AMC POLLASANSOL

পুর ভোট নিয়ে সোমবার বিকেলে সাংবাদিক সম্মেলন রাজ্য নির্বাচন কমিশনের

বেঙ্গল মিরর, আসানসোল, ২৬ ডিসেম্বরঃ হাওড়া ও বালি পুরসভা আলাদা করার বিল নিয়ে জটিলতা অব্যাহত রয়েছে । যা নিয়ে রাজ্য সরকারের সঙ্গে রাজ্যপাল জগদীপ ধনকড়ের সংঘাত চলছে। তারই মধ্যে পুরভোট নিয়ে সাংবাদিক সম্মেলন ডাকল রাজ্য নির্বাচন কমিশন। সোমবার বিকেল ৪টে নাগাদ এই সাংবাদিক সম্মেলন হওয়ার কথা রয়েছে। তবে এখান দেখার হাওড়া ও বালি পুরসভার ভোট নিয়ে কমিশন নতুন কোন কিছু ঘোষণা করে কি না তা দেখার।

কলকাতা ছাড়া রাজ্যের বাকি সব পুরসভাগুলিতে কবে ভোট নিতে পারবে কমিশন তা জানতে চেয়েছিল কলকাতা হাইকোর্ট। তা হলফনামা আকারে জানাতে বলা হয়েছিলো। সেই মতো দু’দফায় আসানসোল সহ ৫ পুরনিগমের আগামী ২২ জানুয়ারি ও বাকি সব পুরসভার আগামী ২৭ ফেব্রুয়ারি ভোট নেওয়া যেতে পারে বলে হাইকোর্টে হলফনামা জমা দিয়ে জানায় কমিশন। কিন্তু এখনো পর্যন্ত সরকারি ভাবে কোনও বিজ্ঞপ্তি বা নোটিফিকেশন নির্বাচন কমিশন প্রকাশ করেনি। সূত্রের খবর, সোমবারই কমিশন সেইসব ভোটের নির্ঘণ্ট ঘোষণা করতে পারে। ফলে সোমবারই আগামী ২২ জানুয়ারিও ২৭ ফেব্রুয়ারিত কোন কোন পুরসভায় ভোট হবে তা জানা যাবে বলে মনে করা হচ্ছে ।


হাইকোর্টে কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, প্রথমে পাঁচটি পুরনিগম এবং পরে ১০৯টি পুরসভার ভোট হওয়ার কথা। তার মধ্যে প্রথম দফায় হাওড়া পুরনিগম ও দ্বিতীয় দফায় রয়েছে বালি পুরসভা । ফলে এখন প্রশ্ন উঠছে, এই দু’টি পুরসভায় কি ভোট ঘোষণা হতে পারে? কারণ, হাওড়া বিলে এখনও রাজ্যপাল স্বাক্ষর না করায় তা বালির থেকে আলাদা হয়নি। এ নিয়ে রাজনৈতিক মহল মনে করছে, সোমবার যদি ভোট ঘোষণা করে কমিশন তবে হাওড়া ও বালিকে বাদ রেখেই তা করতে হবে। কারণ, রাজ্যপাল স্বাক্ষর না করার ফলে দু’টি আলাদা পুরসভা গঠন হয়নি। আবার তড়িঘড়ি তা হলেও, ওয়ার্ড পুনর্বিন্যাসের ব্যবস্থা করতে হবে কমিশনকে। যা কিছুটা সময় সাপেক্ষ ব্যাপার। ফলে মিলিয়ে বলা যেতেই পারে, প্রথম দফায় ২২ জানুয়ারি হাওড়ায় ভোট না হওয়ার সম্ভাবনাই বেশি। এখন দেখান নির্বাচন কমিশন কি করে।

Leave a Reply