LatestWest Bengal

পদত্যাগ করলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত:
রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (West Bengal Advocate General) কিশোর দত্ত (Kishore Datta) পদত্যাগ করলেন।
মঙ্গলবার “ব্যক্তিগত কারণ” উল্লেখ করে তার পদ থেকে পদত্যাগ করেন এবং রাজভবনের তরফে তা অবিলম্বে রাজ্যপাল জগদীপ ধনখর গ্রহণ করেছেন।

কিশোর দত্ত পশ্চিমবঙ্গের চতুর্থ অ্যাডভোকেট জেনারেল যিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের শাসনকালে ওই পদ থেকে পদত্যাগ করেছেন। একই সঙ্গে এই পদত্যাগ পত্রের কপি পাঠানো হয়েছে রাজ্যের মুখ্যসচিবের দফতর ও আইনমন্ত্রীর দফতরেও।

রাজ্যপাল জগদীপ
ধনখর টুইট করেছেন, “সংবিধানের ১৬৫ নং অনুচ্ছেদের পরিপ্রেক্ষিতে সিনিয়র অ্যাডভোকেট শ্রী কিশোর দত্ত, পশ্চিমবঙ্গের অ্যাডভোকেট জেনারেল -এর পদ থেকে পদত্যাগ করেছেন এবং তার জমা দেওয়া পদত্যাগপত্র গৃহীত হয়েছে।”

কিশোর দত্ত, যিনি ২০১৭ সালের ফেব্রুয়ারিতে দায়িত্ব নিয়েছিলেন, তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের শাসনকালে পদ থেকে পদত্যাগকারী পরপর পশ্চিমবঙ্গের চতুর্থ অ্যাডভোকেট জেনারেল। বিভিন্ন হাইপ্রোফাইল মামলায় তাকে রাজ্য সরকারের হয়ে জোরালো সওয়াল করতে দেখা যায়। এর মধ্যে নারদ মামলা থেকে শুরু করে ভবানীপুর উপ নির্বাচন, প্রাথমিক শিক্ষক নিয়োগ কিংবা ভোট পরবর্তী হিংসা মামলাও রয়েছে।
বিরলের মধ্যে বিরলতম না হলে অভিযুক্তদের অধিকার খর্ব করে মামলা অন্য আদালতে স্থানান্তরের নির্দেশ দেওয়া যায় না। নারদ মামলায় কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চে এমনটাই দাবি করা হয়েছিল নারদ মামলার চার অভিযুক্তের তরফে। এই বক্তব্যেরই পালটা বিরোধিতা করেছিলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। এরপরই বিষয়টি বিবেচনা করার আশ্বাসও দেয় বেঞ্চ।

প্রসঙ্গত উল্লেখ্য, আগে বর্তমান সরকারের আমলেই অ্যাডভোকেট জেনারেল জয়ন্ত মিত্রও হঠাৎ করে তাঁর পদ থেকে সরে দাঁড়ান। অতি সম্প্রতি যদি দেখা গিয়েছিল, অ্যাডিশনাল অ্যাডভোকেট জেনারেল অভ্রতোষ মজুমদার নিজের পদ থেকে সরে দাঁড়ান। রাজ্য সরকারের প্লিডার জয়তোষ মজুমদারের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছিল। তাঁদের জায়গায় ইতিমধ্যেই নতুন পদাধিকারী নিযুক্ত করা হয়েছে। পুরনো ধারার মধ্যে একমাত্র রয়ে গিয়েছিলেন কিশোর দত্ত। প্রশ্ন উঠছিল তা হলে তিনিও কি এই পথে হাঁটবেন কিনা।

এদিকে যদিও তিনি ব্যক্তিগত কারণ উল্লেখ করে পদত্যাগ করেছেন তথাপি আইনজীবী মহলের একাংশের বক্তব্য, ভোট পরবর্তী হিংসা মামলায় যে ভাবে বার বার রাজ্য সরকারকে আদালতের দরবারে ভর্ৎসনা শুনতে হয়েছে, তার কারণে কিশোর দত্ত এমন সিদ্ধান্ত নিলেও নিতে পারেন।

যাইহোক ,কে হচ্ছেন রাজ্যের নতুন অ্যাডভোকেট জেনারেল, তা নিয়ে এখনও পর্যন্ত কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। রাজ্য এখনও কারও নাম সুপারিশ করেনি বলেই খবর। রাজ্য নাম সুপারিশ করলে তা নিয়ে প্রথমে রাজ্যপালের সঙ্গে আলোচনা হবে। তারপর নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে।

Leave a Reply