ASANSOL

নিম্নচাপের জেরে প্রবল বর্ষণ

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত : বঙ্গোপসাগরে সৃষ্ট একের পর এক নিম্নচাপের জেরে বৃষ্টি হয়ে চলেছে তাতে আশ্বিনে এখন রীতিমতো শ্রাবণের রেশ। হাওয়া অফিসের পূর্বাভাসকে সত্যি করে নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গ জুড়ে শুরু হয়েছে বৃষ্টি। বুধবার রাত থেকে সকালেও দক্ষিণবঙ্গ জুড়ে চলছে অঝোর ধারায় বৃষ্টি। সঙ্গে রয়েছে ঝোড়ো হাওয়া।
হাওয়া অফিসের মতে নিম্নচাপ সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। ফলে দক্ষিণবঙ্গ জুড়ে আজ দিনভর দুর্যোগের আশঙ্কা রয়েছে।

নিম্নচাপের জেরে প্রবল বর্ষণ

এই পরিস্থিতি মোকাবিলা করতে আগে থেকেই তৎপর রয়েছে আসানসোল মিউনিসিপাল কর্পোরেশন এবং বিভিন্ন বরোর দায়িত্বে থাকা কর্পোরেশনের অ্যাডমিনিস্ট্রেটিভ বোর্ড মেম্বাররা। আসানসোল মিউনিসিপাল কর্পোরেশনের ১০ নম্বর বরোর দায়িত্বে থাকা বোর্ড সদস্য চন্দ্রশেখর কুণ্ডু বুধবার বরাকর ও কুলটির বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। জল নিকাশি ছাড়াও অন্যান্য বিষয় নিয়ে তিনি স্যানিটেশন ও বিভিন্ন বিভাগের আধিকারিক এবং কর্মীদের বিশেষ নির্দেশ দেন।

বস্তুত উল্লেখ্য,নিম্নচাপের জেরে আগামী ২৪ ঘণ্টা বৃষ্টি চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। নিম্নচাপ ক্রমশ পশ্চিম দিকে সরছে। তার জেরে আজ পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম সহ পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। এছাড়াও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও আজ বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থিত ঘূর্ণাবর্ত স্থলভাগে প্রবেশ করে গতকালই। ক্রমে তা শক্তিশালী নিম্নচাপে পরিণত হয়। পশ্চিমবঙ্গ উপকূল দিয়ে স্থলভাগে প্রবেশ করে এই নিম্নচাপ এখন ঝাড়খণ্ড অভিমুখী।

বলে রাখা ভালো, ঘূর্ণিঝড় ও নিম্নচাপ সংক্রান্ত আবহাওয়া দফতরের তরফে বৃষ্টির বিষয়ে জারি করা সতর্কতার পরিপ্রেক্ষিতে আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশন এবং জেলা প্রশাসনের ডিজাস্টার রিলিফ দফতরের আধিকারিকরা বৈঠক করেছেন। এই সময়ে, বিভিন্ন বিভাগগুলির সাথে সমন্বয় করে সতর্কতা বাড়ানোর জন্য উভয় বিভাগ দ্বারা নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাপাশি বিভিন্ন কাজের জন্য বিভিন্ন রিলিফ টিম গঠন করা হয়েছে।

ধর্ষণের দোষীকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ, কিশোরীকে তিন লক্ষ টাকা ক্ষতিপূরণ

Leave a Reply