ASANSOLPANDESWAR-ANDAL

ঝাঁঝরায় ইকো পার্কের ভিত্তি প্রস্তর স্থাপন কয়লা মন্ত্রীর, ইসিএলে ৯০টি এলাকায় বৃক্ষরোপণ অভিযান ২০২১ এর সূচনা

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ১৯ আগষ্টঃ কয়লা মন্ত্রকের অধীন ইসিএলের বৃহস্পতিবার বৃক্ষরোপণ অভিযান ২০২১ পালন করা হয়। ইসিএলের ৯০ টি এলাকায় এদিন এই অভিযান পালিত হয় বলে জানা যায়। যার মধ্যে ৬৩ টি এলাকায় অফলাইনে ও ২৭ টি অনলাইনে এই অনুষ্ঠানটি করা হয়। কেন্দ্র সরকারের কয়লা মন্ত্রক এদিনের অনুষ্ঠানে অংশ নিয়েছিলো বলে জানা যায়। অনলাইনের মাধ্যমে এই অনুষ্ঠানে উপস্থিত থেকে কয়লা, খনিজ ও সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী, কয়লা, খনিজ ও রেলের রাষ্ট্রমন্ত্রী আর পাটিল দানভে কয়লা সচিব ডঃ অনিল কুমার জৈন সহ অন্যরা অভিযানের উদ্দেশ্য নিয়ে বক্তব্য রাখেন।


কয়লা মন্ত্রী এদিন সবার কাছে প্রতি বছর অন্ততঃ একটি করে গাছ লাগানোর জন্য আবেদন করেন। কয়লাঞ্চলের পরিবেশের ভারসাম্য বজায় রাখতে তিনি বৃক্ষ রোপণের উপর জোর ও গুরুত্ব দিয়ে বলেন, এইভাবেই এইভাবেই খনি শিল্প নতুন ভারত গড়তে একটি বড় ভূমিকা নেবে। এই অভিযানের মধ্যে দিয়ে সারাদেশের বিভিন্ন কয়লা উৎপাদনকারী সংস্থা বিভিন্ন রাজ্যের কয়লা খনি এলাকায় ৮ কোটি গাছ লাগানোর পরিকল্পনা নিয়েছে। এই প্রসঙ্গে কয়লা মন্ত্রী সমাজে ও পরিবেশের স্বার্থে ইকো পার্কের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। এদিন অনলাইনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইসিএলের ঝাঁঝরা এলাকায় একটি ইকো পার্কের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন কেন্দ্রীয় কয়লা মন্ত্রী। অনলাইনের এই অনুষ্ঠানে কয়লা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ও কয়লা সচিব ছাড়াও ছিলেন কয়লা মন্ত্রকের অতিরিক্ত সচিব বিনোদ কুমার তেওয়ারি ও যুগ্ম সচিব বিপি পতি।


ঝাঁঝরার এই ইকো পার্কের মোট আয়তন ১৩.০২ হেক্টর। যার মধ্যে ৪.৫২ হেক্টর জলভাগ ও ৮.৫ হেক্টর স্থলভাগ। ইসিএল সূত্রে জানা গেছে, এই পার্কে উন্নয়নের পাশাপাশি থাকবে বিশ্রামের জায়গা, জাপানি ফুলের বাগান, প্যাগোডা, শিশুদের খেলার জায়গা, পার্কিং জোন। রাজ্যের বন উন্নয়ন পর্ষদের সহযোগিতায় এই পার্কটি তৈরী করবে ইসিএল।


এই অভিযানে এদিন ইসিএলের সদর দপ্তর শাঁকতোড়িয়ার অনুষ্ঠানে ছিলেন ইসিএলের চেয়ারম্যান প্রেমসাগর মিশ্র, ডিরেক্টর টেকনিক্যাল জয়প্রকাশ গুপ্ত, ডিরেক্টর ফিনান্স গৌতম চন্দ্র দে সহ অন্যান্যরা বক্তব্য রাখেন। করোনা বিধি মেনে এদিন ইসিএলের গোটা এলাকায় ১৫ হাজার গাছ লাগানো হয়। পাশাপাশি আরো সাড়ে ১৫ হাজার গাছ সাধারণ মানুষের মধ্যে বিলি করা হয়। ইসিএলের এদিনের অনুষ্ঠানে আসানসোল পুরনিগমের পুর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায়, কুলটির বিধায়ক ডাঃ অজয় পোদ্দার ও পান্ডবেশ্বরের বিধায়ক নরেন্দ্রনাথ চক্রবর্তী উপস্থিত ছিলেন।

Leave a Reply