ASANSOLDURGAPUR

দূর্গাপুর পুরনিগমের নতুন মেয়রের শপথ ২৪ ডিসেম্বর

আসানসোলে দলের কাউন্সিলরদের সঙ্গে বৈঠকে পশ্চিম বর্ধমান জেলা তৃনমুল নেতৃত্ব

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ১৪ ডিসেম্বরঃ দূর্গাপুর পুরনিগমের নতুন মেয়র শপথ নেবেন আগামী ২৪ ডিসেম্বর। মঙ্গলবার আসানসোলের পাঁচগাছিয়ায় দলের জেলা সভাপতি কার্যালয়ে দূর্গাপুর পুরনিগমের কাউন্সিলরদের সঙ্গে এক বৈঠকের পরে এই কথা জানান তৃনমুল কংগ্রেসের জেলা সভাপতি বিধান উপাধ্যায়। এদিনের বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দলের জেলা চেয়ারম্যান উজ্জ্বল চট্টোপাধ্যায়, দলের রাজ্য সম্পাদক ভি শিবদাসন তরফে দাসু সহ জেলা নেতৃত্ব। এছাড়াও দূর্গাপুর পুরনিগমের ৩৯ জন কাউন্সিলর বৈঠকে ছিলেন। যারমধ্যে অন্যতম হলেন পুর চেয়ারম্যান তথা দলের তরফে দূর্গাপুরের দায়িত্বে থাকা মৃগেন পাল। ৪৩ জন কাউন্সিলরের পুর বোর্ডের এক কাউন্সিলর মারা গেছেন। একজন বিজেপিতে যোগ দিয়েছেন। এক কাউন্সিলর ব্যক্তিগত কাজে কলকাতায় থাকায় তিনি আসতে পারেননি। স্বাভাবিক ভাবেই সোমবার মেয়রের পদ থেকে পদত্যাগ করা দিলীপ অগস্তি জেলা নেতৃত্বর ডাকে হওয়া এদিনের বৈঠকে অনুপস্থিত ছিলেন।

দূর্গাপুর পুরনিগমের নতুন মেয়রের


আসানসোলে হওয়া এদিনের বৈঠকে দূর্গাপুরের পরবর্তী মেয়র কে হবে বা দিলীপ অগস্তি কেন পদত্যাগ করেছেন, তা নিয়ে বিস্তারিত কোন আলোচনা হয়নি বলে সূত্র মারফত জানা গেছে। মেয়র পদত্যাগ করেছেন এই কথা রাজ্য নেতৃত্বের নির্দেশে জেলা সভাপতি বিধান উপাধ্যায় কাউন্সিলরদের জানান। বৈঠকে কয়েকজন কাউন্সিলর বলা ও জানার চেষ্টা করেছিলেন, কেন মেয়র পুর বোর্ডের মেয়াদ শেষ হওয়ার মাস কয়েক আগে কেন পদত্যাগ করলেন? তাকে কি রাজ্য নেতৃত্ব পদত্যাগ করতে বলেছেন? এইসব প্রশ্নের উত্তর জেলা নেতৃত্ব দেননি।
পরে বৈঠক শেষে জেলা সভাপতি সাংবাদিকদের বলেন, মেয়র কেন পদত্যাগ করেছেন, তার কারণ হিসাবে তিনি তো শারীরিক অসুস্থতার কথা বলেছেন। তাহলে অন্য কোন কথা আসছে কেন। এদিনের বৈঠকে কাউন্সিলরদের মেয়রের পদত্যাগের কথা দল জানিয়েছে। আগামী ২১ ডিসেম্বর দুপর বারোটার সময় নতুন মেয়র শপথ নেবেন। মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দোপাধ্যায় যাকে মেয়র ঠিক করবেন, তাকেই সবাইকে মানতে হবে।


বলতে গেলে, ২০২০ সালের প্রথম দিক থেকেই দিলীপ অগস্তির কাজ নিয়ে অসন্তোষ শুরু হয়। মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসনিক বৈঠকে দিলীপ অগস্তিকে তার কাজকর্ম নিয়ে সতর্ক করেছিলেন। ২০২০ সালের নভেম্বরে পুরসভার কাজ নিয়ে সন্তুষ্ট না হওয়ায় মমতা বন্দ্যোপাধ্যায় তাকে সরিয়ে দেওয়ার কথা বলেছিলেন। যদিও তা সেই সময় হয়নি। এরপর গত কয়েক মাসে বিভিন্ন ইস্যুতে তিনি বিতর্কে জড়িয়েছেন। বেশকিছু দিন আগেও তিনি মেয়র পদ থেকে পদত্যাগ করছেন বলে খবর ছড়ায়। কিন্তু তখনও তিনি সরেননি বা তাকে সরানো হয়নি। কিন্তু সোমবার বিকেলের পরে দিলীপ অগস্তি মেয়র পদ থেকে পদত্যাগ করেন।

তিনি পশ্চিম বর্ধমানের জেলাশাসক এস অরুণ প্রসাদকে পাঠানো পদত্যাগ পত্রে কারণ হিসাবে শারীরিক অসুস্থতার কথা বলেন। তারপর ২৪ ঘন্টা সময় পার হয়ে গেলেও, মঙ্গলবার বিকেল পর্যন্ত পদত্যাগ করা নিয়ে কোন প্রতিক্রিয়া দিলীপবাবুর কাছ থেকে পাওয়া যায়নি। সেই কারণে রাজনৈতিক মহল ও বিশেষজ্ঞরা মনে করছেন, বিভিন্ন ইস্যুতে বিতর্কে জড়িয়ে পড়ায়, সতর্ক করার পরেও পরিস্থিতির পরিবর্তন না হওয়ায় দলের রাজ্য নেতৃত্ব তাকে পদত্যাগ করতে বলে।


দূর্গাপুরের পরবর্তী মেয়র কে হতে চলেছেন, তা নিয়ে জেলা নেতৃত্ব এদিন কিছু খোলসা করেননি। তবে জানা গেছে, মেয়াদ শেষের কয়েক মাস আগে নেতৃত্ব পুর কাজ সামলানোর জন্য কাউন্সিলর নয় এমন কাউকে মেয়র করা যায় কিনা তা নিয়ে ভাবনা চিন্তা করছে। তা যদি শেষ পর্যন্ত সম্ভব না হয়, তাহলে কাউন্সিলরদের মধ্যে কাউকে করা হবে। সেক্ষেত্রে গোষ্ঠী দ্বন্দ্ব না হয় তাও দেখা হবে।
প্রসঙ্গতঃ, ২০২২ সালের জুলাই মাসে দূর্গাপুর পুর বোর্ডের ৫ বছরের মেয়াদ শেষ হবে।

DURGAPUR को मिलेगा नया मेयर ! कल पार्षदों की बैठक 

Leave a Reply