RANIGANJ-JAMURIA

রবীন্দ্র পাঠকক্ষে উদ্বোধন তথ্যভিত্তিক বই রাঢ় বাংলার গাঁয়ের কথা

বেঙ্গল মিরর, জামুড়িয়া, চরণ মুখার্জি : রবিবার ছুটির দিনে জামুড়িয়ার প্রত্যন্ত গ্রাম চিচুড়িয়ার বহু প্রাচীন লাইব্রেরী রবীন্দ্র গ্রন্থাগারের রবীন্দ্র পাঠকক্ষে উদ্বোধন হলো বিশিষ্ট সাহিত্যিক গুণময় ফৌজদারের পঞ্চম তম তথ্যভিত্তিক বই রাঢ় বাংলার গাঁয়ের কথা। এদিন এই বইয়ের উদ্বোধন করেন প্রাক্তন অধ্যাপক মনোজ চক্রবর্তী, প্রধান অতিথি হিসেবে উপস্থিত হন প্রাক্তন অধ্যাপক ডক্টর দুলাল সিংহ রায়, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হন রানীগঞ্জের সিয়ারসোল রাজ হাই স্কুলের প্রধান শিক্ষক তাপস কুমার চট্টোপাধ্যায়, ও বরিষ্ঠ শিক্ষক অমলেশ ঠাকুর।

মূলত রাঢ়বঙ্গের বিভিন্ন দেবদেবীর ও পূর্বে রাঢ়বঙ্গের বিভিন্ন সম্প্রদায় তাদের রীতি রেওয়াজ সহ লালমাটির দেশের বিভিন্ন কথোকথা, বিভিন্ন খুঁটিনাটি বিষয় তুলে ধরেন বিশিষ্ট লেখক গুণময় ফৌজদার। আর এই লেখাগুলি তুলে ধরতে গিয়ে তিনি বাংলা সাহিত্যের অনবদ্য সব বিষয় তুলে ধরেন তার লেখনীতে । রবিবার এই বই প্রকাশের আগেই বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে আবৃতি কবিতা পাঠ ও লেখক এর পূর্বের লেখনীর বিভিন্ন বই যা সমাজকে সমৃদ্ধ করেছে তা এদিন উপস্থাপন করেন সুধীজনেরা।

বিভিন্ন বইয়ের পুঙ্খানুপুঙ্খ ভাবে বিশ্লেষণ করেন তারা। মূলত রাঢ়বঙ্গ বলতে আমরা যা বুঝি তা হলো সমুদ্রপৃষ্ঠ থেকে 50 মিটার থেকে 100 মিটারের উচ্চতায় অবস্থিত যে অঞ্চল সেই অঞ্চলকে। আর এই লালমাটি সমৃদ্ধ এলাকা হলো পশ্চিমবঙ্গের পশ্চিম প্রান্ত। রাঢ় বাংলার লেখনীতে বাঁকুড়া, বর্ধমান, মেদিনীপুর, বীরভূম জেলার ভাষার কিছু মিশ্র ভাষার লক্ষ্য করা যায়। বর্তমান প্রজন্মের সদস্যদের মধ্যে তা জানান দিতে।ও এই প্রজন্মের সদস্যরা যাতে আরো বেশি ভাবে জেনে নিতে পারেন ভাষার ইতিবৃত্ত, তার লক্ষ্যে সেই ভাষার দখল কেউ আরো স্পষ্ট করা হয়েছে এই বইটিতে।

Leave a Reply