ASANSOLASANSOL-BURNPURBengali News

পশু- পাখির উপর অত্যাচার বন্ধ করতে সচেতনতা শিবির “উইংস অ্যান্ড ক্লস্” সংগঠনের

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত : পশু পাখির উপর অত্যাচার বন্ধ করতে রবিবার সকালে আসানসোল চিত্রা সিনেমা মোড়ের সামনে একটি সচেতনতা শিবির করে পশুপ্রেমী সংগঠন উইংস” অ্যান্ড ক্লস্”।

সংগঠনের পক্ষ থেকে বলা হয় “জীবে প্রেম করে যেইজন সেইজন সেবিছে ঈশ্বর” মূলত এই ধারণা মানুষের কাছে তুলে ধরার প্রয়াস তারা করে চলেছেন ২০০৫ থেকে। এছাড়া তারা বলেন ব্রিটিশ শাসনকালে পশুপাখির ওপর নিষ্ঠুর আচরণ রোধ করতে ১৮৯০ সালে আইন চালু হয় স্বাধীনতার পরে তৎকালীন প্রধানমন্ত্রী জহরলাল নেহেরুর পৃষ্ঠপোষকতায় হাজার ১৯৬০ সালে পশু পাখির উপর নিষ্ঠুরতা প্রতিরোধ আইন চালু হয়।

ওই শিবির থেকে সংগঠনের সদস্যরা মানুষকে শেখান কিভাবে কুকুরের কামড় বা দংশন থেকে এড়ানো যায়। আক্রমণাত্মক কুকুর থেকে দূরে থাকা, কুকুরদের অতিক্রম করে ছুটে না যাওয়া, শিশুদের যাতে কুকুরের সঙ্গে একা থাকতে না দেওয়া হয় প্রভৃতি। এছাড়া জলাতঙ্ক রোগাক্রান্ত কুকুরের লক্ষণ এবং কুকুর কামড়ালে প্রাথমিক কি করা উচিত এসব সম্পর্কেও অবহিত করা হয় সাধারণ মানুষজনকে।

সংগঠনের সেক্রেটারি চন্দনা মুখোপাধ্যায় বলেন ,” ২০০৫ সালে যাত্রা শুরু করেছিল এরপর তারা প্রচুর সচেতনতা শিবির করেছেন। এছাড়া বন্ধাত্বকরণ থেকে শুরু করে রাস্তার কুকুরদের খাওয়ানো সমস্ত কিছুই করেন। এছাড়া লক ডাউনের সময় প্রতিদিন প্রায় ৪০০ কুকুর, বিড়াল, গরু প্রভৃতি পশুদের তারা খাইয়েছিলেন। বন্ধাত্বকরনের জন্য পর্যাপ্ত অর্থ না থাকার কারণে সেভাবে তারা বন্ধাত্বকরনের কর্মসূচি নিয়ে উঠে পারছেন না। এ বিষয়ে কর্পোরেশন এবং রেলের কাছে গেলেও সেরকম সাড়া পান নি তারা। আবারও তিনি কর্পোরেশনের দ্বারস্থ হবেন যাতে পর্যাপ্ত ফান্ডিং পেলে তারা আরো কুকুরের বন্ধাত্বকরন করতে পারবেন।

ওই সচেতনতা শিবিরে চন্দনা মুখার্জি ছাড়াও সোনা গুপ্তা,রাজীব সমাদ্দার,অপরাজিতা সেন,জয়দীপ,দিলীপ ঘটক,অভিষেক ব্যানার্জী,সুব্রত দত্ত,মনোজ সরকার,তনুশ্রী সিনহা,মহুয়া,রবীন্দ্রনাথ ঘোষ,রাজীব,সুমিত,স্বর্ণালী, সোনিয়া পাল, ড: সঞ্জয় গোস্বামী
অজয়,অসীম সরকার,
চৈতালি সরকার, বিশ্বজিৎ মুখার্জী উপস্থিত ছিলেন।

Leave a Reply