ASANSOLBengali News

বনকর্মীদের গত সাতদিন ধরে পুজোর সময় অভিনব উদ্যোগ, পুজোর মণ্ডপ থেকে পাড়ায়-পাড়ায় পৌঁছে সবুজশ্রী প্রকল্পের প্রচার, গাছ লাগানোর উপর জোর , একইসঙ্গে বন্য জন্তুর সাপ কে মারধর না করার আবেদন, উদ্ধার ৬ টি বিষাক্ত সাপ

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল।রবিবার শেষ হলো ষষ্ঠী থেকে দ্বাদশী পর্যন্ত আসানসোলের টেরিটোরিয়াল রেঞ্জের বনদপ্তরের উদ্যোগে সাত দিন ধরে আসানসোল  মহকুমার সমস্ত গ্রাম এবং শহর এলাকার পুজোর দর্শনার্থীদের সাথে কথা বলে  গাছ লাগানোর অনুরিধের পালা। একই সঙ্গে কোনও জীব জন্তু,  সাপ, বাঁদর,  হনুমান, হাতি যেন রাতের অন্ধকারে  আক্রান্ত না হয় এবং  দুষ্কৃতীরা শারদ উৎসবের সময় গাছ না কাটতে পারে তার জন্য বনদপ্তরের কর্মীরা  সজাগ থেকে অভিনব প্রচার চালিয়েছে মণ্ডপে মণ্ডপে এবং বনাঞ্চলে।ষষ্ঠী থেকে দ্বাদশী পর্যন্ত উৎসবের দিনে পুজোতেও চোরকির মত ঘুরেছে  আসানসোল টেরিটোরিয়াল রেঞ্জের সমস্ত বিট অফিস যেমন  গৌরাঙ্গডি,  সরিষাতলি,  হদলা এবং জামুরিয়া সহ রুপনারায়নপুর ফরেস্ট রেঞ্জ অফিসের কর্মীরা।

পুজোর সময় অভিনব উদ্যোগ

উৎসবের সময় অতিরিক্ত আলো , মাইকের আওয়াজ , যানবাহনের শব্দ এবং বাজি পটকা এইসবের আওয়াজে বিরক্ত হয়ে পড়া হনুমান বাঁদর সহ অন্যান্য জীব জন্তুরা  ক্ষিপ্ত হয়ে মানুষজনকেও আক্রমণ করে না বসে তার জন্য এবার পুজোয় কোন খামতি না রেখে প্রত্যেকটা দিন সামাল দিতে বনদপ্তর এর কর্মীরা পথে নামেন।  তেমন খবর পেলেই তারা ছুটেও গেছেন। রানীগঞ্জ এবং বারাবনি এলাকা থেকে ছটি ভয়ঙ্কর  বিষাক্ত সাপ কে তারা উদ্ধার করেছেন এবং তাদের ধরে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে । আধিকারীকরা প্রত্যেকটা দিন টহল দিলেন আসানসোল থেকে চিত্তরঞ্জন পর্যন্ত বিস্তীর্ণ এলাকায়। 

উৎসবের সময় বনদপ্তর এর চোখকে ফাঁকি দিয়ে যাতে অবৈধভাবে দুষ্কৃতীরা গাছ কেটে নিতে না পারে,বা বন্যপ্রাণী হত্যা না করতে পারে সেদিকে কড়া নজর রেখেছেন তারাও। রেঞ্জ অফিসার অচিন্ত সরকার জানান  এই সঙ্গে রাজ্য সরকারের সবুজশ্রী প্রকল্পের সম্পর্কে তারা বিভিন্ন পুজো প্রাঙ্গণে প্রচার  চালিয়েছেন সমস্ত মানুষজনের কাছে। তারা আবেদন করেছেন বাড়িতে গাছ লাগান।  তাদের এই কর্তব্যপরায়ণতা কে কুর্নিশ জানিয়ে বন আধিকারিক, বিট অফিসার এবং কর্মীদের সম্মানিত করলেন চিত্তরঞ্জনের ফতেপুর সার্বজনীন দুর্গাপূজা কমিটি।  বনদপ্তর আধিকারিকরা এই পুজো প্রাঙ্গণে দর্শনার্থীদের উদ্দেশ্যে সবুজশ্রী প্রকল্পের প্রচার  প্রদর্শন করেন।

BABUL SUPRIYO কাল দিচ্ছেন সাংসদ পদ থেকে ইস্তফা, উপনির্বাচনে শাসক দলের প্রার্থী, টুইটারে মন্তব্য ঘিরে জল্পনা

Weather Report : স্বস্তি নেই বৃষ্টির হাত থেকে, আগামীকালের জন্য অরেঞ্জ অ্যালার্ট

Leave a Reply