনিক সভা করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
এদিন রানিগঞ্জের যে ময়দানে প্রশাসনিক সভা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়, তার পাশেই গড়ে তোলা হচ্ছে একটি অস্থায়ী হেলিপ্যাড।

প্রশাসনিক সভা শেষ করে দুর্গাপুরে যাবেন

সোমবার জানা গেছে, রানিগঞ্জের সভার সময় দেওয়া হয়েছে দুপুর একটা। মুখ্যমন্ত্রী দুটোর মধ্যে সভায় চলে আসবেন মেদিনীপুর থেকে। বিকালে প্রশাসনিক সভা শেষ করে তিনি দুর্গাপুরে চলে যাবেন। সেখানে নবনির্মিত সার্কিট হাউসে রাত্রিবাস করে বুধবার জেলা কলকাতার দিকে রওনা দেবেন।
মুখ্যমন্ত্রীর সভাকে কেন্দ্র করে রানিগঞ্জের নিরাপত্তা ব্যবস্থা কঠোর করা হয়েছে। সোমবার থেকেই পুলিশ মোতায়েন করা হয়েছে।

Leave a Reply