RANIGANJ-JAMURIA

রানীগঞ্জে জল সরবরাহ স্বাভাবিক করার লক্ষ্যে যুদ্ধকালীন তৎপরতায় মেরামত কাজ পুরনিগমের

বেঙ্গল মিরর, রাণীগঞ্জ, চরণ মুখার্জি : গুলাব সাইক্লোনের জেরে নদীর জল উফছে উঠে জল যাওয়ার পাইপলাইন ভেঙে পড়ায় জলের হাহাকার লক্ষ্য করা গেল খনি অঞ্চলে শহর রানীগঞ্জে। হঠাৎ করেই এই জল পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় মাথায় হাত এলাকাবাসীর। পর্যাপ্ত জল দিকে দিকে না পৌঁছনোয় অনেক জায়গাতেই দেখা গেল বিক্ষোভ পথ অবরোধ এর মতো ঘটনা।

মঙ্গলবার থেকে গুলাব সাইক্লোনের জেরে দক্ষিণবঙ্গের অন্যান্য অংশের সাথেই আসানসোল শিল্পাঞ্চলে টানা দু’দিন বৃষ্টির ফলে দিকে দিকে প্লাবিত হলো বহু অংশ। টানা এই বৃষ্টিপাতের ফলে খনি অঞ্চলের বহুল নদনদী এর জেরে ফুঁসতে থাকে, জল এতটাই বিশাল পরিমাণে বয়ে যেতে থাকে যে দামোদর নদের শাখা নদী নুনিয়া এই গোলাপ সাইক্লোন এর জেরে প্লাবিত হয়। জল স্তর এতটাই বেড়ে যায় যে বছরখানেক আগে নির্মিত ডামালিয়া ব্রিজের ওপর জল উঠে যায়। নদীতট থেকে প্রায় কুড়ি ফুট উচ্চতার এই ব্রিজের নিচের এক অংশের মাটি সরে গিয়ে ব্রীজে ওঠার রাস্তা ধসে পড়ে। একসাথে রানীগঞ্জের জল সরবরাহের লাইফ লাইন জলের তোড়ে ভেঙে গুড়িয়ে যায়। যার ফলে রানীগঞ্জ শহরের সমস্ত এলাকার সাথেই গ্রামীণ এলাকার বেশ কিছু অংশে বৃহস্পতিবার থেকেই জল সরবরাহ বন্ধ হয়ে যায়।

রানীগঞ্জ শহরে আসা জল সরবরাহের দুটি লাইন ভেঙ্গে পড়ায় প্রত্যহ 5 মিলিয়ান গ্যালন জল সরবরাহ বন্ধ হয়ে যায় মুহূর্তে। এই খবর সামনে আসতেই দিকে দিকে মাইকিং করে জল সরবরাহ বন্ধ থাকার বিষয়টি জানান দেওয়া হয়, আসানসোল কর্পোরেশন এর তরফে। এরপর আপাতকালীন জল সরবরাহের উদ্যোগ নেয় আসানসোল কর্পোরেশন ও রানীগঞ্জের বিধায়ক তথা এডিডিএ র চেয়ারম্যান। জলা আফুর্তির জন্য দুর্গাপুর কর্পোরেশন, আসানসোল পৌর নিগম, ডিভিসি কর্তৃপক্ষ ও এশার নামক সংস্থার মাধ্যমে ট্যাংকারে করে জল সরবরাহের উদ্যোগ নেওয়া হয়েছে।

শুক্রবার বিকেলে ও শনিবার দুপুরে বেশ কয়েকটি এলাকায় জল সরবরাহ সঠিকভাবে হচ্ছে না এই দাবি করে গির্জাপাড়া সংলগ্ন এলাকায় ও অন্য কয়েকটি অংশে পথ অবরোধ করে বিক্ষোভ দেখায় বেশকিছু এলাকাবাসী, যদিও পরে প্রশাসনিক হস্তক্ষেপে স্বাভাবিক হয় পরিস্থিতি। জানা গেছে শুক্রবার রানীগঞ্জ বোরো এলাকার বিভিন্ন অংশে 65 ট্যাংকার ও শনিবার 70 ট্যাংকার জল সরবরাহ করা হয়েছে, যদিও 5 মিলিয়ান গ্যালন জল সরবরাহের কাছে এই নামমাত্র জল সরবরাহ তেমন কিছুই নয়, তারপর শুধুমাত্র ব্যবহার্য জল যাতে মানুষ পেতে পারে তার লক্ষ্যে ট্যাংকারে করে এই জল সরবরাহ করা হয়েছে বলেই জানিয়েছেন আসানসোল করপোরেশনের প্রশাসক অমরনাথ চ্যাটার্জী।

এদিকে রানীগঞ্জ শহর এলাকায় জল সরবরাহ স্বাভাবিক করার লক্ষ্যে যুদ্ধকালীন তৎপরতায় পাইপ লাইন মেরামত করে পাইপ জোড়ার কাজ শুরু করেছে নগর নিগমের নির্মাণকর্মী থেকে শুরু করে ইঞ্জিনিয়ারেরা, তারা কিভাবে দ্রুত জল সরবরাহ করা যায় তার জন্য পুরনো ব্রিজের ওপর পাইপলাইন সরিয়ে নিয়ে গিয়ে তা জুড়ে দিয়ে মেন পাইপ লাইনে জল সরবরাহের উদ্যোগ নিচ্ছে। তাদের দাবি ঠিকঠাকভাবে লাইন জোড়ার কাজ সম্পন্ন হলেই রবিবারের মধ্যে জল সরবরাহ স্বাভাবিক হয়ে যাবে খনি শহরে।

ম্যান মেড ” বন্যার পাল্টা “, ” দিদিমনি ও পিসি মেড ” বন্যা বলে কটাক্ষ, অগ্নিমিত্রা পালের, জবাব, সায়নী ঘোষের 

Leave a Reply