RANIGANJ-JAMURIA

রানীগঞ্জে সরস্বতী পুজোর আমেজ মেতে উঠল খনি অঞ্চলবাসি

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, রানীগঞ্জ :মুহূর্তে আবহাওয়ার পরিবর্তন এরপরই দক্ষিণবঙ্গের খনি শহর রানীগঞ্জে দারুণভাবে সরস্বতী পুজোর আমেজ মেতে উঠল খনি অঞ্চলবাসি। একটার পর একটা নজরকাড়া সরস্বতী পুজো মণ্ডপ করোনার আবহকে মুহূর্তে মিলিয়ে দিল। দিকে দিকে যুবক-যুবতীরা শীতের রোদ্দুর গায়ে মেখে মাস্ক এর কোন বালাই না রেখে চুটিয়ে প্যান্ডেল হপিং এ ব্যস্ত রইলো। আর এবারও বিগত বছরগুলি নেয় রানীগঞ্জের ইস্ট কলেজ পাড়ার পুজো গুলি নজর কাড়লো আপামোর মানুষ জনের। অন্য সকল বছরগুলি ন্যায় এ বছরও জয় মাতাদি স্পোটিং ক্লাব থিমের পুজো অভিনত এনে খুব কম বাজেটে ছুটিয়ে তুলল নিদারুণ শিল্পকলা। আর তাদের এই কারুকার্য কে ক্যামেরাবন্দি করে সেলফি নিতে দেখা গেল পথচলতি সকলকেই প্রায়। এবার তারা কাঠপুতুল ও বাংলার বর্ণমালা দিয়ে সাজিয়ে তুলেছে পুজো প্যান্ডেল সরস্বতী মূর্তি রয়েছে অভিনবত্ব বাগদেবী কে এখানে স্বর্গের পরী রূপে তুলে ধরা হয়েছে পুজোমণ্ডপে।

এদিন এই পুজোর প্রারম্ভিক পর্বে পুজোর উদ্বোধনী কর্মসূচিতে হাজির থাকতে দেখা যায় আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেট এর রেসিপি সেন্ট্রাল টু তথাগত পান্ডে রানীগঞ্জ থানার ইন্সপেক্টর সুদীপ দাস গুপ্ত রানীগঞ্জের বিশিষ্ট আইনজীবী গোপাল নন্দা, রুপেশ যাদব, নেহা সাউ সহ বহু বিশিষ্টজনকে। সেখানেই সবুজ পৃথিবী কে তুলে ধরতে দেখা যায় রানীগঞ্জের ইস্ট কলেজ পাড়ারই আদর্শ যুব সংঘ কে তারা বিশালাকৃতির সুদৃশ্য বাঘ দেবীর মূর্তি প্যান্ডেলের মাঝে তুলে ধরেন। এখানেও আগত দর্শকদের সেলফি নিতে ব্যস্ত থাকতে দেখা গেল পুজোমণ্ডপে।

একইভাবে ওই এলাকার শ্রী শ্রী সিদ্ধিদাতা শিব মন্দির সরস্বতী পুজো কমিটির আকর্ষণের কেন্দ্রবিন্দু ছিল তাদের বিভিন্ন প্রতিকৃতি তুলে ধরে বর্তমান প্রজন্মকে দেবতার সম্পর্কে জানান দেওয়ার উদ্যোগ। একি রূপ ভাবে বিগত বছরগুলি ন্যায় এ বছরও ইস্ট কলেজ পাড়ার জয় শ্রীরাম পূজা কমিটি ও সরস্বতী পুজোর অভিনব মণ্ডপসজ্জা গড়ে তুলে নজর কাড়ে দর্শকদের। তারা সেলফি যোন বানিয়ে সরস্বতী পুজো মণ্ডপ থেকে আকর্ষণীয় করে তোলার উদ্যোগ নেয়। মোট মিলিয়ে একটির পর একটি নজরকাড়া পূজামণ্ডপ এবারও রানীগঞ্জের সরস্বতী পুজোর সময় গুলিকে আরো প্রাণবন্ত করে তোলে। তবে দীর্ঘ দুই বছর পর করোনাকাল প্রায় অতিক্রান্ত হওয়ার মুহূর্তে এই সরস্বতী পুজো কে পেয়ে চুটিয়ে পুজো উপভোগ করতে দেখা গেল নতুন যুবা পিড়িকে।

যুব সদস্যদের দাবি দীর্ঘ একটা করোনাকাল অতিক্রান্ত হওয়ার পর সরস্বতী পুজোয় এবার তারা সমস্ত পুজো তাকে তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করছে, তাদের সাফ মন্তব্য বাঙ্গালীদের ভ্যালেন্টাইন ডে হলো সরস্বতী পুজো তাই বন্ধুদের একসাথে পেয়ে সমগ্র পুজোকে আমরা দারুণভাবে উপভোগ করছি। এদিন অন্যান্য পুজো গুলির সাথে ঘরোয়া পুজোতেও ব্যাপক ব্যস্ত থাকতে দেখা গেল খনি অঞ্চলের বাসিন্দাদের ধূপ দীপ সহকারে বাগদেবীর প্রতি পুষ্পার্ঘ্য নিবেদন করে পুষ্পাঞ্জলি দিতেও দেখা গেল ছোটদের সাথে বড়দের। সব মিলিয়ে শনিবারের সরস্বতী পুজো করোনার সব আবহকে পেছনে ফেলে দিল।

Leave a Reply