ASANSOLBengali News

করোনা ভাইরাস সম্পর্কে সতর্ক করতে জনসচেতনতামূলক গান গাইলেন আসানসোল দক্ষিণ থানার আইসি

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত /রাজা বন্দোপাধ্যায়: সারা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গের মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। একদিকে যেমন অক্সিজেনের সংকট সেরকম প্রতিদিন করোনা ভাইরাসের ছোবলে মানুষের মৃত্যু মিছিলের ছবি দেখে অনেক মানুষই মানসিক অবসাদে ভুগছেন।একইসঙ্গে ” ব্ল্যাক ফাঙ্গাস” এবং”যশ” ঘূর্ণিঝড়ের আতঙ্ক মানুষকে আরো বিচলিত করে তুলেছে।

করোনা ভাইরাসকে পরাজিত করার এই লড়াইতে সামনের সারিতে থেকে লড়ছেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ, প্রশাসন, মিডিয়া, রক্তদান আন্দোলন কর্মী, ছাড়াও সমাজের বেশ কিছু বর্গের মানুষ। সামনের সারিতে থেকে লড়তে গিয়ে প্রাণ দিচ্ছেন অনেকেই। স্বভাবতই আতঙ্কের পরিবেশ।

আর ঠিক এই সময়ে গানের মাধ্যমে মানুষকে সতর্ক করতে এবং কিছুটা অবসাদগ্রস্ত মনকে উজ্জীবিত করার জন্য অসাধারণ গান গাইলেন আসানসোল দুর্গাপুর কমিশনারেটের অন্তর্গত আসানসোল দক্ষিণ থানার ভারপ্রাপ্ত আধিকারিক ইন্সপেক্টর অভিজিৎ চ্যাটার্জী। বরাবরই গানের রেওয়াজ করেন অমায়িক অভিজিত বাবু। তার সুমধুর গলায় গানের জন্য তিনি বহুদিন ধরেই মানুষের মনে আলাদা জায়গা করে নিয়েছেন। তার গাওয়া ওই গান সোশ্যাল মাধ্যমে ছড়িয়ে পড়ছে বহু মানুষের মোবাইলে এবং বেশ জনপ্রিয় হয়ে উঠছে। মূলত গানটি তিনি লিখলেও সুর দেওয়া হয়েছে রাজকাপুর পরিচালিত “মেরা নাম জোকার” সিনেমার “জীনা ইয়াহা মরনা ইয়াহা উস্কে সিবা জানা কাহান…” গানটির সুরে। বলাই বাহুল্য আসল গানটি গেয়েছিলেন
প্রবাদপ্রতিম গায়ক মুকেশ এবং সুর দিয়েছিলেন মিউজিক ডাইরেক্টর শঙ্কর জয়কিশান।

এ বিষয়ে অভিজিৎ বাবুকে ফোন করা হলে তিনি বলেন,
” করোনা পরিস্থিতে কঠিন ডিউটি রুটিনের ফাঁকে সময় পেলেই গানের রেওয়াজ করে মানসিক শান্তি পাওয়া যায়।এরই ফাঁকে একদিন মাথায় এলো যদি গানের মাধ্যমে জনসচেতনতা তৈরী করা যায় এবং সেই লক্ষ্যেই গানটি লেখা এবং গাওয়া। এরই সঙ্গে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন মানুষকে করোনা যুদ্ধে জয়ী হতে গেলে যে সমস্ত নিয়ম পালন করতে হবে যেমন মাস্ক ও স্যানিটাইজার এর ব্যবহার,সাবান দিয়ে হাত ভালো করে ধোওয়া, শারীরিক দূরত্ব বজায় রাখা সবই সেই গানের মাধ্যমে বলে মানুষকে সতর্ক করা হয়েছে। গানটি সম্পূর্ন নিজে লেখা হলেও সুর রাজকাপুর পরিচালিত “মেরা নাম জোকার” সিনেমার থেকে নেওয়া হয়েছে।


READ ALSO একই নম্বর প্লেট লাগানো তিনটি ট্রাকসহ দু’জনকে গ্রেফতার করল পুলিশ
 

পুলিশকর্মী বা ইন্সপেক্টর মানেই আমরা বরাবর গম্ভীর প্রকৃতির ব্যক্তিত্ব হিসেবে মানুষ আন্দাজ করে নেয় । কিন্তু পুলিশ হয়েও যে মানুষের জীবন বাঁচানোর স্বার্থে গানের মাধ্যমে মানুষকে উজ্জীবিত করার প্রচেষ্টা করা যায় সেটির প্রমাণ এই গান। অতীতে আমরা অনেক ডাক্তারকে হাসপাতালে করোনা রোগীদের সামনে গান করেও তাদের মানসিকভাবে শক্তিশালী করার প্রয়াসের কথা আমরা শুনেছি। অভিজিৎ বাবুর এই প্রয়াস মানুষকে সচেতন এবং সতর্ক করাতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে এটা বলাই বাহুল্য।

Leave a Reply