ASANSOLRANIGANJ-JAMURIA

রানিগঞ্জে মাথায় পুরনো বাড়ির কাঠের বিম ভেঙে মৃত্যু সাইকেল আরোহীর, ক্ষতিপূরণের দাবিতে মৃতদেহ নিয়ে জাতীয় সড়কে অবরোধ, বিক্ষোভ

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২৭ এপ্রিলঃ আসানসোলের রানিগঞ্জ থানার তিলক রোডের পাবলিক লাইব্রেরীর সামনে ফুটপাত ধরে যাওয়ার সময় আচমকাই একটি পুরনো দোতলা বাড়ির ঘরের কাঠের বিম ভেঙ্গে মৃত্যু হলো এক সাইকেল আরোহীর। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার দুপুরে। মৃত সাইকেল আরোহী যুবকের নাম কার্তিক দে (২৪)। তার বাড়ি রানিগঞ্জের কুমার বাজারে। আসানসোল জেলা হাসপাতালের ময়নাতদন্তের পরে যুবকের মৃতদেহ রানিগঞ্জের মারওয়াড়ি হাসপাতালের অদূরে ৬০ নং জাতীয় সড়কের উপর রেখে ক্ষতিপূরণের দাবিতে স্থানীয় বাসিন্দারা রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখানো শুরু করেন বিকেল থেকে।

পুলিশ সূত্রে জানা গেছে, কার্তিক দে সাইকেল নিয়ে এদিন দুপুরে কুমার বাজারের নিজের বাড়ি থেকে রানিগঞ্জ বাজারের দিকে যাচ্ছিলেন । সেই সময় তিলক রোডে পাবলিক লাইব্রেরির কাছে তিলক পুস্তকালয়ের সামনে আচমকা একটি দোতলা বাড়ির কাঠের বিম ভেঙে তার মাথায় পড়ে। তাতে সাইকেল আরোহী গুরুতর আহত হন। প্রথমে তাকে মাড়োয়ারি রিলিফ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে তাকে অন্য কোনও হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য বলা হয়। সেখান থেকে তাকে এ্যাম্বুলেন্সেনিয়ে যাওয়ার সময় রাস্তাতেই তার মৃত্যু হয় বলে একটি বেসরকারি হাসপাতালের চিকিৎসক জানিয়ে দেন। মৃত কার্তিক দে পেশায় এল আই সির এজেন্ট।

জানা গেছে, সে কোন কাজে ঐ রাস্তার ফুটপাত ধরে ঐ বাড়ীর নিচ দিয়ে যাওয়ার সময় এই মর্মান্তিক ঘটনা ঘটে। বাড়ির মালিক গিরিধারীলাল গনেরীবালা জানান, দোতালা বাড়ীর উপরের অংশ দীর্ঘদিন ধরে বন্ধ। নীচে এক ব্যক্তি কুড়ি বছর ধরে ভাড়া নিয়ে দোকান খুলছে না। তাকে বারবার বলা হয়েছে বাড়িটা মেরামত করা হবে। দোকান সরিয়ে দিতে। কিন্তু কোন কথা সে শুনতো না।

দোকানের চাবি দিয়ে যাই নি ও ভাড়াও দিত না। বাড়ির পরিস্থিতি ভালো না থাকলেও, ভেঙে পড়ার মতো ছিল না। কিন্তু যে কোন কারণেই হোক বিমটা ভেঙ্গে পড়ে। স্থানীয় বাসিন্দা স্বপন রায় জানান বাড়িটা বহু পুরনো। এদিন সকালে এক যুবক বাড়ির নীচ দিয়ে যাওয়ার সময় বিম ভেঙ্গে পড়ে যায় তার মাথায়। ঘটনার খবর পেয়ে রানিগঞ্জ থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়। তারা গোটা এলাকাটি ঘিরে দেয়। এদিকে মৃতদেহ ময়নাতদন্তের পর বিকেল বেলায় ক্ষতিপূরণের দাবিতে জাতীয় সড়ক অবরোধ করা হয়। পুলিশ আশ্বাস দিলে, সন্ধ্যার পরে অবরোধ উঠে। 


বাসিন্দাদের অভিযোগ, রানিগঞ্জ শহরে অনেক সংখ্যায় পুরনো বাড়ি আছে, যেগুলি যে কোন মুহূর্তে ভেঙ্গে দুর্ঘটনা ঘটাতে পারে। তাতে মানুষের মৃত্যুও হতে পারে। আসানসোল পুরনিগম মাঝেমধ্যে নোটিশ দিয়ে তাদের দায়িত্ব পালন করে। এদিনের ঘটনা নিয়ে পুরনিগমের রানিগঞ্জের ইঞ্জিনিয়ার ইন্দ্রজিৎ কোনার কোন মন্তব্য করতে না চাইলেও তিনি খবর পেয়ে ঘটনাস্থলে যান। এরপর ঐ বাড়ির ভেঙ্গে পড়ার পরে বাকি কিছু অংশ ভেঙ্গে সেখান থেকে সরিয়ে দেওয়ার কাজ শুরু করা হয়।

Leave a Reply